২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আয়কর মেলায় বেশি সেবা দেয়ার লক্ষ্য

  • এনবিআরের সংবাদ সম্মেলন আজ

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামীকাল ১৫ সেপ্টেম্বর উদ্যাপিত হবে জাতীয় আয়কর দিবস। এরপর ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে সপ্তাহব্যাপী আয়করমেলা। এ মেলা চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত। এ লক্ষ্যে আজ দুপুর আড়াইটায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সম্মেলন কক্ষে গণমাধ্যমের মুখোমুখি হবেন এনবিআর চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান। এতে তিনি জাতীয় আয়কর দিবস ও আয়কর মেলার দিক তুলে ধরবেন বলে এনবিআর সূত্রে জানা যায়।

এ বছর সারাদেশে বেশি পরিমাণ করদাতা নিবন্ধন, করদাতাদের মাঝে সচেতনতা সৃষ্টি আর বেশিসংখ্যক নাগরিককে সেবা দানের লক্ষ্য নিয়ে শুরু হচ্ছে জাতীয় আয়করমেলা।

এ ব্যাপারে জানতে চাইলে জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর কর প্রশাসন ও মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সদস্য মোঃ আবদুর রাজ্জাক জনকণ্ঠকে বলেন, জাতীয় আয়কর দিবসে সর্বোচ্চ করদাতাদের স্বীকৃতি ও সম্মানানা দেয়া হবে। আয়কর সপ্তাহ উপলক্ষে নাগরিকদের মধ্যে কর ভীতি দূর ও আয়করদানকে সহজ করার পাশাপাশি নতুন করদাতাকে আয়কর প্রদানের পদ্ধতি জানা থেকে শুরু করে, ই-টিন নিবন্ধন, ই-টিন পুনর্নিবন্ধন, রিটার্ন ফরম পূরণ, আয়কর পরিশোধে ব্যাংক বুথ এবং রিটার্ন জমা দেয়ার সেবা দেয়া হবে। এবারের মেলার কাস্টমস ও ভ্যাটসংক্রান্ত সেবা দেয়া হবে। এছাড়া সঞ্চয় অধিদফতরও তাদের তথ্য দিতে একটি ডেস্ক স্থাপন করবে বলে জানান তিনি।