১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অস্তিত্ব সঙ্কটে ঠাকুরগাঁওয়ের পাট ক্রয়কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও ॥ পাটের জীবন রহস্য উদ্ঘাটন করা হলেও বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের (বিজেএমসি) আওতাধীন ঠাকুরগাঁওয়ের রুহিয়া ইউনিয়নের একমাত্র পাট ক্রয়কেন্দ্র করিম জুট মিলস লিমিটেডের অস্তিত্ব এখন হুমকির মুখে।

দীর্ঘদিনেও এ ক্রয়কেন্দ্রের গুদাম ঘর, অফিস ঘর, আবাসিক কক্ষ ও সীমানা প্রাচীর সংস্কার না করায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এমনকি গুদামের মূল্যবান টিন, খুঁটি ও প্রেসের (পাট বান্ডিল করা মেশিন) মালামাল চুরি হয়ে গেছে। জানা যায়, ঠাকুরগাঁও জেলায় এক সময় পাটের বাম্পার ফলন হতো। এ জেলার কৃষক অনেক আগ্রহের সঙ্গে পাট চাষ করত। এ আগ্রহের ভিত্তিতে এ জেলায় দুটি পাট ক্রয়কেন্দ্র গড়ে ওঠে। এগুলো হলো সদর উপজেলার শিবগঞ্জ এলাকার পাটিনাম জুবলী এবং রুহিয়ার আদমজী জুট মিলস। পরবর্তীতে বিভিন্ন কারণে এ কেন্দ্র দুটি বন্ধ হয়ে যায়।

এরপর বিজেএমসি পরিচালিত আদমজী জুট মিলের ক্রয়কেন্দ্রটি করিম জুট মিলস লিমিটেড এর কাছে হস্তান্তর করা হয়। এদিকে পাট ক্রয়কেন্দ্রগুলো বন্ধ হয়ে যাওয়ায় এবং এর উৎপাদন খরচসহ যাবতীয় খরচ বেড়ে যাওয়ায় কৃষক পাট চাষে আগ্রহ হারিয়ে ফেলে। বর্তমানে রুহিয়া করিম জুট মিলস লিমিটেডের ক্রয়কেন্দ্রে পাট ক্রয় অব্যাহত রয়েছে।

চলতি বছর এ কেন্দ্রে ব্যাপক পাট ক্রয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ইতোমধ্যে অনেক পাট কেনাও হয়েছে। এ সকল ব্যাপারে রুহিয়া পাট শ্রমিক সমিতির সভাপতি মকশেদ আলী জানান, আমরাও চেষ্টা করছি যাতে সকল সমস্যা দ্রুত সমাধান করা যায়।