১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রতিবন্ধী ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ডের চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে শেষ হয়ে গেল আন্তর্জাতিক প্রতিবন্ধী ক্রিকেট টুর্নামেন্ট। বৃহস্পতিবার টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে পাকিস্তানকে ১৯ রানে হারিয়ে শিরোপা জিতে ইংলিশরা। প্রথমবারের মতো প্রতিবন্ধীদের আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট হলো। সেটি হলো বাংলাদেশে এবং প্রথম টুর্নামেন্টেই চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়ল ইংল্যান্ড।

বৃহস্পতিবার বিকেএসপির তিন নম্বর মাঠে টস জিতে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৭৫ রানের চ্যালেঞ্জিং স্কোর করে ইংল্যান্ড শারীরিক প্রতিবন্ধী দল। জবাবে ৭ উইকেটে ১৫৬ রানেই আটকে যায় পাকিস্তান। ফলে ১৯ রানের জয় দিয়ে প্রথমবারের মতো আয়োজিত আন্তর্জাতিক টি২০ টুর্নামেন্টের শিরোপা উৎসবে মেতেছে ইংলিশরা।

ইংল্যান্ডকে ১৭৫ রানের বড় লক্ষ্য এনে দেয়ার কৃতিত্ব ক্যালাম ফ্লিন ও গর্ডন ল্যাইডওয়ানের। ক্যালাম ফ্লিন দলের হয়ে ২৯ বলে ৮ চারের সাহায্যে সর্বোচ্চ ৪৫ রান করেন। অন্যদিকে গর্ডন ল্যাইডওয়ানের ব্যাট থেকে মূল্যবান ৪০ রান। এছাড়া এ্যালেক্স হ্যামন্ড ৩০ ও জ্যামি গুডউইন করেন ১৮ রান। পাকিস্তানের হয়ে আবদুল্লাহ ইজাজ, জাহানজিব ও ফাইয়াজ আহমেদ একটি করে উইকেট নেন। জয়ের জন্য ১৭৬ রানের বড় লক্ষ্য নিয়ে খেলতে নেমে ২০ ওভার শেষে ৭ উইকেটে ১৫৬ রানে আটকে যায় পাকিস্তানের ইনিংস। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৩৬ রান করেন রেহান গনি। এছাড়া অধিনায়ক হাসনাইন আলম ও নিহার আলম করেন ২৬ রান করে। আন্তর্জাতিক রেডক্রসের সঙ্গে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) ও বিসিবির সার্বিক সহযোগিতায় স্বাগতিক বাংলাদেশ, পাকিস্তান, ভারত, আফগানিস্তান ও ইংল্যান্ডকে নিয়ে প্রথমবারের মতো শারীরিক প্রতিবন্ধী আন্তর্জাতিক টি২০ টুর্নামেন্টের আয়োজন করা হয়। ফাইনালে উঠতে দুই দলই ৬ পয়েন্ট করে পায়। দু’দলেরই পয়েন্ট সমান। চার ম্যাচে তিনটি করে জয়। ৬ পয়েন্ট করে জমা। সামর্থ্যরে বিচারে দুটি দলকে পার্থক্য করা খুব কঠিন ছিল। তবে গ্রুপ পর্বের ম্যাচে পাকিস্তানকে হারায় ইংল্যান্ড। এটিই ইংলিশদের জন্য অনুপ্রেরণা হয়ে উঠে। ইংলিশরা গ্রুপ পর্বের ম্যাচের মতো ফাইনালেও পাকিস্তানকে হারায়। চ্যাম্পিয়নও হয়।