১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্যাঙ্কক হামলার চক্রান্তকারীর বাংলাদেশে আসা নিয়ে তদন্ত চলছে

স্টাফ রিপোর্টার ॥ ব্যাঙ্ককে বোমা হামলার মূল পরিকল্পনাকারী চীনের নাগরিক আবু দোস্তার আবদুল রহমান ওরফে ইজান বাংলাদেশে আসার পর দুই সপ্তাহ ধরে কোথায় অবস্থান করছিলেন? ব্যাংকক বোমা হামলার মূল পরিকল্পনাকারীর সঙ্গে কি বাংলাদেশের কোন মৌলবাদী জঙ্গী গোষ্ঠীর যোগসূত্র আছে ? চীনের পাসপোর্ট নিয়ে ইজান দক্ষিণ এশিয়ায় অন্যান্য দেশ থাকতে নিরাপদ হিসেবে বাংলাদেশকে বেছে নিয়েছিলেন কেন ? এসব প্রশ্নের উত্তর খুঁজছেন গোয়েন্দারা।

গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা বলেন, ব্যাঙ্কক বোমা হামলা হয় গত ১৭ আগস্ট। এর আগের দিন গত ১৬ আগস্ট বাংলাদেশে এসেছিলেন হামলার মূল পরিকল্পনাকারী ইজান। গত ৩০ আগস্ট পর্যন্ত তিনি বাংলাদেশে অবস্থান করছিলেন। থাইল্যান্ড পুলিশ ব্যাঙ্কক বোমা হামলার মূল পরিকল্পনাকারীকে ধরিয়ে দেয়ার জন্য সাহায্য চাওয়ার আগেই তিনি বাংলাদেশ ত্যাগ করেন। ব্যাঙ্কক বোমা হামলার মূল পরিকল্পনাকারী বৈধ কাগজপত্র নিয়ে ট্যুরিস্ট ভিসায় বাংলাদেশে এসেছিলেন। ব্যাঙ্ককে যেদিন বোমা হামলা হয় তার আগের দিন বাংলাদেশে আসার পর প্রায় দুই সপ্তাহ অবস্থান করে তিনি চলে যান।

গোয়েন্দা সংস্থা জানায়, ইন্টারপোলের মাধ্যমে থাইল্যান্ড পুলিশ ব্যাঙ্ককের মন্দিরে বোমা হামলার মূল পরিকল্পনাকারীকে খুঁজে বের করার জন্য বাংলাদেশের সাহায্য চেয়েছে। তদন্তে, সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে ব্যাঙ্কক মন্দিরে বোমা হামলার মূল পরিকল্পনাকারী পালিয়ে গিয়ে দক্ষিণ এশিয়ার কোন দেশে আত্মগোপন করে আছে বলে অবহিত হওয়ার পর বাংলাদেশের কাছে সাহায্য কামনা করে থাই পুলিশ। এ প্রেক্ষিতে ব্যাঙ্কক বোমা হামলার মূল পরিকল্পনাকারীসহ সব ধরনের সাহায্য করার জন্য তদন্ত শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থা।