২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরও সংবাদ

  • জাতীয় ক্রীড়া পরিষদের বাজেট অনুমোদন

স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় ক্রীড়া পরিষদের বাজেট অত্যন্ত অপ্রতুল উল্লেখ করে ক্রীড়া উন্নয়নে বাজেট বৃদ্ধির আহ্বান করা হয়েছে। এছাড়া প্রশিক্ষণ খাতেও বাজেট বাড়ানোর গুরুত্ব দেয়া হয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদের কার্যনির্বাহী কমিটির সভায় প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়। সভায় ২০১৫-১৬ অর্থবছরে জাতীয় ক্রীড়া পরিষদের জন্য ১৬৯ কোটি ৭৬ লাখ ৮১ হাজার টাকার বার্ষিক বাজেট অনুমোদন করা হয়। রাজস্ব খাতে ৫২ কোটি ৫৯ লাখ ৮১ হাজার এবং উন্নয়ন প্রকল্প খাতে ১১৭ কোটি ১৭ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়া জানানো হয় ক্রীড়া অবকাঠামো খাতে ৫০ কোটি এবং প্রশিক্ষণ খাতে ২০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। রবিবার জাতীয় ক্রীড়া পরিষদের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, উপমন্ত্রী আরিফ খান জয় এবং যুব ও ক্রীড়া সচিব নূর মোহাম্মদ। জাতীয় ক্রীড়া পরিষদের কোষাধ্যক্ষ বাদল রায় ২০১৫-১৬ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন।

মুলারের গোলে রক্ষা বেয়ার্নের

স্পোর্টস রিপোর্টার ॥ টমাস মুলারের শেষ মুহূর্তের গোলে জার্মান বুন্দেসলীগায় টানা চতুর্থ জয় পেয়েছে বেয়ার্ন মিউনিখ। শনিবার রাতে মিউনিখের এ্যালিয়েঞ্জ এ্যারানায় অনুষ্ঠিত ম্যাচে বেয়ার্ন ২-১ গোলে পরাজিত করে অগর্সবার্গকে। ১-১ ব্যবধানে সমতা থাকাবস্থায় ৯০ মিনিটে পেনাল্টি থেকে বেয়ার্নের হয়ে জয়সূচক গোল করেন মুলার।

টানা চার জয় পেয়েছে বরুসিয়া ডর্টমুন্ডও। তবে টানা দ্বিতীয় ম্যাচে হেরেছে বেয়ার লেভারকুসেন। হ্যানোভারের মাঠে স্বাগতিকদের ৪-২ গোলে হারায় বরুসিয়া। আর নিজেদের মাঠে ১-০ গোলে হারে লেভারকুসেন। বেয়ার্ন ও বরুসিয়া দু’দলের ভা-ারেই ১২ পয়েন্ট করে জমা। তবে গোলগড়ে সবার শীর্ষে বরুসিয়া। দুইয়ে বেয়ার্ন।

চমক জাগানো ম্যাচের ৪৩ মিনিটে আলেকজান্ডার এসভিনের গোলে এগিয়ে যায় অগর্সবার্গ। সর্বশেষ তিন ম্যাচে দুইবার বেয়ার্নকে হারানো দলটি এগিয়ে থাকে ৭৬ মিনিট পর্যন্ত। ৭৭ মিনিটে পোলিশ তারকা রবার্ট লেভানডোস্কির গোলে সমতা ফেরায় পেপ গার্ডিওলার দল। এরপর ম্যাচের শেষ মিনিটে পেনাল্টি থেকে গোল করে বেয়ার্নকে জয় উপহার দেন মুলার। অন্য ম্যাচে বরুসিয়ার বিরুদ্ধে ১৮ মিনিটে আর্টুর সোবিচের গোলে এগিয়ে যায় হ্যানোভার। ৩৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করা সমতা ফেরান বরুসিয়ার পিয়েরে-এমরিক উবামইয়োঙ্গে। ৪৪ মিনিটে হেনরিক মাখতারিয়ানের গোলে এগিয়ে যায় বরুসিয়া। ৫৩ মিনিটে সোবিচের দ্বিতীয় গোলে সমতা ফেরায় হ্যানোভার। ৬৭ মিনিটে ফেলিপের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়া হ্যানোভার আর কুলিয়ে উঠতে পারেনি। ৮৫ মিনিটে পেনাল্টি থেকে উবামইয়োঙ্গের দ্বিতীয় গোলে শেষ পর্যন্ত বড় জয় নিয়েই মাঠ ছাড়ে বরুসিয়া।

চ্যালেঞ্জের মুখে বার্সা

স্পোর্টস রিপোর্টার ॥ ১৯৫৫ সালের ৪ সেপ্টেম্বর যাত্রা শুরু করেছিল ইউরোপিয়ান কাপ। গত সপ্তাহেই ৬০ বছর পূর্তি হলো এ আসরটির। তবে নীরবেই। সেই ইউরোপিয়ান কাপেরই বর্তমান নাম উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ। বর্তমান বিশ্ব ফুটবলে এই আসরটিই এখন সর্বোচ্চ মর্যাদার আসনে। টুর্নামেন্টের শুরুতে এককভাবে রাজত্ব করেছে রিয়াল মাদ্রিদ। পঞ্চাশের দশকে টানা পাঁচবার শিরোপা জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েছিল তারা। সত্তরের দশকে টানা তিনবার করে এই ইভেন্টের শিরোপা জয়ের স্বাদ পায় আয়াক্স এবং বেয়ার্ন মিউনিখ। সর্বশেষ ১৯৮৯-৯০ সালে টানা দুইবার শিরোপা ধরে রাখার দাপট দেখিয়েছিল ইতালিয়ান জায়ান্ট এসি মিলান। এরপর দুই যুগে বিশ্বের কোন ক্লাবই শিরোপা ধরে রাখতে পারেনি। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন বার্সিলোনা। এবার কাতালানদের সামনেই শিরোপা ধরে রাখার কঠিন চ্যালেঞ্জ! পারবে কি মেসি-নেইমাররা? ভক্ত-অনুরাগীদের সেটাই এখন দেখার অপেক্ষা। তবে লুইস এনরিকের শিষ্যরা শিরোপা ধরে রাখতে মরিয়া।

গত মৌসুমে ত্রিমুকুট শিরোপা জিতেছিল বার্সিলোনা। ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসকে ৩-১ গোলের বড় ব্যবধানে হারিয়ে অসামান্য এই কীর্তি গড়েছিল লুইস এনরিকের দল। সেই সঙ্গে গত এক দশকে চারবার ইউরোপসেরার মুকুট পরেছিল কাতালান ক্লাবটি। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে এবারের ‘ই’ গ্রুপের দল বার্সিলোনা। তাদের গ্রুপে রয়েছে এস রোমা, বেয়ার লেভারকুসেন এবং বেট বরিসোভ। তবে এই গ্রুপকে কঠিন মানছেন লুইস এনরিক। এ বিষয়ে বার্সিলোনার এই কোচ বলেন, ‘এবার আমাদের গ্রুপটা অনেক কঠিন। কেননা গ্রুপের সব দলই বেশ শক্তিশালী।’

বার্সিলোনার পর শিরোপার বড় দাবিদার বেয়ার্ন মিউনিখ। জার্মান জায়ান্টের বর্তমান কোচ পেপ গার্ডিওলা। বার্সিলোনায় থাকাকালেই নিজের জাত চিনিয়েছেন যিনি। কাতালান ক্লাব ছেড়ে বেয়ার্ন মিউনিখে যোগ দিয়ে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি তিনি। তবে নতুন মৌসুমটা তাঁর জন্য কঠিন চ্যালেঞ্জ। কিন্তু তাদের ‘এফ’ গ্রুপটাও বেশ শক্তিশালী। কেননা এই দলেই যে রয়েছে ইংলিশ প্রিমিয়ার লীগের সেরা ক্লাব আর্সেনাল। তারপরও শিরোপা জিততে উন্মুখ হয়ে আছে বুন্দেসলীগার বর্তমান চ্যাম্পিয়নরা। এ বিষয়ে ক্লাবটির স্প্যানিশ তারকা জাভি এ্যালোনসো বলেন, ‘চ্যাম্পিয়ন্স লীগ জেতাটা আমার অনেক বড় লক্ষ্য। এই টুর্নামেন্টে অবশ্যই আমরা আমাদের সেরাটা ঢেলে দিতে চাই।’ ফ্রেঞ্চ লীগ ওয়ানের চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেইও চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের প্রত্যয় ব্যক্ত করেছে। বিশেষ করে ডি মারিয়া নতুন ক্লাবকে ইউরোপসেরার মুকুট পরাতে মরিয়া।

মহিলা কাবাডি টুর্নামেন্ট শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ কাবাডি ফেডারেশনের ব্যবস্থাপনায় এবং ব্র্যাক এন্টারপ্রাইজের পৃষ্ঠপোষকতায় রবিবার থেকে প্রথমবারের মতো ‘আড়ং ডেইরি ফেডারেশন কাপ মহিলা কাবাডি টুর্নামেন্ট কাবাডি স্টেডিয়ামে শুরু হয়েছে। প্রথম খেলায় ইনস্টিটিউট অব কাবাডি ২টি লোনাসহ ২৬-০৯ পয়েন্টে আজাদ স্পোর্টিং ক্লাবকে পরাজিত করে। দ্বিতীয় খেলায় ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব ৪টি লোনাসহ ৫৬-১৩ পয়েন্টে ঢাকা জেলাকে পরাজিত করে। আজ দুটি ম্যাচে অংশ নেবে আজাদ স্পোর্টিং ক্লাব ও ফরিদপুর জেলা এবং নড়াইল জেলা ও ঢাকা জেলা। খেলা শুরুর আগেই বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের (বিওএ) ভারপ্রাপ্ত মহাসচিব এবং ট্রেনিং এ্যান্ড ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান আশিকুর রহমান মিকু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খেলার শুভ উদ্বোধন করেন।

জুভেন্টাসের ড্র, রোমার জয়

স্পোর্টস রিপোর্টার ॥ ইতালিয়ান সিরি’এ লীগে ব্যর্থতার বৃত্তেই বন্দী জুভেন্টাস। নতুন মৌসুমে ইতোমধ্যেই তিন ম্যাচ খেলে ফেলেছে বর্তমান চ্যাম্পিয়নরা। কিন্তু দুর্ভাগ্য এখনও জয়ের মুখ দেখেনি তারা। শনিবার অবশ্য নিজেদের তৃতীয় ম্যাচে শিয়েভোর বিপক্ষে ১-১ ব্যবধানে ড্র করে এক পয়েন্ট অর্জন করেছে দলটি।

নিজেদের ঘরের মাঠ তুরিনে এদিন হারের পথেই ছিল জুভেন্টাস। শিয়েভো ম্যাচের পাঁচ মিনিটেই এগিয়ে গিয়েছিল। কিন্তু ম্যাচের ৮৩ মিনিটে পাওলো দাবায়লার গোলে সমতায় ফিরে স্বাগতিকরা। এদিন ম্যাচ শুরুর পাঁচ মিনিটেই পারপারিম হেতেমাজের গোলে এগিয়ে যায় শিয়েভো। এই লিড সফরকারী দলটি খেলার ৮৩ মিনিট পর্যন্ত ধরে রাখে। তবে সে সময় পেনাল্টি থেকে আর্জেন্টাইন তারকা দাবায়লা গোল করলে স্বস্তি ফেরে জুভাদের শিবিরে। কেননা জুভেন্টাস লীগে নিজেদের প্রথম দুই ম্যাচে উদিনেস ও রোমার কাছে হেরে যায়। শিয়েভোর বিপক্ষে ড্রয়ের ফলে তিন ম্যাচ শেষে লীগে চ্যাম্পিয়ন দলটির বর্তমান অবস্থান ১৫তম।

শনিবার জুভেন্টাস ড্র করলেও জয়ের দেখা পেয়েছে এস রোমা। এদিন তারা ২-০ গোলে হারিয়েছে স্বাগতিক ফ্রোসিনোনেকে। এছাড়া ফিওরেন্টিনা ১-০ গোলে জেনোয়াকে হারিয়ে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে।