২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারত সফরে প্রোটিয়া দলে তিন স্পিনার

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী অক্টোবরে ভারত সফরে আসবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। এ সফরে তারা ৩ টি২০, ৫ ওয়ানডে ও ৪ টেস্টের সিরিজ খেলবে। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) এ উপলক্ষে দল ঘোষণা করেছে। উপমহাদেশের উইকেট এবং পরিবেশ বিবেচনায় রেখে দলে তিন স্পিনার রেখেছে সিএসএ। গত আগস্টে বাংলাদেশ সফরে খেলেছিলেন স্পিনার সাইমন হারমার, তবে টেস্ট থেকে বাদ দেয়া হয়েছিল ইমরান তাহিরকে। এ দু’জনই ভারত সফরের দলে আছেন। আর সঙ্গে যোগ হয়েছেন আরেক অফস্পিনার ডেন পিয়েট। এছাড়া চতুর্থ স্পিনার হিসেবে নির্ভরযোগ্য ব্যাটসম্যান জেপি ডুমিনিও আছেন দলে। এছাড়া ওয়ানডেতে আরেক স্পিনার এ্যারন ফাঙ্গিসো থাকছেন। সম্প্রতি বছরগুলোর মধ্যে এটিই প্রোটিয়াদের দীর্ঘতম সফর হতে যাচ্ছে। এবার ভারত সফরে তারা ৭২ দিন পার করবে। আর সে কারণেই চাপ কমাতে দুই অপরিহার্য পেসার ডেল স্টেইন ও মরনে মরকেলকে টি২০ স্কোয়াডে রাখা হয়নি।

বাংলাদেশ সফরে স্পিন আক্রমণের বিপক্ষে অবশ্য খুব বেশি নাজেহাল হয়নি এবার প্রোটিয়ারা। তবে ভারতের বিপক্ষে তাদের মাটিতে স্পিন মোকাবেলা করা বেশ দুরূহ। দক্ষিণ আফ্রিকা দলের স্পিন খেলতে দারুণ সিদ্ধহস্ত দুই ব্যাটসম্যান হাশিম আমলা ও ডুমিনি। এছাড়া বাকিদের কিছুটা সমস্যাই হয় স্পিনারদের বিপক্ষে। ভারতীয় দলে বর্তমানে রবিচন্দ্রন অশ্বিন ও অমিত মিশ্রর সঙ্গে যোগ হয়েছেন অভিজ্ঞ হরভজন সিং। এছাড়া রবীন্দ্র জাদেজা আছেন দলে। ভারত সফরে নিশ্চিতভাবেই স্পিনবান্ধব উইকেটে খেলতে হবে প্রোটিয়াদের। এ কারণে নিজেদের দলটাও তারা সাজিয়েছে স্টকে থাকা সেরা স্পিনারদের নিয়েই। তবে উইকেটরক্ষক কুইন্টন ডি কক টেস্ট দলে নেই। তার পরিবর্তে তরুণ ডেন ভিলাসকে বেছে নিয়েছে সিএসএ। অবশ্য ওয়ানডে ও টি২০ দলে আছেন তিনি।

তিন ফরমেটের ঘোষিত দলে একেবারেই নতুন মুখ শুধুমাত্র খায়া জোন্ডো। ডলফিন্সের এ ব্যাটসম্যান টি২০ স্কোয়াডে সুযোগ পেয়েছেন রিলি রুশোর পরিবর্তে। বর্তমানে ইনজুরি থেকে ফেরার পুনর্বাসন প্রক্রিয়ায় আছেন তিনি। অবশ্য ওয়ানডে দলে রাখা হয়েছে তাকে। কারণ অক্টোবরের ২ তারিখে তিন ম্যাচের টি২০ সিরিজ দিয়ে সফর শুরু হবে দক্ষিণ আফ্রিকার। এরপরই ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু ১১ অক্টোবর। ততদিনে রুশো ফিট হয়ে যাবেন পুরোপুরি। অবশ্য চলতি মাসের শেষ সপ্তাহেই ভারতের মাটিতে পা রাখবে দক্ষিণ আফ্রিকা দল। দিল্লীতে ২৯ সেপ্টেম্বর একটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। ২, ৫ ও ৮ অক্টোবর তিন টি২০ এবং ১১, ১৪, ১৮, ২২ ও ২৫ অক্টোবর ৫ ওয়ানডে অনুষ্ঠিত হবে। টেস্ট সিরিজ শুরু ৫ নবেম্বর মোহালিতে প্রথম টেস্ট দিয়ে।

দক্ষিণ আফ্রিকা টেস্ট দল ॥ হাশিম আমলা (অধিনায়ক), এবি ডি ভিলিয়ার্স, টেমবা বাভুমা, জেপি ডুমিনি, ফাফ ডু প্লেসিস, ডিন এলগার, সাইমন হারমার, ইমরান তাহির, মরনে মরকেল, ভারনন ফিল্যান্ডার, ডেন পিয়েট, কাগিসো রাবাদা, ডেল স্টেইন, স্টিয়ান ভ্যান জাইল ও ডেন ভিলাস।

দক্ষিণ আফ্রিকা ওয়ানডে দল ॥ এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), হাশিম আমলা, কাইল এ্যাবট, ফারহান বেহারডিয়েন, কুইন্টন ডি কক, জেপি ডুমিনি, ফাফ ডু প্লেসিস, ডেভিড মিলার, রিলি রুশো, ক্রিস মরিস, ইমরান তাহির, মরনে মরকেল, এ্যারন ফাঙ্গিসো, কাগিসো রাবাদা ও ডেল স্টেইন।

দক্ষিণ আফ্রিকা টি২০ দল ॥ ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স, কাইল এ্যাবট, ফারহান বেহারডিয়েন, কুইন্টন ডি কক, জেপি ডুমিনি, মার্চেন্ট ডি ল্যাঙ্গ, ডেভিড মিলার, ক্রিস মরিস, ইমরান তাহির, এডি লেই, ডেভিড উইয়েস, কাগিসো রাবাদা ও খায়া জোন্ডো।