১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গাইবান্ধায় ডায়রিয়ার সার্বিক পরিস্থিতির উন্নতি

গাইবান্ধায় ডায়রিয়ার সার্বিক পরিস্থিতির উন্নতি

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গাইবান্ধা জেলা শহর, শহরতলি ও পৌর এলাকার ডায়ারিয়ার সার্বিক পরিস্থিতি রোববার কিছুটা উন্নতি হয়েছে। শনিবার রাত ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ৩৭ জন নতুন ডায়রিয়া রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ৯৩ জন ডায়রিয়ায় আক্রান্ত রোগী। রোববার জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি আধুনিক হাসপাতালে এবং ডায়রিয়া উপদ্রব এলাকায় পরিদর্শন করেন এবং রোগীদের চিকিৎসার খোঁজ-খবর নেন ও সহায়তা প্রদান করেন।

এদিকে পুরাতন রোগীরা ইতোমধ্যে হাসপাতাল থেকে বাড়ি ফিরতে শুরু করেছে। শনিবার রাত ৮টা পর্যন্ত ৩৯৩ জন রোগীর মধ্যে ইতোমধ্যে ৩শ জন ডায়রিয়া রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। বৃহস্পতিবার থেকে চারদিনব্যাপী অব্যাহত থাকা এই আকস্মিক ডায়রিয়ার মূল কারণ এখনও নির্ণয় করা সম্ভব না হলেও ঢাকা থেকে আগত বিশেষজ্ঞ টিমের পরীক্ষা-নিরীক্ষা অব্যাহত রয়েছে। তবে পরীক্ষা-নিরীক্ষায় একটি বিষয় চিহ্নিত হয়েয়ে যে, মহামারি আকারের এই ডায়রিয়ায় মধ্য বয়সী এবং বৃদ্ধরাই বেশী আক্রান্ত হয়েছে। শিশুদের ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার সংখ্যা অপেক্ষাকৃত অনেক কম।

গাইবান্ধায় এই ভয়াবহ ডায়রিয়ার প্রকোপে দরিদ্র অসহায় ডায়রিয়া রোগীদের প্রয়োজনীয় চিকিৎসাসহ সহায়তা প্রদানে এগিয়ে এসেছে অনেক স্বেচ্ছাসেবী সংগঠন। এরমধ্যে রোববার গাইবান্ধা জেলা ছাত্রলীগের সহযোগিতায় গাইবান্ধা সরকারি কলেজ ছাত্রলীগ ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের সেবায় হাসপাতাল চত্বরে অস্থায়ী সেবা ক্যাম্প স্থাপন করেছে। তারা রোগীদের মধ্যে বিশুদ্ধ পানি, কলেরা স্যালাইন ও ওষুধপত্র বিতরণ করে।