১৬ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দ্বীপ দেশগুলো প্যারিস সম্মেলনে ঐক্যবদ্ধ ভূমিকা রাখবে

স্টাফ রিপোর্টার॥ জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ দ্বীপ দেশগুলো আসন্ন প্যারিস সম্মেলনে ঐক্যবদ্ধ ভূমিকা রাখবে। তারা দাবি জানাবে, প্রাক শিল্প যুগের চেয়ে বৈশ্বিক তাপমাত্রা ১.৫ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। তা না হলে দ্বীপ দেশগুলোকে বাঁচানো যাবে না।

দ্বীপ দেশগুলোর আঞ্চলিক জোট প্যাসিফিক আইল্যান্ডস ফোরামের (পিআইএফ) এক বৈঠকে এই অভিমত ব্যক্ত করা হয়েছে। তবে এই অভিমতের সঙ্গে একমত নয় জোটের শক্তিশালী সদস্য অষ্ট্রেলিয়া। তাই সম্মেলনে দেশটিকে কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছে। ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দ্বীপ দেশগুলোর নেতৃবৃন্দ পরিস্কার ভাষায় বলে দিয়েছে, যদি এই দাবির সঙ্গে একমত পোষণ না করে তবে অষ্ট্রেলিয়া পিআইএফের সদস্য ত্যাগ করতে পারে।

উল্লেখ্য, ১৬ জাতির এই প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক জোটে রয়েছে ওই অঞ্চলের উন্নত দুই দেশ অষ্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। জলবায়ু পরিবর্তনের বিষয়টি এই দুই উন্নত দেশ গায়ে মাখাচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

পাপুয়া নিউগিনিতে গত মঙ্গলবার শুরু হওয়া পিআইএফ জোটের তিন দিনের বৈঠক আজ বৃহস্পতিবার শেষ হচ্ছে। বৈঠকে দ্বীপ দেশগুলোর নেতৃবৃন্দ বলছেন, আসন্ন প্যারিস জলবায়ু সম্মলনই হচ্ছে বৈশ্বিক উষ্ণতা হ্রাসে একটি আইনি চুক্তিতে উপনীত হওয়ার শেষ সুযোগ। তাই দ্বীপ দেশগুলো এই সুযোগকে কাজে লাগাতে চায়।

উল্লেখ্য, প্রশান্ত মহাসাগরের দ্বীপ দেশগুলো জলবায়ু পরিবর্তনের কারণে এতটাই ঝুঁকিতে রয়েছে যে, কিরিবাতি সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে জলোচ্ছ্বাসের হাত থেকে তার জনগনকে রক্ষার জন্য গত বছর (২০১৪) ফিজিতে জমি ক্রয়ের বিষয়টি চূড়ান্ত করেছে।

এই মাত্রা পাওয়া