২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পড়ার বিষয় যখন কৃষি ফিরোজ কবির কিরন

  • বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় দেশের প্রথম কৃষি বিশ্ববিদ্যালয়। এটি ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয়। মোট ১২০০ একর জায়গাজুড়ে এর ক্যাম্পাস বিস্তৃত।

আসন সংখ্যা : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ১২০০টি। এদের মধ্যে কৃষি অনুষদে ৪০১টি, ভেটেরিনারি অনুষদে ১৯১টি, পশুপালন অনুষদে ১৯১টি, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদে ১৩৩টি, মাৎস্যবিজ্ঞান অনুষদে ১৩৩টি এবং কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদে ১৪৯টি আসন রয়েছে।

পরীক্ষা পদ্ধতি : মোট ২০০ নম্বরের মধ্যে ভর্তি পরীক্ষা হয়। এর মধ্যে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষার ফল থেকে যথাক্রমে ৪০ ও ৬০ মোট ১০০ নম্বর থাকে। এছাড়াও ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। উচ্চ মাধ্যমিকে পাঠকৃত বিষয়গুলোর মধ্য থেকে পদার্থ, রসায়ন, গণিত এবং জীববিজ্ঞান বিষয়ে প্রশ্ন থাকে।

ভর্তি পরীক্ষার তারিখ: ৫ ডিসেম্বর।

বিস্তারিত তথ্য: ধফসরংংরড়হ.নধঁ.বফঁ.নফ

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও

প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিনাজপুর শহর থেকে ১০ কিমি দূরে বাঁশেরহাট নামক স্থানে এর অবস্থান।

আসন সংখ্যা : হাবিপ্রবির কৃষি অনুষদ থেকে দুটি ডিগ্রি দেয়া হয়। এদের মধ্যে বিএসসি এজি (অনার্স) কোর্সে ২৫০টি এবং বিএসসি এগ্রিকালচার এ্যান্ড এগ্রিবিজনেস (অনার্স) কোর্সে ১২৫টি আসন রয়েছে। এছাড়াও মাৎস্যবিজ্ঞান অনুষদ এ ১২০টি এবং ভেটেরিনারি এ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স অনুষদে ১২০টি এবং ইঞ্জিনিয়ারিং অনুষদের বিএসসি এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং ৬০টি ও বিএসসি ফুড প্রসেস ইঞ্জিনিয়ারিং এ ৬০টি আসন রয়েছে।

পরীক্ষা পদ্ধতি : মোট ২০০ নম্বরের মধ্যে ভর্তি পরীক্ষা হয়। এর মধ্যে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষার ফলাফল হতে যথাক্রমে ৪০ ও ৬০ মোট ১০০ নম্বর থাকে। এছাড়া ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। উচ্চ মাধ্যমিকে পাঠকৃত বিষয়গুলোর মধ্য থেকে পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, ইংরেজী বিষয়ে ১০০ নম্বরের প্রশ্ন থাকে। এছাড়াও ইঞ্জিনিয়ারিং অনুষদে পদার্থ, রসায়ন, গণিত ও ইংরেজী বিষয়ে ১০০ নম্বরের প্রশ্ন থাকে।

ভর্তি পরীক্ষার তারিখ: ৩০ নবেম্বর এবং ১-৩ ডিসেম্বর।

বিস্তারিত তথ্য: িি.িযংঃঁ.ধপ..নফ

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়রাজধানীর শেরে বাংলা নগরে অবস্থিত।

আসন সংখ্যা : শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদে ৩৫০টি, ভেটেরিনারি এ্যান্ড এ্যানিম্যাল সায়েন্স অনুষদে ৫০টি, এগ্রিকালচার বিজনেস ম্যানেজমেন্ট ৭৫টি আসন রয়েছে।

পরীক্ষা পদ্ধতি : মোট ২০০ নম্বরের মধ্যে ভর্তি পরীক্ষা হয়। এদের মধ্যে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষার ফলাফল হতে ১০০ নম্বরের এবং বাকি ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। উচ্চ মাধ্যমিকে পাঠকৃত বিষয়গুলোর মধ্য থেকে পদার্থ, রসায়ন, গণিত এবং জীববিজ্ঞান, সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন থাকে।

ভর্তি পরীক্ষার তারিখ: ১৮ ডিসেম্বর।

বিস্তারিত তথ্য: িি.িংধঁ.বফঁ.নফ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

কৃষি বিশ্ববিদ্যালয়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় গাজীপুরের সালনায় অবস্থিত।

আসন সংখ্যা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদে ১১০টি, ভেটেরিনারি অনুষদে ৬০টি, পশুপালন অনুষদে ১৯১টি, কৃষি অর্থনীতি অনুষদে ৭০টি, মাৎস্যবিজ্ঞান অনুষদে ৬০টি আসন রয়েছে।

পরীক্ষা পদ্ধতি : মোট ২০০ নম্বরের মধ্যে ভর্তি পরীক্ষা হয়। এর মধ্যে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষার ফলাফল হতে যথাক্রমে থাকে ৪০ ও ৬০ মোট ১০০ নম্বর। এছাড়াও ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। উচ্চ মাধ্যমিকে পাঠকৃত বিষয়গুলোর মধ্য থেকে পদার্থ, রসায়ন, গণিত, জীববিজ্ঞান, সাধারণ জ্ঞান ও ইংরেজী বিষয়ে প্রশ্ন হয়ে থাকে।

ভর্তি পরীক্ষার তারিখ: ১৪ নবেম্বর।

বিস্তারিত তথ্য: িি.িনংসৎধঁ.বফঁ.নফ

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় সিলেট শহরে অবস্থিত।

আসন সংখ্যা : সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদে ৭০টি ভেটেরিনারি অনুষদে ৮০টি, কৃষি অর্থনীতি অনুষদে ৫০টি, মাৎস্যবিজ্ঞান অনুষদে ৬০টি এবং কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদে ৫০টি এবং বায়োটেকনোলজি এ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদে ৩০টি আসন রয়েছে।

ভর্তি পরীক্ষা পদ্ধতি : মোট ২০০ নম্বরের মধ্যে ভর্তি পরীক্ষা হয়। এর মধ্যে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষার ফলাফল হতে ৪০ এবং ৬০ মোট ১০০ নম্বর। এছাড়াও ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। উচ্চ মাধ্যমিকে পাঠকৃত বিষয়গুলোর মধ্য থেকে পদার্থ, রসায়ন, গণিত, জীববিজ্ঞান ইংরেজী বিষয়ে প্রশ্ন থাকে।

ভর্তি পরীক্ষার তারিখ: ২৪ নবেম্বর।

বিস্তারিত তথ্য: িি.িংধঁ.ধপ.নফ

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পটুয়াখালীতে অবস্থিত।

আসন সংখ্যা : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদে ১৯৩টি, ভেটেরিনারি অনুষদে ১১০টি, মাৎস্যবিজ্ঞান অনুষদে ৫৫টি এবং নিউট্রিশন এ্যান্ড ফুড সায়েন্স অনুষদে ৫৫টি আসন রয়েছে।

পরীক্ষা পদ্ধতি : মোট ২০০ নম্বরের মধ্যে ভর্তি পরীক্ষা হয়। এর মধ্যে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষার ফলাফল হতে যথাক্রমে ৪০ এবং ৬০ মোট ১০০ নম্বর থাকে। এছাড়াও ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে উচ্চ মাধ্যমিকে পাঠকৃত বিষয়গুলোর মধ্য থেকে পদার্থ, রসায়ন, গণিত, জীববিজ্ঞান বিষয়ে ১০০ নম্বরের প্রশ্ন থাকে।

ভর্তি পরীক্ষার তারিখ: ১৩ ও ১৪ ডিসেম্বর। বিস্তারিত তথ্য: িি.িঢ়ংঃঁ.ধপ.নফ