১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভ্যাট নিয়ে সমস্যা সঙ্কটে পরিণত হওয়ার আগেই সমাধান করতে হবে ॥ সুরঞ্জিত

সংসদ রিপোর্টার ॥ বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের চলমান আন্দোলন নিরসনে সরকারকে দ্রুত উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত। তিনি বলেছেন, ভ্যাট নিয়ে সৃষ্ট সমস্যা সঙ্কটে পরিণত হওয়ার আগেই সমাধান করতে হবে, অন্যথায় জটিলতার সৃষ্টি হতে পারে।

রবিবার দুপুরে জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে এক প্রেসব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। সংসদীয় কমিটির বৈঠকে গৃহীত সিদ্ধান্ত তুলে ধরার লক্ষ্যে তিনি এ প্রেসব্রিফিংয়ে মিলিত হন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরোপিত ভ্যাট পুনর্বিবেচনার আহ্বান জানিয়ে বলেন, আমি আগেও বলেছি বিষয়টি পুনর্বিবেচনা করা দরকার। তবে ছাত্ররা যেভাবে রাস্তায় নেমেছে সেটাও গ্রহণযোগ্য নয়।

এক পর্যায়ে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্ন উত্থাপন করেন সংসদীয় কমিটির সভাপতি। তিনি বলেন, ৮৩টি বেসরকারী বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে অধিকাংশই কি পড়ায় তা নিয়ে প্রশ্ন আছে। ইউনিভার্সিটি করতে হলে অন্তত একটা ক্যাম্পাস তো থাকতে হয়। অধিকাংশের তাও নেই। কোন একটি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষককে চ্যান্সেলর ও ভাইস-চ্যান্সেলর করে চালিয়ে দেয়। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে আরও তীক্ষè নজরদারি জরুরী বলে তিনি উল্লেখ করেন।

মামলার জট নিরসন ॥ সংসদীয় কমিটির বৈঠকে গৃহীত সিদ্ধান্তের বিষয়ে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, দেশের উচ্চ আদালত ও নিম্ন আদালতের মামলা জট কমানোর জন্য নানাবিধ উদ্যোগের কথা আইন মন্ত্রণালয় কমিটিকে অবহিত করেছে। আইন মন্ত্রণালয় এ বিষয়ে স্বল্পমেয়াদী, মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়েছে। তারা দ্রুত ৫০০ বিচারক নিয়োগের জন্য সংশ্লিষ্ট বিভাগে আবেদন করেছে। তবে কমিটি ৫ হাজার বিচারক নিয়োগের পরামর্শ দিয়েছে। এক্ষেত্রে অবসরপ্রাপ্ত দক্ষ, নিষ্ঠাবান ও সৎ বিচারককে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া যেতে পারে বলেও কমিটি মনে করে। বর্তমানে দেড় লাখে একজন বিচারক রয়েছেন। এটা অন্তত লাখে একজন করার উদ্যোগ নিতে বলা হয়েছে বলে তিনি জানান।