২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অস্ট্রেলিয়া সফরে পূর্ণ শক্তির নিউজিল্যান্ড দল

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন অস্ট্রেলিয়া সফরের জন্য শক্তিশালী টেস্ট দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড। সাদা পোশাকে ফেরানো হয়েছে অলরাউন্ডার জিমি নিশাম আর অভিজ্ঞ পেসার নিল ওয়াগনারকে। বিশ্রাম শেষে যোগ দিয়েছেন নিয়মিত অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলাম। ফিরেছেন প্রধান দুই পেসার ট্রেন্ট বোল্ট, টিম সাউদি আর তারকা অলরাউন্ডার কোরি এ্যান্ডারসনও। শুক্রবার পনেরো সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। সিরিজটি ঘিরে বিশ্ববাসীর রয়েছে বাড়তি আগ্রহ। কারণ প্রথমবারের মতো দিবারাত্রির টেস্টের (তৃতীয় ও শেষ) মধ্য দিয়ে নতুন ইতিহাস গড়তে যাচ্ছে এ্যাডিলেড ওভাল। ঐতিহাসিক ওই ম্যাচটি শুরু ২৭ নবেম্বর। তার আগে ব্রিসবেন ও পার্থে প্রথম দুটি টেস্ট যথাক্রমে ৫ ও ১৩ নবেম্বর থেকে।

সম্প্রতি জিম্বাবুইয়ে ও দক্ষিণ আফ্রিকা সফর করে বিশ্বকাপের রানার্সআপ কিউইরা। সফরে ছোট পরিসরের ম্যাচগুলোতে নেতৃত্ব দেন কেন উইলিয়ামসন। অবশ্য গত মে মাসে ইংল্যান্ডের বিপক্ষে খেলা টেস্ট দলের প্রায় সবাইকেই পাচ্ছে ব্ল্যাক-ক্যাপসরা। বড় পরিবর্তন বলতে, ওয়াগনার ও নিশামের ফেরা। অক্টোবরের শেষ সপ্তাহে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাবে ম্যাককুলামের দল। এ্যাডিলেডে প্রথমবারের মতো ফ্ল্যাডলাইটের আলোয় গোলাপি বলে দিবারাত্রির টেস্ট অনুষ্ঠিত হবে। ২৭ নবেম্বর মাঠে গড়াবে বহুল প্রতিক্ষীত ওই ম্যাচটি। অনেক বিতর্ক থাকলেও শেষ পর্যন্ত দিবারাত্রির ম্যাচের সাক্ষী হতে যাচ্ছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। নিশামকে ফেরানো সম্পর্কে কোচ মাইক হেসন বলেন, ‘ও কার্যকর এক ক্রিকেটার। ৬-৭ নম্বরে ব্যাটিংয়ের পাশাপাশি গুরুত্বপর্ণ সময়ে বল হাতেও ভূমিকা রাখতে পারবে। এটা দারুণ ব্যাপার যে সফরে আমরা সবাইকেই পাচ্ছি।’

গত মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সীমিত ওভারের সিরিজে দলে ছিলেন না পেসার ট্রেন্ট বোল্ট ও অলরাউন্ডার কোরি এ্যান্ডারসন। তবে ইনজুরি কাটিয়ে দু’জনই টেস্ট স্কোয়াডে ফিরেছেন। তাছাড়া প্রোটিয়াদের বিপক্ষে কুঁচকির ইনজুরির কারণে সার্জারি করা হলেও রাখা হয়েছে অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলরকে।

নিউজিল্যান্ড টেস্ট দল ॥ ব্রেন্ডন ম্যাককুলাম (অধিনায়ক), মার্টিন গাপটিল, টম লাথাম, হামিশ রাদারফোর্ড, কেন উইলিয়মসন, রস টেইলর, জিমি নিশাম, বিজে ওয়াটলিং, লুক রনকি, কোরি এ্যান্ডারসন, টিম সাউদি, ডগ ব্রেসওয়েল, মার্ক ক্রেইগ, ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্ট।