২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্যাম্পাস সংবাদ

  • নটর ডেম আবৃত্তি দলের বর্ষপূর্তি

জাঁকজমক আয়োজনে নটরডেম আবৃত্তি দলের ২৩তম বর্ষপূর্তি উদযাপন করা হয়েছে। বুধবার কলেজের আবৃত্তি দলের সভাকক্ষে অনুষ্ঠানটি আয়োজন করা হয়েছে। নটরডেম আবৃত্তি দলের মডারেটর মিসেস মারলিন ক্লারার পিনেরুর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পি রোজারিও সিএমসি।

প্রধান অতিথির ভাষণে ড. ফাদার হেমন্ত পি রোজারিও সিএমসি বলেন, নিয়মিত অনুশীলন ও অধ্যবসায়ের ফলে এখান থেকে আরও অনেক আবৃত্তিকার, উপস্থাপক ও সুবক্তা পেয়েছি। আর সুদীর্ঘ ২৩ বছর ধরে এ দলটিকে পরিচালনা দান করার জন্য মডারেটর মিসেস মারলিন ক্লারা পিনেরুকে তিনি অভিনন্দন জানান।

অনুষ্ঠানে আবৃত্তি দলের মডারেটর মিসেস মারলিন ক্লারা বলেন, কথা বলাটা যে একটা শিল্প এ বিষয়টি উপলব্ধি করতে হবে। একজন সুসজ্জিত, মূল্যবান পোশাকধারী ব্যক্তি যখন অশুদ্ধ উচ্চারণে কথা বলেন, তার ঔজ্জ্বল্যই হারিয়ে যায়। পক্ষান্তরে পরিচ্ছন্ন উপস্থাপনায় শুদ্ধ ও সাবলীল উচ্চারণে কথা বলা ব্যক্তি হয়ে উঠেন অনন্য সাধারণ। গত ২৩ বছর ধরে নটরডেম আবৃত্তি দল সেই চেষ্টা চালিয়ে আসছে। আগামীতে তা অব্যাহত থাকবে। জাঁকজমক অনুষ্ঠানে কলেজের আইসিটি বিভাগের সৈকত স্যার নজরুল সঙ্গীত পরিবেশন করেন। এছাড়া দলের সভাপতি আকিব সাদমানী সদস্যদের প্রতি অনুপ্রেরণামূলক বক্তব্য প্রদান করেন।

‘বাক শিল্পকে সমৃদ্ধ কর’- এই সেøাগান সামনে রেখে ১৯৯২ সালের ১৮ আগস্ট ‘নটরডেম আবৃত্তি দল’ এর জন্ম। দীর্ঘ এ পথ পরিক্রমায় দলটি নিয়মিত অনুশীলন, কর্মশালার পাশাপাশি আয়োজন করেছে ১১টি বিভাগীয় ও জাতীয় পর্যায়ের ‘আবৃত্তি উচ্চারণ-উপস্থাপনা বিষয়ক’ কর্মশালা। আবৃত্তি, উচ্চারণ, উপস্থাপনায় পারদর্শী করে তোলার লক্ষ্যে প্রতি বুধবার আবৃত্তি দলের ক্লাস অনুষ্ঠিত হয়। এতে জাতীয় পর্যায়ের আবৃত্তিকার ও বিশেষজ্ঞগণ ক্লাস নেন।

ড. আনিসুজ্জামানকে

সম্মাননা

রাজধানীর মিরপুরস্থ ট্রাস্ট মডেল একাডেমি এবং বাংলাদেশ ছাত্রকল্যাণ ট্রাস্ট কর্তৃক দেশ বরেণ্য শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামানকে সম্মাননা প্রদান করা হয়েছে। গত ৫ সেপ্টেম্বর মিরপুরস্থ ট্রাস্ট মডেল একাডেমি প্রাঙ্গণে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ ছাত্রকল্যাণ ট্রাস্টের ভাইস-চেয়ারম্যান এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক সদস্য প্রফেসর ড. কে এম মহসিনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রকল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইসÑচেয়ারম্যান এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আব্দুল মতিন পাটোয়ারী, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী, জনতা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক হাসান ইকবাল ও ডেইলী বাংলাদেশ টুডের ভাইস চেয়ারম্যান এমবিএম মোস্তাকিম। অনুষ্ঠানের শেষাংশে ড. আনিসুজ্জামান ট্রাস্ট মডেল একাডেমির বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

ক্যাম্পাস প্রতিবেদক