১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঝুঁকি ব্যবস্থাপনা কার্যক্রম সম্পাদনে ব্যর্থ হলে ব্যাংকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঝুঁকি ব্যবস্থাপনা কার্যক্রম সম্পাদনে ব্যর্থ হলে ব্যাংকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার এ ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনা শক্তিশালি ও সময়োপযোগী করার জন্য একটি নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ওই নিদের্শনা পরিপালননে ব্যর্থ হলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে।

সাকুলারে ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগের অর্গানোগ্রাম প্রস্তুত করে পরিচালনা পর্ষদ কর্তৃক অনুমোদন করতে বলা হয়েছে। সেই সঙ্গে পর্যাপ্ত ও দক্ষ জনবল নিয়োগসহ তথ্যপ্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে বলা হয়েছে। ব্যাংকের ইন্টারনাল কন্ট্রোল অ্যান্ড কম্ল্যায়েন্স (আইসিসি) ডিপার্টমেন্টের দায়িত্বপ্রাপ্ত নন এমন একজন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক বা উপব্যবস্থাপনা পরিচালক পর্যায়ের কর্মকর্তাকে প্রধান ঝুঁকি কর্মকর্তা (সিআরও) নিয়োগ এবং তাকে প্রধান করে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মোতাবেক ব্যবস্থপনা পর্যায়ের রিস্ক ম্যানেজমেন্ট কমিটি গঠন করতে হবে।

ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগ বাৎসরিক ভিত্তিতে প্রতিটি সম্ভাব্য ক্ষেত্র যেমন খাত ভিত্তিক, শিল্প ভিত্তিক ও বিভাগ ভিত্তিক ঋণের লক্ষ্যমাত্রা , শীর্ষ ২০ গ্রাহকের মধ্যে কেন্দ্রীভূত ঋণের পরিমাণ, মোট সম্পদের তুলনায় অফব্যালান্সশীট এক্সপোজার, বাৎসরিক ঋণ ও অগ্রিমের প্রবৃদ্ধি, শীর্ষ ১০ গ্রাহকের কাছ থেকে তহবিল সংগ্রহের লক্ষ্যমাত্রা, লিক্যুইটি প্রোফাইলের বিভিন্ন বাকেটে সম্পদ ও দায়ের ব্যবধান, সংবেদনশীল সম্পদ ও দায়ের মধ্যে ব্যবধানসহ নির্দেশিত কিছু বিষয় প্রতিবেদন আকারে বাংলাদেশ ব্যাংকে পাঠাতে বলা হয়েছে। বছরের প্রথম ত্রৈমাসিকের মধ্যে এটা পাঠাতে হবে। এছাড়াও ঝুঁকি ব্যবস্থাপনা সংক্রান্ত প্রতিবেদন ও সভার কার্যবিবরণী পাঠানোর জন্যও আলাদা নির্দেশনা দেওয়া হয়েছে।