১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেডিক্যাল ভর্তিচ্ছুকে মাদকমুক্ত ও অধূমপায়ী হতে হবে ॥ নাসিম

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আগামী শিক্ষাবর্ষে মেডিক্যাল কলেজে ভর্তির যোগ্যতার মাপকাঠি শুধু মেধা নয়, ভর্তিচ্ছু শিক্ষার্থীকে মাদকমুক্ত ও অধূমপায়ী হতে হবে। নতুবা কোন শিক্ষার্থী মেডিক্যাল কলেজে ভর্তির যোগ্য বিবেচিত হবেন না। একজন সুস্থ ও সুস্বাস্থ্যের অধিকারী চিকিৎসকই জাতিকে নিশ্চিত সেবা দিতে পারে উল্লেখ করে মাদকমুক্ত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার ওপরও তিনি গুরুত্বারোপ করেন। তবে চলতি শিক্ষাবর্ষ থেকে নয়, আগামী বছর এ নিয়ম প্রযোজ্য হবে। স্বাস্থ্যমন্ত্রী শনিবার সিরাজগঞ্জের কাজীপুরে স্বর্ণ কিশোরী নেটওয়ার্ক আয়োজিত কিশোরী সমাবেশ এবং সিরাজগঞ্জে সবুজ কানন স্কুল এ্যান্ড কলেজে শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এরপর বিকেলে তিনি সিরাজগঞ্জ শহরের ভিক্টোরিয়া স্কুল মাঠে বেসরকারী শিক্ষক সমিতি আয়োজিত এক শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন।

সকালে কাজীপুরের রানী দীনমনি উচ্চ বিদ্যালয় মাঠে স্বর্ণ কিশোরী নেটওয়ার্ক আয়োজিত কিশোরী সমাবেশে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও তাঁর সহধর্মিণী লায়লা নাসিম এসে পৌঁছলে নেটওয়ার্কের চেয়ারম্যান ফারজানা ব্রাউনিয়া ও চ্যানেল আইর উপস্থাপক অপু মাহফুজ তাঁদের স্বর্ণ কিশোরীর উত্তরীয় পরিয়ে দেন এবং ফুলেল শুভেচ্ছাসহ অতিথিদের অনুষ্ঠান মঞ্চে নিয়ে যান। এরপর স্বর্ণ কিশোরীদের উদ্দেশে মোহাম্মদ নাসিম বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন হয়েছে। বাংলাদেশের নারীরা এখন অনেক দূর এগিয়ে গেছে। দেশের প্রধানমন্ত্রী, সংসদের স্পীকার, বিরোধীদলীয় নেত্রী, প্রধান বিরোধী দলের নেত্রী নারী। প্রশাসনের উচ্চপর্যায়ের অনেক নারী কর্মকর্তা রয়েছেন উল্লেখ করে তিনি দেশের দুই কোটি কিশোরীর শুধু স্বাস্থ্য সচেতনই নয়, দেশকে নেতৃত্ব দেয়ার যোগ্য নাগরিক হিসেবে গড়ে ওঠারও পরামর্শ দেন। তিনি আরও বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে রোল মডেল। কিভাবে নারীর ক্ষমতায়ন করা যায়, সে ব্যাপারে বিশ্বের বড় বড় দেশ এখন বাংলাদেশের কাছ থেকে শিখতে চায়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রীর সহধর্মিণী ও শহীদ এম মনসুর আলী বেসরকারী মেডিক্যাল কলেজের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বেগম লায়লা নাসিম, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক আবদুল ওয়াহিদ আকন্দ, জেলা প্রশাসক মোঃ বিল্লাল হোসেন, পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহম্মেদ, সিভিল সার্জন ডা. দেবপদ রায় ও চ্যানেল আই প্রতিনিধি ফেরদৌস রবীন। অনুষ্ঠানের মুখ্য সঞ্চালক ছিলেন ফারজানা ব্রাউনিয়া।

শনিবার দুপুরে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নাসিম সিরাজগঞ্জ শহরের কেন্দ্রস্থল মুজিব সড়কে সবুজ কানন স্কুল এ্যান্ড কলেজের প্রশাসনিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং স্কুলের জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের এক সংবর্ধনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। স্কুল পরিচালনা পরিষদের সভাপতি জেলা প্রশাসক বিল্লাল হোসেনের সভাপতিত্বে সংবর্ধনা সভায় স্বাগত বক্তব্য দেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ শাহনাজ মাহফুজা পারভীন, পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহমেদ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া ও সৈয়দ আব্দুর রউফ মুক্তা।

স্বর্ণ কিশোরী আয়োজিত অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, শুধু নারীর ক্ষমতায়নই নয়, স্বাস্থ্য সচেতনতায় বাংলাদেশ এখন অনেক দূর এগিয়ে গেছে। এখন শুধু শহর অঞ্চলেই নয়, প্রত্যন্ত অঞ্চলেও এখন পাকা স্যানিটেশন ল্যাট্রিন ব্যবহার করা হয়।