২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্পেনের পারফর্মেন্সে হতাশ কোচ বস্ক

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরো বাছাই ফুটবলে দলের পারফর্মেন্সে হতাশা প্রকাশ করেছেন স্পেন কোচ ভিসেন্টে ডেল বস্ক। বাছাইপর্বে নিজেদের সর্বশেষ ম্যাচে মেসিডোনিয়ার বিপক্ষে আত্মঘাতী গোলের সৌজন্যে কোন রকমে জয় পায় ইউরোর বর্তমান চ্যাম্পিয়নরা। আগের ম্যাচেও ঘাম ঝরিয়ে জিততে হয়েছিল ইকার ক্যাসিয়াসের দলকে।

নিজেদের গ্রুপে শীর্ষে থেকে মূলপর্বের কাছাকাছি থাকলেও দলের পারফর্মেন্সে সন্তুষ্ট হতে পারছেন না ডেল বস্ক। সাক্ষাতকারে তিনি বলেন, আমি খোলাখুলিভাবেই বলছি দল ভাল খেলছে না। খেলোয়াড়দের মধ্যে সমন্বয়ের অভাব দেখা যাচ্ছে। এভাবে খেললে মূল আসরে সাফল্য পাওয়া সম্ভব নয়। ৬৪ বছর বয়সী এই কোচ আরও বলেন, আমাদের মুকুট ধরে রাখার লড়াইয়ে নামতে হবে আগামী বছর। এর আগে দলকে ভালভাবে গুছিয়ে নিতে হবে।

ইউরো বাছাইপর্বে আজারবাইজানের সঙ্গে গোলশূন্য ড্র করার পরে নরওয়ের কাছে ২-০ গোলে হারের কারণে ক্রোয়েশিয়ার সামনে এখন ইউরোর মূলপর্বে খেলা কঠিন হয়ে দাঁড়িয়েছে। তাদের বাদ পড়াটা সময়ের বিষয়। এই ব্যর্থতার কারণে জাতীয় দলের কোচ নিকো কোভাচকে বরখাস্ত করেছে দেশটির ফুটবল এ্যাসোসিয়েশন। ক্রোয়েশিয়ান ফুটবল এ্যাসোসিয়েশনের সভাপতি সুকের সংবাদ সম্মেলনে বলেন, নিকো কোভাচ ও তার পুরো কোচিং দলের সঙ্গে সব ধরনের চুক্তি বাতিলের বিষয়ে এ্যাসোসিয়েশনের পুরো কার্যনির্বাহী কমিটি একমত হয়েছে। আগামী ১০ দিনের মধ্যে আমরা পরবর্তী কোচের সাক্ষাতকার গ্রহণ করতে পারব বলে আশাবাদী। আগামী ২১ সেপ্টেম্বর কার্যনির্বাহী কমিটির সভায় বিষয়টি চূড়ান্ত হবে।

তবে নতুন কোচের নাম জানাতে অস্বীকৃতি জানিয়েছেন সুকের। অবশ্য ক্রোয়েশিয়ান সংবাদমাধ্যমে গুজব, লোকোমোটিভা জাগ্রেবের কোচ আন্টে কাসিচই হবেন কোভাচের উত্তরসূরি। ২০১৩ সালের অক্টোবরে ইগোর স্টিমাচের জায়গায় প্রধান কোচের দায়িত্ব নিয়েছিলেন কোভাচ। তার অধীনে ক্রোয়েশিয়া ২০১৪ সালের বিশ্বকাপে অংশগ্রহণ করে। বর্তমানে ইউরো বাছাইপর্বে আট ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপে তৃতীয় স্থানে আছে ক্রোয়েশিয়া। গ্রুপের শীর্ষে থাকা ইতালির থেকে তারা তিন ও দ্বিতীয় স্থানে থাকা নরওয়ের থেকে এক পয়েন্ট পিছিয়ে। গত জুনে ঘরের মাঠে ইতালির সঙ্গে ১-১ গোলে ড্র করা ম্যাচটিতে সমর্থকদের বর্ণবাদী আচরণের কারণে ক্রোয়েশিয়ার প্রাপ্ত পয়েন্ট থেকে এক পয়েন্ট কেটে নিয়েছে ফিফা। যে কারণে আরও সমস্যায় পড়েছে ক্রোয়েটরা।