১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শিরোপা জোকোভিচ না ফেদেরারের?

স্পোর্টস রিপোর্টার ॥ ইউএস ওপেনের পুরুষ এককে এবার শিরোপা লড়াইয়ে নামবেন বিশ্বের এক নম্বর তারকা নোভাক জোকোভিচ এবং দুই নম্বর রজার ফেদেরার। তবে বছরের শেষ এই গ্র্যান্ডসøামটায় গত তিন বছরে চ্যাম্পিয়ন হতে পারেননি এ দুই তারকা। সার্বিয়ান জোকোভিচ একবারই মাত্র জিততে পেরেছেন ২০১১ সালে। আর সুইস তারকা ফেদেরার ৫ বার শিরোপা জিতলেও ২০০৯ সালের পর এই প্রথম উঠেছেন ফাইনালে। এবার রাজা হবেন কে? আজই জানা যাবে বছরটা কার ভালভাবে শেষ হবে। ফাইনালে ইউএস ওপেন শিরোপা খরা কাটবে যেকোন একজনের।

২০০৮ সালে সর্বশেষ ইউএস ওপেন জিতেছিলেন ফেদেরার। পরের বছর ফাইনালে উঠতে পারলেও আর্জেন্টাইন তারকা জুয়ান মার্টিন ডেল পোত্রোর কাছে হেরে গিয়েছিলেন। তারপর থেকে গত পাঁচ আসরে ফাইনালে উঠতেও ব্যর্থ হয়েছেন ফেদেরার। এরপর জোকোভিচ পর্ব শুরু হয়েছে ইউএস ওপেনে। গত পাঁচ আসরের মধ্যে চারবারই ফাইনাল খেলেছেন এ সার্বিয়ান তারকা। কিন্তু শিরোপা জিততে পেরেছেন একবার। সেটাও ২০১১ সালে। আর গত বছর জোকোভিচও ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিলেন। এবার বিশ্বের এ দুই শীর্ষ তারকাই ফাইনালে উঠেছেন। ১৯৭০ সালে ৩৫ বছর বয়সে ইউএস ওপেন জিতেছিলেন অস্ট্রেলিয়ার কেন রোজওয়াল। এবার ৩৪ বছর বয়সী ফেদেরার জিততে পারলে রোজওয়ালের পর তিনিই হবেন গত ৪৫ বছরের মধ্যে ইউএস ওপেনের সর্বজ্যেষ্ঠ চ্যাম্পিয়ন। সবমিলিয়ে এখন পর্যন্ত ২৬ গ্র্যান্ডসøাম ফাইনাল খেলেছেন ফেদেরার। শিরোপা জিতেছেন ১৭ বার। আর ইউএস ওপেনটা একসময় দারুণ সাফল্যের আসর ছিল ফেদেরারের জন্য। তিনি ২০০৪ থেকে ২০০৮ পর্যন্ত টানা ৫ বার শিরোপা জিতেছিলেন নিউ ইয়র্কের এ আসরে। কিন্তু এরপর আর পারেননি। এবার ১৮তম গ্র্যান্ডসøাম জয়ের সুযোগ তার সামনে।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিজের খেলার কৌশলও পরিবর্তন করেছেন ফেদেরার। এবার উইম্বল্ডনে হারার পর এখন পর্যন্ত খেলা ২৮ সেটের কোনটিতেই হারেননি তিনি। ইউএস ওপেনে গত কয়েকটা বছর খারাপ গেলেও ৮২ গেমের মধ্যে ৮০টিতেই নিজের করা সার্ভগুলো জিতেছেন। প্রতিপক্ষকে তিনি নাজেহাল করে যাচ্ছেন তার স্নিক এ্যাটাক বাই রজার নাম পেয়ে যাওয়া বিশেষ কৌশল দিয়ে। সেমিফাইনালে স্বদেশী স্টানিসলাস ওয়াওরিঙ্কাকেও এই এসএবিআর কৌশলেই পরাভূত করেছেন। কিন্তু ২০১২ সালের পর থেকেই গ্র্যান্ডসøাম খরা যাওয়া ফেদেরারের জন্য আবারও নিজেকে মর্যাদার এ আসরে নিজেকে ফিরে পাওয়ার চ্যালেঞ্জ। ২০১২ সালে সর্বশেষ গ্র্যান্ডসøাম জিতেছিলেন উইম্বল্ডনে। গত দুই বছরে এবং চলতি বছরে কোন গ্র্যান্ডসøাম জিততে পারেননি। এবার ক্যারিয়ারের ১৮তম গ্র্যান্ডসøাম জয়ের সুযোগ ফেদেরারের সামনে।

সম্প্রতি জোকোভিচ আছেন দারুণ ফর্মে। এ বছর অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বল্ডন জেতা হয়ে গেছে। এবার ইউএস ওপেন জিততে পারলেই সাফল্যের ষোলকলা পূর্ণ হবে এ সার্বিয়ানের। তবে নিউইয়র্কে রেকর্ডটা তেমন সুবিধার নয় জোকোভিচের। অস্ট্রেলিয়ান ওপেন ৫ বার এবং ফ্রেঞ্চ ওপেন ও উইম্বল্ডন তিনবার করে জিতলেও ইউএস ওপেন মাত্র একবারই জিততে পেরেছেন ২০১১ সালে। যদিও সর্বশেষ দুটি উইম্বল্ডনের ফাইনালেই তিনি পরাস্ত করেছেন ফেদেরারকে, কিন্তু এবার সিনসিনাটি মাস্টার্সে হেরে গেছেন সুইস এ তারকার কাছে। এ দুই তারকার অতীত লড়াইয়ের পরিসংখ্যানটা দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অবস্থার কথাই বলছে। ৪১ বারের মোকাবেলায় ২১-২০ ব্যবধানে এগিয়ে আছেন ফেদেরার। ইউএস ওপেনের সাক্ষাতেও ৩-২ ব্যবধানে এগিয়ে তিনি। সর্বশেষ দুইবার অবশ্য ২০১০ ও ২০১১ সেমিফাইনালে জোকোভিচই জিতেছেন। এবার ২০০৭ সালের পর দ্বিতীয়বারের মতো দু’জনের ফাইনাল এ আসরে। সেবার ফেদেরার জিতেছিলেন, এবার জোকোভিচের প্রতিশোধ নেয়ার পালা।