২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মনোনয়ন দৌড়ে এগিয়ে ট্রাম্প

  • জনমত জরিপ ॥ স্যান্ডারস থেকে পিছিয়ে হিলারি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির অগ্রগণ্য মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন সমাজতান্ত্রিক ভারমন্ট বার্নি স্যান্ডারসের কাছে তার প্রথম অবস্থান হারিয়েছেন। এতে অনেকেই মনে আঘাত পেয়েছেন। রিপাবলিকানদের মধ্যে কোটিপতি ডোনাল্ড ট্রাম্প জনমত জরিপে শতকরা ৩৮ ভাগ সমর্থন পেয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ডা. বেন কারসনের চেয়ে এগিয়ে আছেন। কারসনের পক্ষে রয়েছে শতকরা ১৯ ভাগ সমর্থন।

এনবিসি নিউজ ম্যারিস্ট পরিচালিত এক জরিপে দেখা যায়, হিলারি একই দলীয় সান্ডারসের কাছে তার অগ্রগামী অবস্থান হারিয়েছেন। স্যান্ডারস এখন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারির তুলনায় সুষ্পষ্ট ৯ পয়েন্টে এগিয়ে আছেন।

নিউইয়র্ক টাইমস পত্রিকায় প্রথম উদ্ঘাটিত ই-মেইল কেলেঙ্কারি হিলারিকে নিউইয়র্কে ছয় মাস আগে তার প্রার্থিতা ঘোষণার পর থেকেই তাড়িয়ে বেড়াচ্ছে। খনর ডন ও এএফপির।

স্যান্ডারস ছাড়াও জরিপে হিলারির ২০১৬ সালের নির্বাচনে প্রেসিডেন্ট হওয়ার পথে আরেক সম্ভাব্য হুমকি তুলে ধরা হয়েছে; তিনি হলেন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন ডেমোক্রেট এবং সাধারণ ভোটার উভয়ের মধ্যে হিলারির চেয়ে বেশি জনপ্রিয় বলে দেখা যায়।

এদিকে রিপাবলিকান পার্টির অগ্রগণ্য মনোনয়নপ্রত্যাশী ট্রাম্প তার দলীয় সহকর্মীদের আক্রমণ করে এগিয়ে চলেছেন। তিনি রিপাবলিকান ভোটারদের মধ্যে শতকরা ৩৮ ভাগ সমর্থন পেয়ে সব প্রতিদ্বন্দ্বীর চেয়ে অনেক সামনে। ট্রাম্প জেব বুশের কড়া সমালোচনা করেন। জরিপে উঁচু অবস্থানে থাকা সার্জন বেন কারসন নিয়ে ব্যঙ্গ বিদ্রƒপ করেন এবং প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত ১৭ রিপাবলিকানের মধ্যে একমাত্র নারী কার্লি ফিওইয়াকেও আক্রমণ করেন। তিনি ফিওইয়ার চাহনি ও তার কর্পোরেট কর্মজীবন নিয়ে পরিহাস করেন। ট্রাম্প জেব বুশকে ভীরু পরাজিত ব্যক্তি এবং রিপাবলিকান প্রার্থী হওয়ার অযোগ্য বলে অভিহিত করেন।

অন্যান্য মনোনয়নপ্রত্যাশীর মধ্যে জেব বুশ শতকরা ৬ ভাগ, কার্লি ফিওইয়া, র‌্যান্ড পল ও স্কট জয়াকার শতকরা ৫ ভাগ; টেড ক্রুজ, মার্কো রুবিও এবং ববি জিন্ড্যাল শতকরা ৪ ভাগ ভোট পান।

ট্রাম্প সিএনএনের ‘নিউ ডে’ অনুষ্ঠানে বলেন, কারসন যিনি প্রথম মাথা জোড়া লাগা যমজ শিশুদের আলাদা করেছিলেন, তিনি কেবল একজন ভাল ডাক্তার।’ আপনারা তার বিশ্বাসের দিকে তাকান এবং আমার মনে হয় আপনারা খুব একটা কিছু পাবেন না।

ট্রাম্প গর্ভপাত সম্পর্কে কারসনের ধারণাকে ‘ভয়ঙ্কর’ বলে অভিহিত করেন। কারসন এখন গর্ভপাতের তীব্র বিরোধী কিন্তু তিনি যুবক থাকাকালে গর্ভপাতের অধিকার সমর্থন করতেন এবং ১৯৯২ সালে গর্ভপাত করা ভ্রƒণ নিয়ে মেডিক্যাল গবেষণা করছিলেন। ট্রাম্প বলেন, আমার মতো আপনারা যদি তার অতীতের দিকে তাকান, তাহলে দেখবেন তিনি খুব বড় একজন ধর্মনিষ্ঠ ব্যক্তি নন। তিনি হঠাৎ করেই ধর্মনিষ্ঠ হয়ে উঠছেন এবং তিনি গর্ভপাতের বড় সমর্থক ছিলেন। কারসন কয়েক বছর ধরেই ইভাঞ্জেলিকান সম্প্রদায়ের এক বিশিষ্ট নেতা ছিলেন। তিনি ২০১৩ সালে রক্ষণশীল রাজনৈতিক দৃশ্যপটে আবির্ভূত হন। সেই বছর ন্যাশনাল প্রেয়ার ব্রেকফাস্টে দেয়া মূল ভাষণে তিনি প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যসেবা সংস্কার বিলের কড়া সমালোচনা করেন। ওবামা তখন তার পাশে বসা ছিলেন।

আইওয়া অঙ্গরাজ্যে পরিচালিত জনমত জরিপে ট্রাম্প তার দলীয় মনোনয়ন লাভের লড়াইয়ে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীদের চেয়ে আরও এগিয়ে গেছেন। আর ডেমোক্রেটিক পার্টির অগ্রগণ্য মনোনয়নপ্রত্যাশী এখন বার্নি স্যান্ডারসের পেছনে পড়ে গেছেন।

ওই ফলাফল ২০১৬ সালের নির্বাচনের বর্তমান প্রবণতাকেই দৃঢ় করছে। প্রথম প্রাইমারি অনুষ্ঠিত হওয়ার পাঁচ মাস আগে রাজনীতিতে গোষ্ঠীভুক্ত নয়Ñ এমন ব্যক্তিরা এস্টাব্লিশমেন্টের সমর্থক এমন প্রার্থীদের বিরুদ্ধে দাঁড়িয়ে যাচ্ছে। ওই এস্টাব্লিশমেন্ট বিরোধী মনোভাব হিলারি, পদাসীন গবর্নর ও সিনেটর এবং পরিবারতান্ত্রিক প্রার্থী জেব বুশের ক্ষতিসাধন করছে। ডরয়াল এস্টেট ব্যবসায়ী ট্রাম্প এবং সাবেক নিওরোসার্জন কারসন কখনও সরকারী পদে আসীন হননি। তারা এখন রিপাবলিকান ও রিপাবলিকান ঘেঁষা স্বতন্ত্র ব্যক্তিদের সংখ্যাগরিষ্ঠের সমর্থন পাচ্ছেন। সিএনএন/ওআরসির জরিপে এটি দেখা যায়।

বৃহস্পতিবার প্রকাশিত আরেক সিএনএন/ওআরসি জরিপে দেখা যায়, কারসন এখন কল্পিত সাধারণ নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় শতকরা ৫১-৪৬ ভোটে এগিয়ে আছেন। হিলারি কল্পিত লড়াইয়ে ট্রাম্প ও বুশের সঙ্গে মূলত তীব্র লড়াইয়েই রয়েছেন।