২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুমিনুলদের কোচ হিথ স্ট্রিক

  • বাংলাদেশ ‘এ’ দলের ভারত মিশন, রবিবার অনুশীলন, সোমবারই ভারত সফরে যাবে দল

স্পোর্টস রিপোর্টার ॥ আর কিছুদিন পরেই বাংলাদেশ ‘এ’ ক্রিকেট দলের ভারত সফর। এই সফরে ভারত ‘এ’ দলের বিপক্ষে তিন ওয়ানডে এবং দুটি তিনদিনের ম্যাচ খেলবে বাংলাদেশ ‘এ’ দল। এই সফরের জন্য ইতোমধ্যেই ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ‘এ’ দলের এই সফরটাকে বিশেষ গুরুত্বের সঙ্গেই দেখছে বিসিবি। যে কারণে প্রায় জাতীয় দলের আদলেই গঠন করা হয়েছে স্কোয়াড। কারণ আগামী বছর মার্চে ভারতে অনুষ্ঠিত হবে টি২০ বিশ্বকাপ। সেটারই আগাম প্রস্তুতি হিসেবে দেখা হচ্ছে ‘এ’ দলের এ সফরকে। এমনটাই জানিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ চন্দ্রিকা হাতুরাসিংহে। কারণ ঘোষিত দলের অধিকাংশ ক্রিকেটারই মূলত ক্ষুদ্র পরিসরের ক্রিকেটার। রবিবার ঘোষিত ১৪ জনকে অবশ্য অনুশীলন করাবেন ফাস্ট বোলিং কোচ হিথ স্ট্রিক। তিনিই এবার ভারত সফরে ‘এ’ দলের কোচ হিসেবে থাকবেন। যদিও হাতুরাসিংহেরও সম্ভাবনা আছে দলের সঙ্গে গিয়ে ক্রিকেটারদের নৈপুণ্য পরখ করার।

গত ২২ আগস্ট ২৭ ক্রিকেটারকে নিয়ে ক্যাম্প শুরু করেছিল বিসিবি। এর মধ্যে এখন আর মাত্র ১৩ ক্রিকেটার থাকবেন দেশে। কারণ আগামী সোমবার ভারত সফরে যাবে বাংলাদেশ ‘এ’ দলের ১৪ ক্রিকেটার। ১৩ ক্রিকেটারকে নিয়ে এলিট প্লেয়ার্স অনুশীলন ক্যাম্প চালু থাকবে। ক্যাম্পের সঙ্গে প্রধান কোচ হাতুরাসিংহে থাকবেন এবং ‘এ’ দলকে রবিবার আলাদাভাবে অনুশীলন করাবেন স্ট্রিক। রবিবার সকালেই কোচ স্ট্রিকের কাছে ‘এ’ দলের ক্রিকেটারদের রিপোর্ট করার আহ্বান জানিয়েছে বিসিবি। এতদিন ২৭ ক্রিকেটার একসঙ্গেই অনুশীলন করেছেন। তবে একদিনের জন্য আলাদা অনুশীলন করবেন তারা। পরদিনই ভারত সফরে যাবে ‘এ’ দল। ম্যাচ শুরুর পর অবশ্য হাতুরাসিংহে মাঠে ক্রিকেটারদের নৈপুণ্য সরাসরি দেখতে যাবেন। কারণ এবার ভারত ‘এ’ দলের হয়ে শিখর ধাওয়ান, সুরেশ রায়না এবং রবীন্দ্র জাদেজারা খেলবেন। ভারতও চাইছে বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে নিজেদের ভবিষ্যত জাতীয় দলের ক্রিকেটার খুঁজে বের করার জন্য নৈপুণ্য পর্যবেক্ষণ করতে।

গত আগস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শেষ করার পর থেকেই ক্রিকেটের বাইরে বাংলাদেশের ক্রিকেটাররা। তবে এবার ব্যস্ততা শুরু হচ্ছে ভারত সফর দিয়েই কিছু ক্রিকেটার প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরা শুরু করবেন। সোমবার বাংলাদেশ ‘এ’ দল ভারত পৌঁছবে। ১৬, ১৮ ও ২০ সেপ্টেম্বর তিন ওয়ানডে ভারত ‘এ’ দলের বিপক্ষে। আর কর্ণাটকের বিপক্ষে প্রথম তিনদিনের ম্যাচ শুরু ২২ সেপ্টেম্বর। দ্বিতীয় তিনদিনের ম্যাচটি ভারত ‘এ’ দলের বিপক্ষে ২৭ সেপ্টেম্বর। এই সফরের মাধ্যমে টি২০ বিশ্বকাপের দল কেমন করে গড়া হবে সেটার একটা খসড়া করে ফেলবেন কোচ হাতুরাসিংহে। এ বিষয়ে তিনি আগেই বলেছেন, ‘টি২০ বিশ্বকাপও মাথায় রাখতে হবে আমাদের। ভারত সফরের ‘এ’ দলে আমাদের ওয়ানডে ক্রিকেটাররাই বেশি আছে। ওদের জন্য এটা ভাল সুযোগ ভারতীয় কন্ডিশনে অভ্যস্ত হওয়ার। আর ভারতের ‘এ’ দল সবসময়ই অনেক ভাল। অনেক গভীরতা আছে দলে। সেদিক থেকে আমাদের দল নিয়ে আমি খুশি।’ এর সঙ্গে অবশ্য টেস্ট খেলবেন এমন ক্রিকেটার আছেন তিনজন। ‘এ’ দলের অধিনায়ক মুমিনুল হক, সৌম্য সরকার, লিটন দাস এবং নাসির হোসেনরা আছেন। এ কয়েকজনই আগামী মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাটিতে টেস্ট সিরিজের দলে থাকার সম্ভাবনা রয়েছে। তাই তিনদিনের ম্যাচ খেলার মাধ্যমে তাদেরও প্রস্তুতি হয়ে যাবে আসন্ন সিরিজের।