২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এনবিআরের বক্তব্য প্রত্যাখ্যান ॥ রবিববার থেকে ভ্যাট বিরোধী ধর্মঘট

অনলাইন রিপোর্টার ॥ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট সম্পূর্ণ প্রত্যাহার করা না হলে রবিবার থেকে নিজ নিজ ক্যাম্পাসে অবস্থান কর্মসূচির পাশাপাশি ধর্মঘট পালনের ঘোষণা দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। একইসঙ্গে ভ্যাট নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরের দেয়া বক্তব্য প্রত্যাখ্যান করেছে তারা।

শুক্রবার সকালে রামপুরার আফতাবনগরে স্থানীয় একটি হোটেলে বেসরকারি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানানো হয়।

এ সময় শিক্ষার্থীরা বলেন, শিক্ষার উপর আরোপিত ভ্যাট প্রত্যাহার করতে হবে। হামলাকারী পুলিশদের বিচারের আওতায় আনতে হবে। আগামী রবিবার মধ্যে থেকে ভ্যাট প্রত্যাহারের ঘোষণা না আসলে প্রত্যেক ক্যাম্পাসের সামনে লাগাতার আন্দোলন চলবে।

এসময় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের আশেপাশে বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন ছিল। ছিল পুলিশের গোয়েন্দা সদস্যরাও।

প্রসঙ্গত, গত বুধবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে রামপুরার আফতাবনগরে বিক্ষোভ করে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ওই সময় পুলিশের সঙ্গে তাদের দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় রামপুরা এলাকা। শিক্ষার্থীদের দাবি- তাদের ওপর গুলি চালিয়েছে পুলিশ।

দাবি আদায়ে গতকাল বৃহস্পতিবার সকাল থেকে রামপুরার পাশাপাশি ধানমণ্ডি, মহাখালী ও উত্তরার বিভিন্ন সড়ক আটকে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এতে নগরীর বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ হয়ে ভয়াবহ যানজট সৃষ্টি হয়। নেমে আসে জনদুর্ভোগ।