২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নারায়ণগঞ্জ থেকে নরসিংদী মানবপাচার বন্ধে রোডমার্চ

নারায়ণগঞ্জ থেকে নরসিংদী মানবপাচার বন্ধে রোডমার্চ

অনলাইন ডেস্ক॥ “আমার দুইটা ছেলে। এক ছেলে দুইবছর আগে গেছে। আরেক ছেলে গেছে তার ছয়মাস পরে”-কাঁদতে কাঁদতে কথাগুলো বলছিলেন বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার আব্দুর রব।

তার দুই ছেলে সমুদ্রপথে নৌকায় করে অবৈধ পথে মালয়েশিয়ায় রওনা হয়ে এখন নিখোঁজ।

মানব পাচার বিষয়ে সচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে নারায়ণগঞ্জের বাংলাদেশের আড়াইহাজারে গতকাল আয়োজিত এক সভায় এসেছিলেন আব্দুর রবের মত আরও অনেক স্বজন। যাদের কেউ না কেউ পাচারের শিকার হয়ে নিখোঁজ। এসেছিলেন পাচারের শিকার হয়েছিলেন এমন অনেকেই।

অভিবাসন নিয়ে কাজ করে এমন সংগঠনগুলো বলছে, সাম্প্রতিক সময়ে নারায়ণগঞ্জ ও নরসিংদী এলাকা থেকে বহু মানুষ মালয়েশিয়া এবং থাইল্যান্ডে অভিবাসনের চেষ্টায় সমুদ্রপথে পাচারের শিকার হয়েছেন।

সে কারণেই এই অঞ্চলের মানুষের মাঝে সচেতনতা বাড়াতে শনিবার ঢাকা থেকে নরসিংদী পর্যন্ত রোডমার্চ কর্মসূচি পালন করা হয়। ‘অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম’ এবং ‘ভালবাসি বাংলাদেশ’ নামে দুটো সংগঠন এই আয়োজন করে।

কিছুদিন আগে সমুদ্রপথে পচার হওয়া বহু বাংলাদেশী দক্ষিণপূর্ব এশিয়ার বিভিন্ন দেশের উপকুলে আটক হলে তখন তা বিশ্বব্যাপী খবরের শিরোনাম হয়।

রোডমার্চের আয়োজকরা বলছেন, সচেতনতা কার্যক্রম চালানো হলেও, আগে দরকার নৌ-রুটটি বন্ধ করা। এজন্য রাষ্ট্রকে কঠোর পদক্ষেপ নিতে হবে । সরকারের সহায়তা বা উদ্যোগ ছাড়া এই পথে মানব পাচার বন্ধ করা সম্ভব নয় বলে তারা মনে করেন।

কারাম এশিয়ার সমন্বয়ক এবং ভালবাসি বাংলাদেশ এর একজন সংগঠক হারুন-অর রশিদ বলছেন, সরকার কঠোর পদক্ষেপ না নিলে মানপাচার বন্ধ হবে না।

সূত্র : বিবিসি বাংলা