১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সীমান্তে কড়াকড়ি জার্মানি, অষ্ট্রিয়া এবং চেক রিপাবলিকের

সীমান্তে কড়াকড়ি জার্মানি, অষ্ট্রিয়া এবং চেক রিপাবলিকের

অনলাইন ডেস্ক॥ গত সপ্তাহে জার্মানিতে রেকর্ড সংখ্যক শরণার্থী প্রবেশের পর সীমান্তে কড়াকড়ি আরোপ করছে জার্মানি, অষ্ট্রিয়া এবং চেক রিপাবলিক। জার্মানি-অষ্ট্রিয়া সীমান্তে আসা শরণার্থীদের পরিচয়পত্র যাচাই করার নির্দেশ দেয়া হয়েছে সেখানকার কর্মকর্তাদের।

সেই সাথে জার্মানি ও অষ্ট্রিয়ার মধ্যকার রেল যোগাযোগ একদিন বন্ধ রাখা হয়েছে। যদিও জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, এ ব্যবস্থা সাময়িক। চেক রিপাবলিক বলেছে, অস্ট্রিয়ার সঙ্গে তাদের যে সীমান্ত রয়েছে সেখানে নজরদারী বাড়ানো হবে।

জার্মানিতে যত শরণার্থী আসছে তাদের মধ্যে একটি উল্লেখযোগ্য অংশ চেক রিপাবলিক-এর দেয়া বিকল্প পথ ধরেই এসেছে।

কড়াকড়ি আরোপের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। শরণার্থীদের সমস্যা নিয়ে সোমবার ইইউ-এর স্বরাষ্ট্রমন্ত্রীদের যে বৈঠক বসার কথা রয়েছে সেখানে ফলপ্রসূ আলাপের জন্য তাগিদ দিয়েছে সংস্থাটি।

এদিকে, জরুরি ভিত্তিতে সিরিয়ায় শান্তিরক্ষী মোতায়েন করার জন্য জাতিসংঘের কাছে অনুরোধ করেছে অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন। সংস্থাটি বলছে, শান্তিরক্ষী মোতায়েন হলে সিরিয়ার পরিস্থিতি শান্ত এবং শরণার্থী সমস্যার কিছুটা সুরাহা হতে পারে। এদিকে, এই মুহূর্তে শরণার্থীদের খাদ্য ও অন্যান্য সাহায্যের চেয়ে নগদ অর্থ বেশি প্রয়োজন বলে মত দিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন ভিত্তিক দুটি মুক্ত উন্নয়ন সংস্থা। এই মূহুর্তে শরণার্থীরা যেসব সাহায্য পাচ্ছে, তার মধ্যে মাত্র ছয় শতাংশ অর্থ সাহায্য।

সূত্র: বিবিসি বাংলা