২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরও সংবাদ

  • রানী হামিদের হার

স্পোর্টস রিপোর্টার ॥ টাঙ্গাইল প্রেসক্লাবে চলমান ‘টাঙ্গাইল আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা’ শুরু হয়েছে। দ্বিতীয় রাউন্ডের খেলায় ফিদেমাস্টার মাহফুজুর মিঠুর কাছে ও মোস্তফা আমিনুলের কাছে হেরে গেছেন, অপরদিকে আন্তর্জাতিক মাস্টার শাকিল ফারুকের সঙ্গে ও ফিদেমাস্টার দেবরাজ মুজিবুররের সঙ্গে ড্র করেন। দ্বিতীয় রাউন্ডের খেলা শেষে ১৭ দাবাড়ু খেলোয়াড় দুই পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় মিলিতভাবে শীর্ষে রয়েছেন। দ্বিতীয় রাউন্ডের খেলায় পরাগ মাইনুদ্দিনকে, আমিন সুব্রতকে, জাবেদ আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদকে, সাইফ মনিকে, মাহতাব শওকতকে, শরীফ ভারতের মনোদীপকে, স্মরণ রিপনকে, সিয়াম ক্যারলকে, মাসুম শাহিনকে, ফয়জুল সিরাজুলকে, রবিউল নাসিমকে, মোমিন সেলিমকে, অভীক জাকিয়াকে, মামুন সওরানকে ও আবজিদ মাহিনকে হারান।

স্কুল হ্যান্ডবল

স্পোর্টস রিপোর্টার ॥ শহীদ (ক্যাপ্টেন) এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে ‘পোলার আইসক্রীম স্কুল হ্যান্ডবল টুর্নামেন্ট (বালক ও বালিকা)-এর শনিবারের খেলায় বালিকা বিভাগে ভিকারুন্নিসা নুন স্কুল এ্যান্ড কলেজ বিএএফ শাহীন স্কুল এ্যান্ড কলেজকে, সিদ্ধেশ্বরী উচ্চ বালিকা বিদ্যালয় অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলকে, ধানম-ি টিউটোরিয়াল উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়কে, ভিকারুন্নিসা নুন স্কুল এ্যান্ড কলেজ সাউথ পয়েন্ট স্কুল এ্যান্ড কলেজকে; বালক বিভাগে সেন্ট গ্রেগরিজ হাই স্কুল অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল এ্যান্ড কলেজকে, নারিন্দা সরকারী উচ্চ বিদ্যালয় মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল কলেজকে এবং ধানম-ি টিউটোরিয়াল উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়কে হারায়।

অবিশ্বাস্য ক্যাচ

স্পোর্টস রিপোর্টার ॥ অবিশ্বাস্য এক ক্যাচ ধরে আলোচনায় অসি তারকা গ্লেন ম্যাক্সওয়েল। লিডসে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া চতুর্থ ওয়ানডের ঘটনা এটি। ২৯৯ রান করে যদিও শেষ পর্যন্ত ম্যাচটা হারতে হয়েছে অতিথিদের। ৪৬তম ওভারে পেসার প্যাট কুমিন্সকে সপাটে চালিয়ে ছিলেন ১৭ রান করা ইংলিশ ব্যাটসম্যান লিয়াম প্ল্যাঙ্কেট। সীমানার কাছে দৌড়ে এসে শূন্যে লাফিয়ে ক্যাচ ধরার চেষ্টা ম্যাক্সের। যখন বুঝলেন, শরীরের ভারসাম্য হারিয়ে বাউন্ডারির বাইরে চলে যাচ্ছেন, আকাশে ছুড়ে দিলেন বল। তারপর লাফ দিয়ে শূন্যে ভাসমান অবস্থাতেই দ্বিতীয়বার সেই বল ধরে ভেতরে প্রবেশ...! কমেন্ট্রি বক্সে একটাই আওয়াজ, ‘আনবিলিভেবল’! সত্যি অবিশ্বাস্য এক ক্যাচই নিয়েছেন ম্যাক্সওয়েল। শুক্র-শনি দু’দিন বিশ্বক্রীড়াঙ্গন ও সামাজিক যোগাযোগের সাইটগুলোতে আলোচনায় উঠে আসেন ‘অসি-সুপারম্যান।’

অতঃপর হল্যান্ড

স্পোর্টস রিপোর্টার ॥ স্বল্পদৈর্ঘের ক্রিকেটে আইসিসির সহযোগী দেশগুলোর মধ্যে শক্তিধর হল্যান্ড। দুটি করে ওয়ানডে ও টি২০ বিশ্বকাপ খেলে এরই মধ্যে তার প্রমাণ রেখেছে ডাচ্রা। কিন্তু দীর্ঘপরিসরে দীর্ঘদিন ধরেই ঝুঝছিল তারা। টানা ১৩ হারের পর (সময়ের হিসেবে ৭ বছর) চারদিনের ম্যাচে জয়ের দেখা পেয়েছে হল্যান্ড। ঘরের মাঠে ইন্টারকন্টিনেন্টাল কাপে প্রতিবেশী স্কটল্যান্ডকে ৪৪ রানে হারিয়েছে পিটার বোরেনের দল। স্কোর : হল্যান্ড ২১০/১০ (৭১.১ ওভার) ও ১২৩/১০ (৪৩ ওভার), স্কটল্যান্ড ১৩৩/১০ (৫৩.৩ ওভার) ও ১৫৬/১০ (৬৪.২ ওভার)।

ইউনাইটেডের সঙ্গেই ডি গিয়ার নতুন চুক্তি

স্পোর্টস রিপোর্টার ॥ সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গেই চার বছরের জন্য চুক্তি নবায়ন করলেন গোলরক্ষক ডেভিড ডি গিয়া। এর ফলে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে খুব শীঘ্রই যাওয়া হচ্ছে না তার। অথচ রিয়াল মাদ্রিদে যাওয়ার প্রায় সবকিছুই চূড়ান্ত হয়ে গিয়েছিল তার। কিন্তু দলবদলের ডেডলাইনের আগে প্রয়োজনীয় কাগজপত্রের অভাবে শেষ মুহূর্তে ম্যানচেস্টার ছাড়া হয়নি এই স্প্যানিশ গোলরক্ষকের। নতুন চুক্তি প্রসঙ্গে ইউনাইটেড তাদের অফিসিয়াল টুইটার এ্যাকাউন্টে জানিয়েছে, ডেভিড ডি গিয়া ক্লাবের সঙ্গে আরও চার বছরের জন্য নতুন চুক্তি করেছে। তবে চুক্তির শর্তাবলীতে এই মেয়াদ আরও বাড়ানোর এখতিয়ার রয়েছে। আর নতুনভাবে দলের সঙ্গে যুক্ত হতে পেরে রোমাঞ্চিত ডি গিয়া। এ বিষয়ে ২৪ বছর বয়সী এই গোলরক্ষক বলেন, ‘ইউনাইটেডের সঙ্গে ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরু করতে পেরে আমি দারুণ উচ্ছ্বসিত। অসাধারণ সমর্থকদের পাশাপাশি দারুণ কিছু সতীর্থদের সঙ্গে খেলাটা আমি সবসময়ই উপভোগ করি। ম্যানচেস্টার ইউনাইটেড একটি অসাধারণ ক্লাব। আর ওল্ডট্রাফোর্ড আমার ক্যারিয়ার উন্নত করার জন্য আদর্শ একটি ক্লাব। কঠিন একটি গ্রীষ্ম মৌসুম পেছনে ফেলে আমি সামনে এগিয়ে যেতে চাই। একই সঙ্গে নিজের কঠোর পরিশ্রমের প্রতি মনোনিবেশ করে ক্লাবের সাফল্যে অবদান রাখতে চাই।’

ডি গিয়ার সঙ্গে এই চুক্তি নবায়নে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ লুইস ভ্যান গালও সন্তুষ্ট। তার মতে, ‘বিশ্ব ফুটবলে অন্যতম সেরা একজন গোলরক্ষক ডি গিয়া। আরও কয়েক বছরের জন্য ক্লাবের অংশ হতে পারায় আমি দারুণ খুশি। গত মৌসুমে ক্লাবের সাফল্যে সে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। গত দুই মৌসুম ধরে ক্লাবের বর্ষসেরা খেলোয়াড়ের খেতাব জিতেছে নিয়েছে সে। এটাই তার সাফল্যের বড় উদাহরণ।’ ডি গিয়ার সঙ্গে নতুন চুক্তিতে ফন গাল সন্তুষ্ট হলেও হল্যান্ডের এই কোচের ওপর চটেছেন ক্লাবটির অধিকাংশ ফুটবলার। বিভিন্ন মাধ্যমে উঠে আসা প্রতিবেদনের ভিত্তিতে জানা যায় অশান্তির মধ্যে আছে ম্যানচেস্টার ইউনাইটেডের সাজঘর। রুনি থেকে রোহো-সবাই ডাচ্ কোচের একনায়কতান্ত্রিক শাসনে রীতিমতো অতিষ্ঠ। পরিস্থিতি সামাল দিতে এক সাক্ষাতকারে দলের সেরা তারকা ওয়েন রুনিকে প্রশংসায় ভাসালেন হল্যান্ডের এই অভিজ্ঞ কোচ। তার মতে, তিনি যেসব ফুটবলারদের প্রশিক্ষণ দিয়েছেন, তাদের মধ্যে সেরা পাঁচজনে থাকবেন রুনি। এতক্ষণ পর্যন্ত ঠিকই ছিলেন ভ্যান গাল। কিন্তু এর পর ডাচ্ কোচ বলেন, ‘ওর (রুনি) কথা আমি কিছু বুঝতে পারি ন?া। অনুশীলনে বা ম্যাচে এর জন্য ব্যাপক সমস্যা হয়। ওর ইংরেজী উচ্চারণ বোঝাটা খুবই দুষ্কর।’ তবে সাফল্যের দেখা পেলে ক্লাবের এসব ঝামেলা খুব সহজেই সমাধান হবে বলে মনে করছেন অনেকেই। ব্যর্থতা ঘুচিয়ে সাফল্যের আলোয় ফিরতে মরিয়া ক্লাব কর্তৃপক্ষও। সম্প্রতি শেষ হওয়া দল বদলে বড় চমক হিসেবে ইউনাইটেড কিনে এনেছে এ্যান্টনি মার্শালকে। তবে তার চেয়েও বড় চমকের বিষয় হলো, দিন কয়েক আগেও যার নাম-ঠিকানা তেমন আলোচনায় ছিল না। সেই অখ্যাত ১৯ বছরের এ্যান্টনি মার্শালই কি না ইংলিশ প্রিমিয়ার লীগের সেরা ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের ভবিষ্যত অধিনায়ক! আর এমনটা জানিয়েছেন মার্শালের বড় ভাই দোরিয়ান।