১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতিসংঘ শান্তিরক্ষা সম্মেলনে হাসিনা ও ওবামা অতিথি হিসেবে থাকবেন

  • ওয়াশিংটনে দু’দেশের সংলাপ

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন জাতিসংঘ শান্তিরক্ষা শীর্ষ সম্মেলনে অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা উপস্থিত থাকবেন। এছাড়া সন্ত্রাস ও জঙ্গীবাদ দমন, আঞ্চলিক নিরাপত্তা, সামরিক সহযোগিতা, শান্তিরক্ষা, সাইবার নিরাপত্তা ইত্যাদি বিষয়ে সহযোগিতা জোরদার করবে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার ওয়াশিংটনে দুই দেশের মধ্যে নিরাপত্তা সংলাপে এসব বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বার্তায় বলা হয়, ওয়াশিংটনে দুই দেশের মধ্যে চতুর্থ নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপক্ষীয়) মিজানুর রহমান। অপরদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির রাজনৈতিক সামরিক ব্যুরোর প্রিন্সিপাল ডেপুটি এ্যাসিসটেন্ট সেক্রেটারি টড সি চ্যাপম্যান।

সংলাপে সন্ত্রাসবাদ ও জঙ্গীবাদ মোকাবেলা, বঙ্গোপসাগরে নিরাপত্তা, দুই দেশের নিরাপত্তা, সামরিক সহযোগিতা, মানবপাচার প্রতিরোধ, রাজনৈতিক সহযোগিতা, যৌথ মহড়া, প্রশিক্ষণ, দুর্যোগ মোকাবেলার প্রস্তুতি ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া জাতিসংঘের ৭০তম অধিবেশন উপলক্ষে আয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষা শীর্ষ সম্মেলনে অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা উপস্থিত থাকবেন বলে আলোচনা হয়েছে।

দু’দেশের মধ্যে পরপর তিনটি নিরাপত্তা সংলাপ এরই মধ্যে অনুষ্ঠিত হয়েছে। এ সংলাপের মধ্য দিয়ে দুই দেশের পারস্পরিক সহযোগিতা অনেক বেড়েছে। বিশেষ করে তথ্য আদান-প্রদান, সামরিক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ বৃদ্ধি পেয়েছে। ‘নিরাপত্তা সংলাপ’ শুরুর আগে বিভিন্ন ক্ষেত্রে যে ধরনের সহযোগিতা যুক্তরাষ্ট্র থেকে পাওয়া যেত, তিন দফা সংলাপের পর সেসব সহযোগিতা অনেক বেড়েছে। বিশেষ করে সামরিক বিভিন্ন প্রশিক্ষণের পরিধি ও মান বেড়েছে।

আগামী বছর ঢাকায় নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হবে বলে বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে দুই দেশের মধ্যেই প্রথম নিরাপত্তা সংলাপ ২০১২ সালের এপ্রিলে ঢাকায় ও দ্বিতীয় নিরাপত্তা সংলাপ ২০১৩ সালের এপ্রিলে ওয়াশিংটনে অনুষ্ঠিত হয়। আর সর্বশেষ গত বছর ২২ এপ্রিল ঢাকায় তৃতীয় নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হয়।

নির্বাচিত সংবাদ