২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এ্যাটলেটিকো-বার্সিলোনা উত্তেজনাপূর্ণ ম্যাচ আজ

  • স্প্যানিশ লা লিগা, জয়ের লক্ষ্যে মাঠে নামছে রিয়াল মাদ্রিদও, স্বরূপে ফেরার চ্যালেঞ্জ মেসি-রোনাল্ডোর, ইউরো বাছাইপর্ব ও প্রীতি ম্যাচের ডামাডোল শেষে ফের সরব হচ্ছে ইউরোপের ক্লাব ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরো বাছাইপর্ব ও আন্তর্জাতিক প্রীতি ম্যাচের ডামাডোল শেষে ফের সরব হচ্ছে ইউরোপের ক্লাব ফুটবল। আজ থেকে মাঠে গড়াচ্ছে বিশ্বের শীর্ষস্থানীয় লীগের খেলা। প্রতি লীগেই মাঠে নামছে সেরা দলগুলো। তবে স্প্যানিশ লা লিগায় বিশেষ দৃষ্টি থাকবে ফুটবলপ্রেমীদের। কেননা আজ রাতে চলতি মৌসুমের প্রথম উত্তেজনাপূর্ণ ম্যাচে মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সিলোনা ও সাবেক শিরোপাধারী এ্যাটলেটিকো মাদ্রিদ। এ্যাটলেটিকোর মাঠ ভিসেন্টে ক্যালডেরনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টা ৩০ মিনিটে।

মাঠে নামছে আরেক পরাশক্তি রিয়াল মাদ্রিদও। এ্যাওয়ে ম্যাচে গ্যালাক্টিকোদের প্রতিপক্ষ এস্পানিওল। আজকের অন্য ম্যাচে মুখোমুখি হচ্ছে স্পোর্টি গিজন-ভ্যালেন্সিয়া ও রিয়াল বেটিস-রিয়াল সোসিয়েদাদ। অবাক করা বিষয় হচ্ছে, দুই পর্ব শেষে পয়েন্ট তালিকার সেরা দুইয়ে নেই তিন পরাশক্তি রিয়াল, বার্সা ও এ্যাটলেটিকো। চার দলের ভা-ারে ৬ পয়েন্ট করে থাকলেও গোলগড়ে সবার শীর্ষে সেল্টা ভিগো। দ্বিতীয় এইবার, তৃতীয় এ্যাটলেটিকো ও চার নম্বরে বার্সা। ৪ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে রিয়াল।

ঘাম ঝরানো জয় দিয়ে ২০১৫-১৬ মৌসুম শুরু করেছে চ্যাম্পিয়ন বার্সিলোনার। এ্যাথলেটিক বিলবাওকে ১-০ গোলে হারায় তারা। এমন জয়ের পরও তৃপ্তির ঢেঁকুর তুলতে পারেনি বার্সা। তবে আশা ছিল দ্বিতীয় ম্যাচেই তৃপ্তির ঢেঁকুর তুলবেন মেসি-সুয়ারেজরা। কিন্তু সেটিও সম্ভব হয়নি। নিজেদের ঘরের মাঠে মালাগার সঙ্গেও কোন রকেম ১-০ গোলে জয় পায় কাতালানরা। এ কারণে অনেকেই বার্সার পারফর্মেন্স নিয়ে প্রশ্ন তুলেছেন। তবে এসব মোটেও আমলে নিচ্ছেন না বার্সিলোনার কোচ লুইস এনরিকে। তিনি বলেন, সমালোচনা করা সমালোচনাকারীর কাজ। আমাদের কাজ মাঠে ফুটবল খেলা। মাঠের ফুটবল নিয়েই বেশি ভাবছেন এনরিকে। তাহলে তৃতীয় ম্যাচেই স্বরূপে দেখা যাবে বার্সিলোনাকে? এমন প্রশ্নের জবাবে কিছুটা দ্বিধা-দ্বন্দ্বে এনরিকে নিজেও। কারণ তৃতীয় ম্যাচে বার্সার সামনে বড় প্রতিপক্ষ এ্যাটলেটিকো মাদ্রিদ। ম্যাচটির আগে এনরিকে বলেন, কঠিন এক ম্যাচ আমাদের সামনে। এ্যাটলেটিকো মাদ্রিদ শক্তিশালী দল। ম্যাচে সর্বোচ্চ ফল পাওয়ার আশা করছি। ভাল খেলার জন্য আমরা সবটুকুই উজার করে দেব। প্রথম দুই ম্যাচে কি পারফর্মেন্স হয়েছে সেটি নিয়ে ভাবছি না। এ ম্যাচে পূর্ণ তিন পয়েন্ট নিতে চাই। জয়ের লক্ষ্য নিয়েই খেলতে নামব আমরা।

২০১৩-১৪ মৌসুমের শিরোপা জয় করেছিল এ্যাটলেটিকো মাদ্রিদ। আর গত আসরে তৃতীয় হয় তারা। চলতি আসরেও দুটি ম্যাচ থেকে পূর্ণ তিন পয়েন্ট পেয়েছে দিয়াগো সিমিওনের দল। জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চায় দলটি। কোচ সিমিওনে বলেন, প্রথম দুই ম্যাচে ভাল খেলেছে দল। ছেলেদের খেলায় আমি সন্তুষ্ট। তবে আরও ভাল খেলা সম্ভব। বার্সিলোনার বিপক্ষে সেটিই করে দেখাব আমরা।

বার্সা-এ্যাটলেটিকোর কঠিন লড়াইয়ের রাতে তুলনামূলক সহজ ম্যাচে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ। এ প্রসঙ্গে রয়াল কোচ রাফায়েল বেনিতেজ বলেন, এ ম্যাচে আমরা জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামব। আগের ম্যাচের মতো বড় জয়ের স্বাদই পেতে চাই আমরা। কাজটা সহজ করতে হবে ফরোয়ার্ডদের। এস্পানিওল ছোট দল হলেও, তাদের বড় প্রতিপক্ষের মতোই ভাবছি আমরা। দিনটি ভাল হলে কোন প্রতিপক্ষই রুখতে পারবে না আমাদের। দিন খারাপ হলে যে, পয়েন্ট খোয়াতে হয় তাও বেশ ভাল জানে রিয়াল। কারণ এই মৌসুমে লা লিগায় উঠে আসা নতুন ক্লাব স্পোটিং গিজনের সঙ্গে গোলশূন্য ড্র করে চলতি আসর শুরু করেছে গ্যালাক্টিকোরা। অবশ্য পরের ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়ায় রিয়াল। জেমস রড্রিগুয়েজ ও গ্যারেথ বেলের জোড়া গোলে ৫-০ গোলে রিয়াল বেটিসকে উড়িয়ে দেয় তারা। তবে প্রথম দুই ম্যাচে গোলের দেখা পাননি দলের সবচেয়ে বড় তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বার্সা তারকা লিওনেল মেসি এখনও লীগে গোলবঞ্চিত। এই দুই মহাতারকা তাই স্বরূপে ফেরার চ্যালেঞ্জে মাঠে নামছে।