১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্র ১০ হাজার সিরিয় শরণার্থী নেবার ঘোষণা দিয়েছে

যুক্তরাষ্ট্র ১০ হাজার সিরিয় শরণার্থী নেবার ঘোষণা দিয়েছে

অনলাইন ডেস্ক॥ প্রায় ১০ হাজার সিরিয় শরণার্থী নেবার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

হোয়াইট হাউস বলছে , আসছে অর্থ বছরে যুক্তরাষ্ট্র যেন অধিক সংখ্যক শরণার্থী গ্রহণ করতে পারে সেই কাজও ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

হোয়াইট হাউসের মুখপাত্র জস আর্নেস্ট জানাচ্ছেন, যুক্তরাষ্ট্র আগামী বছর অন্তত দশ হাজার সিরিয় শরণার্থী নেবে এবং এ বিষয়ে যথাযথ উদ্যোগ নিতে কর্মকর্তাদের নিদের্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

যুক্তরাষ্ট্রে নতুন অর্থবছর আগামী মাস থেকেই শুরু হবে। আর এ মাসেই সবধরনের কাজ শুরু হয়ে গেছে বলে জানান হোয়াইট হাউজ মুখপাত্র। নতুন করে সিরিয় শরণার্থী নেবার এ ঘোষণা আগের তুলনায় অনেক বেশি।

সিরিয়ায় যুদ্ধ সংঘাত শুরু হবার পর থেকে মাত্র পনেরোশো সিরিয় শরণার্থীকে যুক্তরাষ্ট্রে স্থান দিয়েছে ওবামা প্রশাসন এবং এ নিয়ে অনেক সমালোচনার মুখে পড়ে দেশটির প্রশাসন।

তবে যেভাবে লাখ লাখ সিরিয় নাগরিক ইউরোপে অভিবাসনের প্রত্যাশায় রয়েছে সে তুলনায় দশ হাজার সংখ্যাটি অনেক কম। সিরিয়ায় যুদ্ধ বিগ্রহের কারণে সেখানে যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত প্রায় ৪ বিলিয়ন ডলারের মতো মানব সহায়তা পাঠিয়েছে। এদিকে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল বলেছেন তার দেশ আট লাখ পর্যন্ত সিরিয় নাগরিক নিতে প্রস্তুত। এখন পর্যন্ত প্রায় সাড়ে চার লাখের মতো সিরিয়ানকে দেশটিক আশ্রয় দিয়েছে কর্তৃপক্ষ। অন্যদিকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন তার দেশে প্রায় ২০ হাজারের মতো শরণার্থীকে আশ্রয়া দেয়া সম্ভব।

সূত্র : বিবিসি বাংলা