১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাফারি পার্কে ৫৭টি কচ্ছপ ছেড়েছে র‌্যাব

স্টাফ রিপোর্টার ॥ পুরান ঢাকার শাঁখারি বাজার এলাকা থেকে তিন প্রজাতির প্রায় চার মণ ওজনের ৫৭টি কচ্ছপ জব্দ করা হয়েছে। এ সময় গ্রেফতারকৃত তিনজনকে বিভিন্ন মেয়াদে কারাদ- দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। দ-প্রাপ্তরা হচ্ছেন, প্রবীর চন্দ্র দাস (৪৭), পনির চন্দ্র দাস (৪৫) ও কার্তিক চন্দ্র দাস (৩৪)। শুক্রবার সকালে র‌্যাব-১০ ও বন বিভাগের অপরাধ ইউনিট যৌথ অভিযান চালিয়ে এসব কচ্ছপ জব্দ করেন।

বন বিভাগের ভাষ্য, এগুলোর ওজন প্রায় চার মণ। এই কচ্ছপগুলোর বাজারমূল্য প্রায় ৪ লাখ টাকা। ঘটনাস্থল থেকে তিনজনকে আটক করে তাৎক্ষণিক শাস্তি দেয়া হয়েছে। আর কচ্ছপগুলো গাজীপুরের সাফারি পার্কে নিয়ে ছেড়ে দেয়া হয়েছে। র‌্যাবের গণমাধ্যম মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক মেজর মাকসুদুল আলম জানান, প্রতি শুক্রবারই এক হাজার টাকা কেজি দরে পুরান ঢাকার শাখারী বাজার এলাকায় কচ্ছপের মাংস বিক্রি হয়। বেআইনী এ কারবার বন্ধের লক্ষ্যে শুক্রবার সকালে ওই এলাকার শিবমন্দিরের পাশের রাস্তায় এ অভিযান চালানো হয়। ভোর ছয়টা থেকে শুরু করে সকাল ১০টা পর্যন্ত অভিযান চলে। এ সময় ওই তিনজনকে গ্রেফতার করা হয়। পরে তাদের তিন মাস করে কারাদ- দেয় র‌্যাব ১০-এর ভ্রাম্যমাণ আদালত। র‌্যাব-১০ ও বন বিভাগের অপরাধ দমন ইউনিটের যৌথ অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সারওয়ার আলম। অভিযানে অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক ও র‌্যাব-১০ এর সহকারী পুলিশ কমিশনার (এসি) আবদুল্লাহীল হাদি উপস্থিত ছিলেন।

বন পরিদর্শক অসীম মল্লিক বলেন, ছোট বড় মিলিয়ে ৫৭টি জীবিত কচ্ছপ উদ্ধার করা হয়েছে। ধুম, সন্ধি ও কড়িকাউট্টা প্রজাতির এ কচ্ছপগুলোর বাজার মূল্য প্রায় চার লাখ টাকা। সবচেয়ে বড় কচ্ছপটির ওজন প্রায় ১২ কেজি।