২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুশফিকদের সুযোগ, নেই ওয়ার্নারও

মুশফিকদের সুযোগ, নেই ওয়ার্নারও
  • বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ, ইনজুরিতে শেষ পর্যন্ত ছিটকে গেলেন মারকাটারি এই অসি ব্যাটসম্যান, অবসরে মাইকেল ক্লার্ক-শেন ওয়াটসন-ক্রিস রজার্স; একাধিক তারকা ক্রিকেটারের অনুপস্থিতিতে অভিজ্ঞতাশূন্য অস্ট্রেলিয়া দল, বাংলাদেশের জন্য যা শাপেবর হয়ে দেখা দিতে পারে

স্পোর্টস রিপোর্টার ॥ প্রবাদ আছে, কারও পৌষ মাস কারও সর্বনাশ। এ্যাশেজ ব্যর্থতার দায় মাথায় নিয়ে ক্রিকেট ছেড়েছেন মাইকেল ক্লার্ক। অবসরে অসি অধিনয়াকের সঙ্গী হয়েছেন ক্রিস রজার্স, ব্র্যাড হ্যাডিন ও শেন ওয়াটসনের মতো তারকা। এই অবস্থায় ব্যাটিংয়ে তরুণ সেনাপতি স্টিভেন স্মিথের ভরসার আশ্রয় হতে পারতেন ডেভিড ওয়ার্নার। কিন্তু শঙ্কা সত্যি করে শেষ পর্যন্ত বাংলাদেশ সফরের দল থেকে ছিটকেই গেলেন মারকাটারি এই ব্যাটসম্যান। যার অর্থ, এক ঝাঁক নবীন খেলোয়াড় নিয়ে ‘বিচ্ছু’ টাইগারদের মুখোমুখি হতে হবে স্টিভ ওয়াহ-রিকি পন্টিংয়ের উত্তরসূরিদের। ঘরের মাটিতে সাকিব-তামিরা ‘বিচ্ছু’ নয় তো কী? গত কয়েকটি সফরে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো পরাশক্তিও সেটি হারে হারে টের পেয়েছে। সব মিলিয়ে ইনজুরি, অবসর আর বিশ্রামে লেজেগোবরে হয়ে পড়া অস্ট্রেলিয়া বাংলাদেশের জন্য শাপেবর হয়েই দেখা দিতে পারে!

শঙ্কাটা আগে থেকেই ছিল। শেষ পর্যন্ত সেটিই সত্যি হলো। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) এক্সিকিউটিভ জেনারেল ম্যানেজার প্যাট হাওয়ার্ড বলেন, ‘ডেভিডকে (ওয়ার্নার) বলা হয়েছে, চোট কাটিয়ে সেরে উঠতে তার কমপক্ষে চার সপ্তাহ সময় লাগবে। ব্যাটিং-ফিল্ডিং করার মতো সুস্থতা পেতে আরও দুই সপ্তাহ। বাংলাদেশ সফর মিস করে সে স্বাভাবিকভাবেই হতাশ। অস্ট্রেলিয়া দলের সহ-অধিনায়ক হিসেবে প্রথম সফর হতে পারত কিন্তু ওর জন্য আমাদেরও খারাপ লাগছে।’ চলমান ইংল্যান্ড সফরে লর্ডসের দ্বিতীয় ওয়ানডেতে প্রতিপক্ষ পেসার স্টিফেন ফিনের বলের আঘাতে বাঁ-হাতের বুড়ে আঙুল ভেঙ্গে যায় ওয়ার্নারের। সিরিজের শেষ তিন ম্যাচ না খেলে দেশে ফিরতে হয়। পরীক্ষা-নিরীক্ষা শেষে হাওয়ার্ড জানিয়ে দিলেন আঙুলের চোট এতটাই মারাত্মক যে বাংলাদেশ সফরেও তাকে পাচ্ছে না অস্ট্রেলিয়া।

টাইগারদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয়সেরা দল অস্ট্রেলিয়া। ২৮ সেপ্টেম্বর বাংলাদেশে আসবে অসিরা। চট্টগ্রামে প্রথম টেস্ট ৯ অক্টোবর থেকে। ১৭ তারিখ থেকে ঢাকায় দ্বিতীয় ও শেষ টেস্ট। সফর মিস করে ওয়ার্নার নিজেও হতাশ। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার হয়ে যে কোন ম্যাচ হাতছাড়া হওয়াই কষ্টের। টেস্টে হতাশাটা আরও বেশি। মোটেই ভাল লাগছে না আমার। মাইকেল ক্লার্ক নেই, টেস্ট ছাড়ল শেন ওয়াটসন আর ক্রিস রজার্স। এই অবস্থায় বাংলাদেশ সফরে দলের সঙ্গে থাকতে পারলেই বেশি খুশি হতাম। আশা করছি নতুনদের নিয়ে স্মিথ সাফল্যের সঙ্গে সফরটা শেষ করতে পারবে।’ এ্যাশেজ হারের পর বিতর্কের মধ্য দিয়ে অবসর নেন অধিনায়ক মাইকেল ক্লার্ক, তার সঙ্গী হন শেন ওয়াটসন, ক্রিস রজার্স ও রায়ান হ্যারিস আর ব্র্যাড হ্যাডিন, ইনজুরিতে ডেভিড ওয়ার্নার, কাল্টার নাইল, বিশ্রামে মিচেল জনসনÑ এত সব তারকার অনুপস্থিতিতে বাংলাদেশ সফরে কার্যত অভিজ্ঞতাশূন্য অস্ট্রেলিয়া।

এই অবস্থায় টাইগারদের মোকাবেলা কঠিন হবে বলে স্বীকার করেন অধিনায়ক স্মিথ। কোচ ড্যারেন লেহম্যান অবশ্য ‘এক্সাইটেড’, ‘অল্প সময়ের মধ্যে আমরা কয়েকজন অভিজ্ঞ পারফর্মারকে হারিয়েছি। সর্বশেষ শেন ওয়াটসনের অবসর এবং ওয়ার্নারের ইনজুরি সেটিকে বাড়তি মাত্রা দিয়েছে। স্মিথের নেতৃত্বে এক ঝাঁক নবীন ক্রিকেটার নিয়ে বাংলাদেশে যেতে হচ্ছে। তবে এটা ক্রিকেটেরই অংশ। সফরে কি হয়, সেটি দেখতে মুখিয়ে আমি।’ ওপেনার রজার্স, টপঅর্ডারে ক্লার্ক অবসরে যাওয়ায় অসিদের ব্যাটিংয়ে ভরসা হয়ে উঠতে পারতেন ওয়াটসন-ওয়ার্নার। কিন্তু সেটিও হচ্ছে না। অভিজ্ঞ বলতে ২৭ বছর বয়সী স্পিনার নাথান লেয়ন, যিনি ৪৬ টেস্ট খেলেছেন। ফেরানো হচ্ছে উসমান খাজা, শন মার্শকে। গ্নেল ম্যাক্সওয়েল আর এ্যাডাম ভোগসকে বাড়তি দায়িত্ব নিতে হবে। বড় তারকা মিচেল জনসনের বিশ্রামে বোলিংয়ে লেয়নের সঙ্গে থাকবেন পিটার সিডল, মিচেল স্টার্ক।