১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চিড়িয়াখানায় পশু-পাখির আঁকা ছবি নিলামে!

চিড়িয়াখানায় পশু-পাখির আঁকা ছবি নিলামে!

অনলাইন ডেস্ক ॥ শিল্পচর্চার অভিনব পীঠস্থান হয়ে উঠল যুক্তরাষ্ট্রের চিড়িয়াখানা। ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ড চিড়িয়াখানায় হাতি, সিংহ থেকে সাপ, বানর— যে যার ইচ্ছামতো রাঙিয়ে তুলল ক্যানভাস। সেই সব ছবি এখন আবার নিলামে!

নয় নয় করেও ৪২টি ছবি এঁকে ফেলেছে ওকল্যান্ড চিড়িয়াখানার বাসিন্দারা। সেই সব ছবি এখন অনলাইন নিলামে তোলা হয়েছে। ১০ সেপ্টেম্বর এই নিলাম শুরু হয়েছে। ন্যূনতম দর ২০০ ডলার থেকে শুরু। কর্তৃপক্ষ জানাচ্ছে, প্রথম চারদিনে বেচাকেনা বেশ আশাব্যঞ্জক। নিলাম চলবে চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত।

জুলাই এবং অগস্টে এই ছবি আঁকা শুরু হয়েছিল। কারা ছবি আঁকল? চিড়িয়াখানার এক শীর্ষ আধিকারিক মার্গারেট রাউসার জানালেন, হাতি সিংহ, জিরাফ, বানর, ছাগল, সাপ, তোতা, আরশোলা-সহ অনেক পশুরাই অংশ নেয় এই ছবি আঁকার আসরে। মার্গারেটের সংযোজন, “কোনও প্রাণীকেই ছবি আঁকতে বাধ্য করা হয়নি বা আঁকার আসরে যেতে বাধ্য করা হয়নি।”

ঠিক কী ভাবে ছবি আঁকল জঙ্গলের রথী-মহারথীরা?

মার্গারেট জানালেন, চিড়িয়াখানার কর্মীরা পশু-পাখিদের ছবি আঁকতে সাহায্য করেছেন। পশুদের সামনে সাদা ক্যানভাস ধরা হয়েছিল। রাখা হয়েছিল রং-তুলিও। কেউ তুলি ধরে রঙ মাখিয়েছে ক্যানভাসে। কেউ আবার তুলি ছাড়াই নিজের খেয়ালখুশিতে সাদা আর্ট পেপারে ছাপ ফেলেছে।

এ বছরই প্রথম অবশ্য নয়। ওকল্যান্ড চিড়িয়াখানায় গত বছর থেকে এই অভিনব শিল্পচর্চা শুরু হয়েছে। প্রথম বার মাত্র ১২টি ছবি নিলাম করে ১০ হাজার ডলার আয় হয়েছিল। এ বার ৩২টি ছবি নিলামে তুলে উপার্জনের অঙ্কটা কোথায় যেতে পারে আঁচ করা শক্ত নয়। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছেন, বন্যপ্রাণ সংরক্ষণেই এই অর্থ কাজে লাগানো হবে।