২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফলন বাড়াতে কৃষকদের সর্বোচ্চ সহযোগিতা দিন ॥ মতিয়া

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ শাক সবজিসহ কৃষি ফলন বাড়াতে কৃষকদের সর্বোচ্চ এবং নিপুণ সহযোগিতা দেয়ার জন্য কৃষি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। একই সঙ্গে দ্রুততম সময়ে বেশি ও নিরাপদ ফলনে কৃষকদের উৎসাহী করারও আহ্বান জানান তিনি। শনিবার দুপুরে সার্কিট হাউসে চট্টগ্রাম ও রাঙ্গামাটি অঞ্চলের কৃষি দফতরের কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, কৃষকদের শুধু সহযোগিতা দিন, বাকিটা তারাই করবে। তারাই এ দেশ এগিয়ে নেবে। কৃষকরা অনেক কিছুই আমাদের আগে বোঝেন। তাদের শুধু ধরিয়ে দিতে হয়। এ ধরিয়ে দেয়ার কাজটাই করতে হবে। কৃষিমন্ত্রী বলেন, কৃষকদের জন্য কি দরকার? অল্প সময়ে বেশি ফলন ও বেশি ফসল। কামলার খরচ কমাতে গেলে আমাদের প্রযুক্তির দিকে যেতে হবে। কৃষি প্রযুক্তিতে সরকার ভর্তুকি দিচ্ছে।

মতিয়া চৌধুরী আরও বলেন, উৎপাদন প্রয়োজনে দশমিক শূন্য মেট্রিক টন কম হোক, কিন্তু নিরাপদ ফলন যেন হয়। সময় যেন কম লাগে। সবটাই যদি পানির নিচে চলে যায় তাহলে ফসল ফলিয়ে লাভ কি। তিনি বলেন, এখন তো কামলা পাওয়া যায় না। শিল্পায়নের জন্য জমি কমে যাচ্ছে। কামলারা কল কারখানায় চলে যাচ্ছে। সবাইকে তো আর কৃষিতে ধরে রাখা সম্ভব না। সুতরাং কেউ যাবে কৃষিতে, কেউ যাবে কল কারখানায়। এ পরিস্থিতি নিয়েই আমাদের ফলন বাড়াতে হবে কম সময়ের মধ্যে।

চট্টগ্রামে আতপ চালের ফলন বাড়ানোর ওপর গুরুত্ব দিয়ে মন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে সিদ্ধ চালের চাহিদা নেই। আতপ চাল যেহেতু সিলেট আর চট্টগ্রামে বেশি হয়, তাই সেদিকে নজর দিতে হবে। এর পাশাপাশি সবজির চাষ বাড়াতে হবে। চট্টগ্রামে উঁচু জমি আছে, এখানে শাক সবজির চাষ বাড়ানো গেলে সম্ভাবনার দুয়ার খুলে যাবে। সবজি রফতানিতে বাংলাদেশ এখন বিশ্বে চতুর্থ। উৎপাদন বাড়াতে পারলে এদেশ প্রথমও হয়ে যেতে পারে। সভায় অন্যদের মধ্যে জেলা ও কৃষি দফতরের পদস্থ কর্মকর্তারা বক্তব্য রাখেন।