১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অশ্বিনের পাল্টা রহস্য স্পিনার ডেন পিয়েড

অশ্বিনের পাল্টা রহস্য স্পিনার ডেন পিয়েড

অনলাইন ডেস্ক॥ আসন্ন ভারত সফরে রবিচন্দ্র অশ্বিনের দক্ষিণ আফ্রিকান উত্তর বার করে ফেললেন এবি ডে’ভিলিয়ার্সরা। তিনি— ডেন পিয়েড।

প্রোটিয়া ক্রিকেট ইতিমধ্যেই যাঁকে বিরল প্রজাতির ধরতে শুরু করেছে। ইতিহাস বলে, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট আজ পর্যন্ত যত বাঘা ফাস্ট বোলার বিশ্ব ক্রিকেটকে উপহার দিয়েছে, তার সিকি ভাগ স্পিনারও দিতে পারেনি। সাম্প্রতিকে ইমরান তাহির এসেছেন। কিন্তু ভারত সফরে শুধু তাঁকে দিয়ে কোহলিদের মহড়া নেওয়া কঠিন নয়, অসম্ভব কঠিন ছিল। পিয়েড এখনও পর্যন্ত টেস্ট খেলেছেন মোটে একটা। জিম্বাবোয়ের বিরুদ্ধে। উইকেট নিয়েছেন আটটা। কিন্তু ফ্লাওয়ার ভাইদের জমানার পর জিম্বাবোয়ে ক্রিকেটকে কে আর পাত্তা দিয়েছে? কিন্তু মুশকিল হল, ডেন আবার ভারতও ঘুরে গিয়েছেন। ভারতীয় পিচে উইকেটও নিয়ে গিয়েছেন। অম্বাতি রায়ডুদের ভারত ‘এ’-র বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা ‘এ’-র হয়ে খেলতে এসে দু’টো বেসরকারি টেস্টে ১১ উইকেট তুলেছেন ডেন। বলাবলি হচ্ছে, তাহির তো আছেনই। কিন্তু ডেন সঙ্গে থাকলে ভারতীয় স্পিনের সঙ্গে ডুয়েলটা খারাপ হবে না কারণ, অশ্বিনের মতো ডেনও পারেন ক্যারম বল দিতে। পারেন দুসরা বা টপ স্পিন মারতে।

আগামী ২ অক্টোবর থেকে‌ ডে’ভিলিয়ার্সদের বাহাত্তর দিনের ভারত সফর শুরু হয়ে যাচ্ছে। এ দিন তিনটে ফর্ম্যাটের দল নির্বাচনও হয়ে গেল। টেস্ট টিমে ফিরে এসেছেন এবি ডে’ভিলিয়ার্স। বাবা হওয়ার কারণে যিনি কিছু দিন আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে ছিলেন। কিন্তু তাঁর প্রত্যাবর্তনের চেয়েও বোধহয় টিমকে বর্তমানে স্বস্তি দিচ্ছে ভাল মানের স্পিনার খুঁজে পাওয়া। তাহির, ডেন তো বটেই, সাইমন হারমার নামের আরও এক স্পিনারকে খুঁজে বার করেছে তারা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা