১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই ঘন্টায়    
ADS

মুম্বাইয়ে ২০০৬ সালে ট্রেনে হামলার ঘটনায় ১২ জন দোষী সাব্যস্ত

অনলাইন ডেস্ক ॥ ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে ২০০৬ সালে যাত্রীবাহী ট্রেনে ধারাবাহিক বোমা হামলায় প্রায় ১৯০ জন নিহত হওয়ার ঘটনায় ভারতের একটি আদালত শুক্রবার ১২ জনকে দোষী সাব্যস্ত করেছে। ভারতে সন্ধ্যার ব্যস্ত সময়ে সমন্বিত এ ধারাবাহিক হামলা চালিয়ে লোকজনকে হত্যা এবং দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ও যুদ্ধের দায়ে এ ১২ জনকে দোষী সাব্যস্ত করা হয়। ট্রেনে ওই ধারাবাহিক বোমা হামলার ঘটনায় ৮শ’ জনের বেশী লোক আহত হয়।

বার্তা সংস্থা পিটিআই জানায়, মুম্বাই দায়রা আদালত এ মামলায় একজনকে খালাস দেয় ও ১২ জনকে দোষী সাব্যস্ত করে। দীর্ঘ নয় বছর ধরে এ মামলার বিচার কাজ চলার পর এ রায় দেয়া হলো। আগামী সোমবার তাদের দন্ডাদেশ ঘোষণা করা হবে।

সরকার পক্ষের আইনজীবী রাজা থাকারে টেলিফোনে এএফপিকে বলেন, ‘আমি তাদের সর্বোচ্চ চাই।’এ মামলায় ‘বিচারক যে দন্ড ঘোষণা করুন না কেন, তা জনসাধারণকে সার্বিকভাবে খুশি করতে হবে ।’এ বোমা হামলার ঘটনায় পুলিশ পাকিস্তানের ১৩ নাগরিকসহ মোট ৩০ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। এ মামলায় সন্দেহভাজন চার ভারতীয় নাগরিককে এখনো গ্রেফতার করা যায়নি। হামলায় ব্যবহৃত বোমাগুলো ব্যাগে ভরে ট্রেনে সংবাদপত্র ও ছাতার দিয়ে ঢেকে রাখা ছিল। সূত্র: বাসস