২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১১ প্রাতিষ্ঠানিক টিম বিলুপ্ত: দুদকের টাস্কফোর্স গঠন

১১ প্রাতিষ্ঠানিক টিম বিলুপ্ত: দুদকের টাস্কফোর্স গঠন

স্টাফ রিপোর্টার ॥ দুর্নীতি অনুসন্ধানের জন্য ১১টি প্রাতিষ্ঠানিক টিমকে বিলুপ্ত করে পাঁচ সদস্য বিশিষ্ট দুটি টাস্কফোর্স (প্রাতিষ্ঠানিক টিম) গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কমিশনের নির্দেশনা ও সিদ্ধান্ত অনুসারে পৃথক দুটি টিমে (টিম-এ ও টিম-বি) মোট ১০ জনকে অনুসন্ধানকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। রবিবার কমিশন এ দুটি টিম গঠন করে। দুদক সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

টিম-এ’তে রয়েছেন— দুদকের উপ-পরিচালক মির্জা জাহিদুল ইসলাম, এস এম রফিকুল ইসলাম, সহকারী পরিচালক শেখ আব্দুস ছালাম, দেবব্রত মণ্ডল ও উপ-সহকারী পরিচালক মোঃ সাইদুজ্জামান। টিম-বি’তে রয়েছেন— দুদকের সিনিয়র উপ-পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী, মো. মঞ্জুর মোর্শেদ, সহকারী পরিচালক সৈয়দ আহমেদ, মোঃ মাসুদুর রহমান ও উপ-সহকারী পরিচালক রাফী মোঃ নাজমুস সাদাৎ।

টিমের নির্দেশনায় বলা হয়ছে, নতুন গঠিত দুটি টিম কমিশনের মহা-পরিচালক (বিশেষ অনুসন্ধান ও তদন্ত) এর নিয়ন্ত্রণে থাকবে। কমিশনের চেয়ারম্যানের নির্দেশক্রমে প্রাতিষ্ঠানিক টিমের সদস্যরা তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবেন। নতুন টিমের কাজ হলো— সরকারি সেবাদানকরী বিভিন্ন প্রতিষ্ঠানের ইতিবাচক ও নেতিবাচক দিক, জনসেবা প্রদানের ক্ষেত্রে সীমাবদ্ধতা, প্রতিবন্ধকতা এবং সেবা গ্রহীতাদের হয়রানি ও দুর্নীতির যেসব কারণ রয়েছে তা খুঁজে বের করা। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের আইন/নীতিমালার দুর্বলতার জন্য কোনো প্রতিষ্ঠানের আর্থিক ক্ষতি হওয়ার সুযোগ থাকলে সেক্ষেত্রে আইনি দুর্বলতা চিহ্নিত করা।

এর আগে, চলতি বছরের ১০ আগস্ট দুদক কমিশনার মোঃ সাহাবুদ্দিন চুপ্পু টাস্কফোর্স গঠনের ঘোষণা দেন। ওই সময় তিনি বলেন, ‘কমিশনের ১১টি প্রতিষ্ঠানিক টিমের দুর্বলতা দূর করতেই টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। মূলত নতুন টিম কমিশনের কাজকে আরও বেশি গতিশীল করবে। সরকারের বিভিন্ন দফতরের অনিয়ম ও দুর্নীতির খবর পাওয়া মাত্রই কমিশনের নির্দেশ অনুসারে টিম সদস্যরা সেখানে ছুটে যাবে।’

সরকারি জনগুরুত্বপূর্ণ বিভাগ ও সেবা খাতের অনিয়ম ও দুর্নীতি অনুসন্ধানের জন্য ২০১২ সালে ১১টি প্রাতিষ্ঠানিক টিম গঠন করা হয়। বিলুপ্ত হওয়া প্রাতিষ্ঠানিক টিমগুলো হলো— জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), স্বাস্থ্য অধিদফতর, শিক্ষা প্রকৌশল অধিদফতর, ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি), সড়ক ও জনপথ (সওজ), স্থানীয় সরকার প্রকৌশলী অধিদফতর (এলজিইডি), বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), আবাসন অধিদফতর, বাংলাদেশ সরকারি কর্মকর্তা-কর্মচারী কল্যাণ বোর্ড, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

এ ছাড়া সর্বশেষ ২০১৪ সালে ‘গৃহায়ন ও গণপূর্ত বিভাগের জন্য আরেকটি নতুন প্রাতিষ্ঠানিক টিম গঠন করা হয়েছিল। পাশাপাশি চলতি বছরের ২৩ এপ্রিলে বাংলাদেশ সরকারি কর্মকর্তা-কর্মচারী কল্যাণ বোর্ডের প্রাতিষ্ঠানিক টিমের কাজ সমাপ্তি ঘোষণা করা হয়েছিল।