১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চিত্রা পাড়ে বিস্তীর্ণ নতুন সুন্দরবনের গাছ কেটে উজাড়

চিত্রা পাড়ে বিস্তীর্ণ নতুন সুন্দরবনের গাছ কেটে উজাড়

স্টাফ রির্পোটার, বাগেরহাট॥ বাগেরহাটের চিতলমারীর চিত্রা নদীর দু’পাড়ের বিস্তৃর্ণ এলাকাজুড়ে প্রকৃতির আর্শিবাদ নতুন সুন্দরবনের গাছ কেটে উজাড় করা হচ্ছে। সুন্দরী, গোলপাতা, কেওড়া, গেওয়া, ওড়াসহ নানা প্রজাতির গাছ নিয়ে গড়ে ওঠা এ ‘নতুন সুন্দরবন’ রক্ষায় বন বিভাগ প্রয়োজনীয় উদ্যোগ গ্রহনের ঘোষণা দেওয়ায় পর এক শ্রেণীর অসাধু লোকজন গাছ কেটে সাবাড় করছে। ফলে পরিবেশ বান্ধব নতুন এ বন হুমকির মুখে পড়েছে। এলাকাবাসী ও পরিবেশবাদীরা দ্রুত এ বন রক্ষার জোর দাবি জানিয়েছেন ।

সুন্দরবনের মূল ভূ-খন্ড থেকে প্রায় শত কিলোমিটার উত্তরে বাগেরহাটের চিতলমারী উপজেলার সদর ইউনিয়নের সীমান্ত ঘেঁষে বয়ে যাওয়া খরস্রোতা চিত্রা নদীর বিস্তৃত চর ও আশপাশে নদীর দু’পাড়ে ১৫-২০ টি গ্রাম জুড়ে গড়ে উঠেছে এই বন।

সম্প্রতি বন বিভাগের কর্মকর্তারা এখানে সরেজমিন পরিদর্শন করেন। তাঁরা নতুন এ বন রক্ষার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহনের কথা জানান। এ ঘোষনার পর এক শ্রেণীর অসাধু লোকজন এখানকার গাছ-পালা কেটে নিতে শুরু করেছে। ফলে শুরুতেই এ বনটি হুমকির মুখে পড়েছে।

চিতলমারী উপজেলা বন কর্মকর্তা চিন্ময় মধু জানান, বিয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হচ্ছে। কেউ বনের গাছ কাটার আর কোন প্রকার সুুযোগ না পায় সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হচ্ছে।

নির্বাচিত সংবাদ