১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বায়ান্ন বাজার ॥ তিপ্পান্ন গলি

বায়ান্ন বাজার ॥ তিপ্পান্ন গলি

মোরসালিন মিজান॥ ভাদ্রের ভ্যাপসা গরম। বেশ পেয়ে বসেছে। রাজধানীবাসী মোটামুটি অতিষ্ঠ। এখন রোদ্দুর যা, তার চেয়ে কয়েকগুণ বেশি গরম। মুহূর্তেই গা ঘেমে যাচ্ছে। শহরের বিভিন্ন ফুটপাথ ধরে ছুটে চলা মানুষের প্রাণ ওষ্ঠাগত। এই যখন অবস্থা তখন বৃষ্টিও হচ্ছে। ভাদ্রের বৃষ্টি। কিন্তু প্রকৃতি শীতল হচ্ছে না। মাঝে মাঝে রোদ-বৃষ্টি দুটোই একসঙ্গে হচ্ছে। এমনটি একেবারে নতুন নয়। তবে এবার দৃশ্যটা ঘন ঘন দেখা যাচ্ছে। বুধবার ভরদুপুরে মাথার ওপর সূর্য জ্বলছিল। একই সময় শুরু হয়ে গেল বৃষ্টি। বৃষ্টির বড় বড় ফোঁটা। রোদ-বৃষ্টির এই সখ্য দেখার মতো বটে। বৃহস্পতিবার দুপুরে মেঘের গর্জন শোনা গেল। মনে হচ্ছিল ব্যাপক বৃষ্টিতে ভেসে যাবে সব। অথচ তা হয়নি। সন্ধ্যা পর্যন্ত বৃষ্টির দেখা মেলেনি। রাজধানীর আকাশও পরিষ্কার ছিল। সব মিলিয়ে প্রকৃতি বেশ রহস্যময় হয়ে ওঠেছে।

বর্ষা শেষেও বৃষ্টি অব্যাহত থাকায় রাজধানীতে সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠান কম হচ্ছে। ব্যতিক্রম গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব। এ উপলক্ষে মুখরিত এখন শিল্পকলা একাডেমি। প্রতিদিনই এখানে দুটি করে নাটক মঞ্চস্থ হচ্ছে। জাতীয় নাট্যশালার মূল হল ও পরীক্ষণ থিয়েটারে নাটক মঞ্চস্থ করছে বিভিন্ন দল। ঢাকার পাশাপাশি কলকাতার নাটক দেখার সুযোগ পেয়েছেন দর্শক। জাতীয় নাট্যশালার বহিরাঙ্গনে চলছে গান কবিতা নাচসহ নানা আয়োজন। বিভিন্ন দল নিজেদের পরিবেশনা নিয়ে হাজির হচ্ছে। আয়োজনটি উৎসবের আকর্ষণ বাড়ি দিয়েছে। দুই বাংলার এই সম্মিলন চলবে শনিবার পর্যন্ত।

গত কয়েকদিন ধরে বেশ আলোচনায় বেসরকারী বিশ্ববিদ্যালয়। চলতি অর্থবছরের বাজেটে রেকারি বিশ্ববিদ্যালয়, ডেকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপ করে সরকার। জাতীয় রাজস্ব বোর্ড গত ৪ জুলাই এ বিষয়ে আদেশ জারি করে। এরপর থেকেই এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভ্যাট প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচী পালন করে আসছেন। বৃহস্পতিবারের অবস্থা ছিল বেগতিক। বিভিন্ন রাস্তা বন্ধ করে দেয়ায় চরম ভোগান্তিতে পড়ে নগরবাসী। ভ্যাট প্রত্যাহারের দাবিতে রামপুরা ব্রিজ ও মেরুল বাড্ডা এলাকায় বিক্ষোভ করে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। উত্তরায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করে উত্তরা ইউনিভার্সিটির একদল ছাত্রছাত্রী। বিজিএমইএ ইউনিভার্সিটি, সান্তা মারিয়ম ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটি ও এশিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষার্থীরাও রাস্তায় নেমে আসে। বাদ যায়নি ধানম-ি। এ অংশে বিক্ষোভ করে স্টামফোর্ড, ড্যাফোডিল ও ল্যাবএইড ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। শ্যামলী মোড়ে আশা ইউনিভার্সিটির শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে। বারিধারার নর্দ্দা-নতুনবাজার-কুড়িল এলাকা অবরোধ করে নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির বাংলাদেশের শিক্ষার্থীরা। মহাখালীতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে রাস্তা বন্ধ করে দেয় ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। ফলে সকাল থেকেই তীব্র যানজটের সৃষ্টি হয়। রাজধানীবাসীকে এদিন প্রচ- ভুগতে হয়েছে। সন্ধ্যায় অবশ্য একটি ঘোষণা আসে জাতীয় রাজস্ব বোর্ড থেকে। এই ঘোষণার পর কিছুটা স্বাভাবিক হতে থাকে পরিস্থিতি। প্রিয় শহর ঢাকার পরিবেশ শান্ত থাকুক। সুন্দর থাকুকÑ আমাদের তা-ই প্রত্যাশা।

নির্বাচিত সংবাদ