২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাপানে শতবর্ষজীবী মানুষের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে

অনলাইন ডেস্ক ॥ জাপান সবচেয়ে দীর্ঘায়ু মানুষের আবাসস্থল। দেশটিতে শুধু শতায়ু মানুষের সংখ্যা চলতি বছর ৬০ হাজার ছাড়িয়েছে। ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহে এই সংখ্যা ৬১ হাজার ৫৬৮ জনে পৌঁছবে। এদের মধ্যে ৮৭ শতাংশই নারী। দেশটির কল্যাণ মন্ত্রণালয়ের বরাত দিয়ে শুক্রবার এক খবরে এ তথ্য জানিয়েছে ইয়াহু ডটকম। জাপানে পুরুষের গড় আয়ু ৮০ বছরের উপরে, সেখানে নারীদের গড় বয়স ৮৬.৮৩ বছর; যা বিশ্বে সর্বোচ্চ আয়ুস্কাল।

খবরে বলা হয়, জাপানে শতায়ু মানুষের সংখ্যা বেড়ে যাওয়ায় তাদের দেখাশুনার জন্য সরকারকে আলাদা করে সামাজিক ও স্বাস্থ্যখাতে খরচ বরাদ্দ করতে হচ্ছে।

আগামী ১৫ সেপ্টেম্বর জাপানে ‘জেষ্ঠ দিবস’পালিত হবে। ওই দিন চলতি বছর শত বর্ষে পা রাখা ৩০ হাজার ৩৭৯ মানুষকে চিঠি ও স্মারক উপহার দিবে দেশটির সরকার। স্মারক হিসেবে তাদের প্রত্যেককে একটি করে রুপার থালা দেওয়া হবে। প্রতিটির খরচ পড়বে ৬৫ মার্কিন ডলার। তবে দেশটিতে শতায়ু মানুষের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পরের বছর থেকে খরচ কমানোর চিন্তাভাবনা করছে সরকার।

খবরে আরও বলা হয়, ১৯৬৩ সাল থেকে শতায়ুদের সম্মানে এই দিনটি পালন করে আসছে জাপান। ওই বছর শতায়ু মানুষের সংখ্যা ছিল ১৫৩ জন। ফলে ১৫৩টি থালাতেই ওই বছর উদযাপন শেষ করা গিয়েছিল।

সম্প্রতি জাপানে শতায়ু মানুষের সংখ্যা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। শুধু ২০১৪ সালে ৩০ হাজার শতায়ু মানুষের জন্য বার্ষিক উপহার হিসেবে ২৬০ মিলিয়ন ইয়েন বা ২১ লাখ মার্কিন ডলার খরচ হয় সরকারের।

বিশ্বের সবেচেয়ে বেশি বয়সের মানুষটিও জাপানের নাগরিক। ইয়াসুতারো কোইদে নামের ওই ব্যক্তি চলতি বছরের মার্চে ১১২ বছরে পা দিয়েছেন।