১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জেরেমি করবিনের ছায়া মন্ত্রীসভায় কারা আছেন?

জেরেমি করবিনের ছায়া মন্ত্রীসভায় কারা আছেন?

অনলাইন ডেস্ক॥ লেবার পার্টির নতুন নেতা জেরেমি করবিন তার ছায়া মন্ত্রীসভার সদস্যদের নাম ঘোষণা করতে শুরু করেছেন। দেখে নেয়া যাক, কারা রয়েছেন সেই তালিকায়। জন ম্যাকডোনেল, ছায়া চ্যান্সেলর: পুরনো এই লেবার মি. করবিনের প্রিয়তম বন্ধুদের একজন। মি. করবিনের নির্বাচনীয় প্রচারণার সমন্বয়কও ছিলেন মি. ম্যাকডোনাল।

অ্যান্ডি বার্নহ্যাম, ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী: মি. বার্নহ্যাম নেতৃত্বের প্রতিযোগিতায় পরাজিত হয়েছেন। গর্ডন ব্রাউনের সরকারে তিনি অর্থ, সংস্কৃতি এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।

হিলারি বেন, ছায়া পররাষ্ট্রমন্ত্রী: ব্লেয়ার এবং ব্রাউন সরকারে তিনি মন্ত্রী ছিলেন। এড মিলিব্যান্ডের ছায়া মন্ত্রীসভায় কমিউনিটি এবং স্থানীয় সরকার বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন।

টম ওয়াটসন, উপনেতা: একজন সাবেক ট্রেড ইউনিয়ন কর্মকর্তা তিনি। ২০০১ সালে ওয়েস্ট ব্রমউইচের এমপি হিসেবে পার্লামেন্টে আসেন তিনি। টনি ব্লেয়ারের সরকারে হুইপ এবং প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন, ২০০৬ সালে পদত্যাগ করেন।

অ্যাঙ্গেলা ঈগল, ছায়া বাণিজ্য মন্ত্রী: তাকে ছায়া চ্যান্সেলর করা হতে পারে বলে জোর গুজব ছিলো, কিন্তু শেষ পর্যন্ত করা হল বাণিজ্য মন্ত্রী।

হেইডি আলেক্সান্ডার, ছায়া স্বাস্থ্যমন্ত্রী: এড মিলিব্যান্ডের নেতৃত্বকালীন সাবেক হুইপ তিনি।

লর্ড ফ্যালকনার, ছায়া বিচার মন্ত্রী: তিনি আগেও ছায়া বিচার মন্ত্রীই ছিলেন। পূর্বের দায়িত্বেই তাকে রাখা হয়েছে।

ডিয়ানে অ্যাবট, আন্তর্জাতিক উন্নয়ন: আরেকজন বামপন্থী এমপি। ২০১০ সালে লেবার নেতৃত্বের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন এবং এড মিলিব্যান্ডের কাছে পরাজিত হন।

সীমা মালহোত্রা, ছায়া ট্রেজারি মন্ত্রী: ২০১৪ সালে তাকে নতুন গঠিত ‘নারীর উপর সহিংসতা প্রতিরোধ’ বিষয়ক মন্ত্রীর দায়িত্ব দিয়েছিলেন তখনকার নেতা এড মিলিব্যান্ড।

সূত্র : বিবিসি বাংলা