১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কর্মবিরতিতে ৩০৫ সরকারি কলেজের শিক্ষক

অনলাইন রির্পোটার ॥ পূর্ণ দিবস কর্মবিরতি পালন করছেন ৩০৫ টি সরকারি কলেজের শিক্ষকরা। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্দোলন কর্মসূচির পাশাপাশি সরকারি কলেজের শিক্ষকরাও আন্দোলন শুরু করেছেন। এতে ৩৭ পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ৩০৫ টি সরকারি কলেজেও অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

সরকারের ঘোষিত ৮ম পে-স্কেলের অসন্তোষ প্রকাশ করে আন্দোলনের ঘোষণা দিয়েছেন সরকারি কলেজের শিক্ষক এবং বিভিন্ন শিক্ষা দফতরের কর্মকর্তারা।

আজ বৃহস্পতিবার সকাল থেকে কর্মবিরতি শুরু হয়েছে বলে জানিয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মহাসচিব আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

তিনি বলেন, ২৭০টি সরকারি কলেজ, তিনটি আলিয়া মাদ্রাসা, ১৪টি শিক্ষক প্রশিক্ষণ কলেজ ও ১৬টি কমার্শিয়াল কলেজে এ কর্মবিরতি চলছে।

কর্মবিরতির কারণে সরকারি কলেজগুলোতো ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। ঢাকার ইডেন কলেজের একজন শিক্ষক জানান, সকাল থেকে শিক্ষকরা কর্মবিরতিতে রয়েছেন।

শিক্ষক নেতারা বলছেন, সিলেকশন গ্রেড বাতিল করার মধ্য দিয়ে সরকারি কলেজ শিক্ষকদের সঙ্গে অন্য ক্যাডারের যে বৈষম্য সৃষ্টি হয়েছে, তা কোনো অবস্থায় মেনে নেওয়া যায় না।

সিলেকশন গ্রেড না থাকায় অধ্যাপকরা চতুর্থ গ্রেড থেকে অবসরে যাবেন, এতে অন্য ক্যাডারের কর্মকর্তারা উচ্চ পদগুলোতে আসবেন, এটা বৈষম্যমূলক, বলেন এই শিক্ষক নেতা।

এটা তাদের প্রাথমিক কর্মসূচি জানিয়ে সেলিম উল্লাহ বলেন, শুক্রবার (১১ সেপ্টেম্বর) শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের নিয়ে বৈঠক ডাকা হয়েছে। সে বৈঠকে পরবর্তী কর্মসূচি ও করণীয় নিয়ে সিদ্ধান্ত হবে।