১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিরিয়ায় মস্কোর শক্তি বৃদ্ধি ॥ যুক্তরাষ্ট্রের পাল্টা ব্যবস্থা

  • মার্কিন অনুরোধে রুশ বিমানের জন্য আকাশসীমা বন্ধ করল বুলগেরিয়া

যুক্তরাষ্ট্র সিরিয়ায় রাশিয়ার সন্দেহভাজন সামরিক শক্তি বৃদ্ধির প্রস্তুতি ব্যর্থ করে দেয়ার পদক্ষেপ নিয়েছে।

বুলগেরিয়া রুশ পরিবহন বিমানগুলোর জন্য এর আকাশসীমা বন্ধ করে দিতে ওবামা প্রশাসনের আহ্বানে সম্মত হয়েছে।

প্রশাসন গ্রীসকেও রুশ বিমানগুলোর জন্য এর আকাশসীমা বন্ধ করে দিতে অনুরোধ করেছিল। কিন্তু গ্রীস প্রকাশ্যে এ অনুরোধে সাড়া দেয়নি। গ্রীক ও আমেরিকান কর্মকর্তারা একথা জানান। এসব বিমানের গন্তব্যস্থল ছিল সিরিয়ার বন্দর-শহর লাতাকিয়া। এদিকে, সাম্প্রতিক দিনগুলোতে অন্তত তিনটি রুশ সামরিক পরিবহন বিমান সিরিয়ায় অবতরণ করেছে। মার্কিন কর্মকর্তারা মঙ্গলবার একথা জানান। দামেস্ককে মস্কোর সহায়তা প্রদানে ওয়াশিংটন উদ্বিগ্ন। খবর নিউইয়র্ক টাইমস ও এএফপির।

রাশিয়ার দৃশ্যত সামরিক প্রস্তুতি এবং তা প্রতিহত করতে ওবামা প্রশাসনের চেষ্টা হোয়াইট হাউস ও ক্রেমলিনের মধ্যে দীর্ঘদিনের উত্তেজনার মাত্রা চড়িয়ে দিয়েছে। ইসলামিক স্টেট এক হুমকি বলে যুক্তরাষ্ট্র ও রাশিয়া একমত হলেও ওই জঙ্গী গ্রুপটিকে দমন করার সর্বোত্তম উপায় এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের রাজনৈতিক ভবিষ্যত নিয়ে দুটি দেশ খুব বেশি মাত্রায় মতবিভক্ত। চলতি মাসে যখন প্রেসিডেন্ট ওবামা ও প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণ দেবেন, তখন ওই মতভেদের সম্ভবত বহির্প্রকাশ ঘটবে।

গত সপ্তাহে গোয়েন্দা রিপোর্ট মার্কিন প্রশাসনে উদ্বেগের সঞ্চার করে। এ রিপোর্টে আভাস দেয়া হয় যে, রাশিয়া লাতাকিয়ার দক্ষিণে এক বিমানবন্দরে উপদেষ্টা ও সৈন্য মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে বলে মনে হয় এবং বিমান আনতে ও সেখান থেকে বিমান হামলা চালাতেও পারে। ঐসব প্রস্তুতির মধ্যে ছিল বিমানবন্দরে ১ হাজার সৈন্যের জন্য হাউজিং ইউনিট এবং একটি বহনযোগ্য এয়ার ট্রাফিক কন্ট্রোল স্টেশন স্থাপন করা। গত সপ্তাহান্তে দুটি বিশাল আকৃতির রুশ কন্ডোর পরিবহন বিমান দক্ষিণ রাশিয়ার এক বিমান ঘাঁটি থেকে আরও রসদ ও যন্ত্রপাতি লাতাকিয়ায় বহন করে নিয়ে যায়। নাম প্রকাশ না করার শর্তে এর আমেরিকান কর্মকর্তা একথা জানান।

গত সপ্তাহান্তে এক রুশ সামরিক পরিবহন বিমান ও লাতাকিয়ার একই বিমানবন্দরে অবতরণ করে। ওই বিমানটি রুশ সৈন্য বহন করেছিল বলে মনে হয়। সেটি গ্রীস ও বুলগেরিয়ার ওপর দিয়ে উড়ে গিয়েছিল।

ওই আমেরিকান কর্মকর্তা বলেন, রুশরা স্পষ্টত অগ্রবর্তী অভিযানের জন্য কোন ধরনের ঘাঁটি তৈরি করছে।

কর্মকর্তারা বলেন, রাশিয়ার বিশেষ বাহিনীকে সিরিয়ান নেভাল একাডেমিতে দেখা গিয়েছিল বলে অসমর্থিত খবর পাওয়া যায়। ওই তৎপরতার ব্যাখ্যা দিতে গিয়ে রুশ বার্তা মাধ্যম বিমানগুলো ত্রাণসামগ্রী বহন করছিল বলে আভাস দেয়। রাশিয়া কনভয়যোগে ইউক্রেনীয় বিচ্ছিন্নতাবাদীদের কাছে সামরিক রসদ এবং ইরান আসাদ সরকারের সমর্থনে দামেস্কে বিমানযোগে অস্ত্র পাঠানোর সময় একই কথা বলেছিল। বুলগেরিয়ান কর্মকর্তারা মঙ্গলবার বলেন যে, তারা ২৪ সেপ্টেম্বর পর্যন্ত রুশ পরিবহন বিমানের জন্য তাদের দেশের আকাশসীমা বন্ধ করে দিয়েছেন।

বুলগেরিয়ার পদক্ষেপ রাশিয়া থেকে গ্রীস অভিমুখী অন্যতম বড় বিমান পথ বন্ধ করে দেবে। কিন্তু এতে মার্কিন সমস্যার পুরোপুরি সমাধান হয়নি। কারণ রাশিয়ার জন্য তখনও ইরান ও ইরাকের ওপর দিয়ে এর ফ্লাইট চালানোর সুযোগ থাকে। রাশিয়া থেকে তুরস্কের ওপর দিয়ে ও সিরিয়া যাওয়ার পথ রয়েছে। কিন্তু রুশরা তুর্কি আকাশসীমা এড়িয়ে যায়, কারণ তুর্কিরা কোন রুশ সামরিক বিমানকে অবতরণে বাধ্য করবে বলে তাদের আশঙ্কা। অতীতে তুর্কিরা তাই করেছিল।

রুশ বিমানের জন্য আকাশসীমা বন্ধ করে দিতে বিদেশী সরকারগুলোর প্রতি কি ধরনের অনুরোধ জানানো হয়েছে, মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তারা তা নিয়ে প্রকাশ্যে কথা বলতে অসম্মত হন। তারা এ প্রসঙ্গে কূটনৈতিক যোগাযোগের গোপনীয়তা রক্ষার প্রয়োজনীয়তার কথা বলেন। কিন্তু কর্মকর্তারা ইস্যুটি নিয়ে চাপ দিচ্ছেন বলে স্পষ্ট করে দেন।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কারবি বলেন, আমরা সিরিয়ায় রাশিয়ার সামরিক শক্তি বৃদ্ধি নিয়ে কড়া ভাষায় প্রশ্ন তুলতে আমাদের মিত্র ও অংশীদারদের উৎসাহিত করেছি।