১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেদিনীপুর চলচ্চিত্র উৎসবে ‘পিঁপড়াবিদ্যা’

মেদিনীপুর চলচ্চিত্র উৎসবে ‘পিঁপড়াবিদ্যা’

অনলানি ডেস্ক॥ শহর মেদিনীপুরে শুরু হল চলচ্চিত্র উত্‌সব। শনিবার বিকেলে উদ্বোধনী অনুষ্ঠান হয়। উত্‌সব চলবে আগামী বুধবার পর্যন্ত।

মেদিনীপুর ফিল্ম সোসাইটি এবং ফেডারেশন অফ ফিল্ম সোসাইটি অফ ইন্ডিয়ার (পূর্বাঞ্চল) যৌথ উদ্যোগে এই আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‌সবের আসর। ৫ দিনে মোট ১০টি সিনেমা দেখানো হবে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী-সাংসদ সন্ধ্যা রায়, বিধায়ক মৃগেন মাইতি, পুরপ্রধান প্রণব বসু প্রমুখ। সন্ধ্যাদেবী বলেন, “সিনেমা হল সামাজিক দর্পণ। এর মধ্যে দিয়ে নানা চরিত্র তুলে ধরা হয়। সেই চরিত্রগুলো সহজ, স্বাভাবিক। তাই সিনেমা মানুষের কাছে ভীষণ ভাবে গ্রহণযোগ্য হয়।’’

এই চলচ্চিত্র উৎসবে সুইডেন, আর্জেন্তিনা, ডেনমার্ক, মায়ানমার, নেপাল, ফিলিপিন্স, ইরান, বাংলাদেশের সিনেমা দেখানো হচ্ছে। প্রতিদিন দু’টি করে শো। প্রথমটি বিকেল সাড়ে পাঁচটায়, পরেরটি সন্ধ্যা সাড়ে সাতটায়। আগেও মেদিনীপুরে আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‌সব হয়েছে। যেখানে তুরস্ক, ইরান প্রভৃতি দেশের সিনেমা দেখানো হয়েছে। বাংলাদেশের কিছু ভাল সিনেমাও দেখানো হয়েছে। উদ্যোক্তাদের বক্তব্য, বাছাই করা একগুচ্ছ সিনেমাই এ বার দেখানো হচ্ছে। যেগুলো দেখার মতো, দেখানোর মতো।

এ দিন উদ্বোধনী শোয়ে প্রদর্শিত হয় বাংলাদেশের মোস্তাফা সরয়ার ফারুকীর ‘পিঁপড়াবিদ্যা’। এই সিনেমার প্রধান চরিত্র মিঠু তার শহরতলির বাড়ি থেকে প্রতিদিন ঝকঝকে ঢাকা শহরে আসে। স্নাতক মিঠু রোজই ভাবে, ওই উজ্জ্বল জগতের সে কেউ নয়, আর কোনও দিন সে ওই জগতের অংশীদার হয়ে উঠতেও পারবে না। কল্পনা আর মিথ্যা দিয়ে সে তৈরি করে তার একান্ত নিজস্ব জগৎ। মিঠুর সেই স্বপ্নের জগতেই দর্শকদের নিয়ে আসে ছবিটি। এ দিন দ্বিতীয় শোয়ে প্রদর্শিত হয় সুইডেনের ছবি ‘এভালন’। পরিচালক এক্সেল পিটারসন। আজ, রবিবার আর্জেন্তিনা এবং ডেনমার্কের সিনেমা প্রদর্শিত হবে। কাল, সোমবার মায়ানমার এবং মন্টেনেগ্রোর সিনেমা প্রদর্শিত হবে। মঙ্গলবার নেপাল এবং ফিলিপিন্সের সিনেমা প্রদর্শিত হবে। উত্‌সবের শেষ দিন আগামী বুধবার কাজাখাস্থান এবং ইরানের সিনেমা দেখানো হবে। কাজাখাস্থানের সিনেমার নাম ‘ওয়ারিয়র্স অব দি স্টেপি’, ইরানের সিনেমার নাম ‘হাশ্, গালর্স ডোন্ট স্ক্র্যাম’।

সূত্র : আনন্দবাজার পত্রিকা