১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গাইবান্ধায় ডায়রিয়ার সার্বিক পরিস্থিতির উন্নতি

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গাইবান্ধা জেলা শহর, শহরতলি ও পৌর এলাকার ডায়ারিয়ার সার্বিক পরিস্থিতি কিছুটা উন্নতি হয়েছে। রোববার রাত ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত ১৭ জন নতুন ডায়রিয়া রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ৬৯ জন ডায়রিয়ায় আক্রান্ত রোগী। ডায়রিয়া শুরু হওয়ার দিন থেকে অব্যাহত পাঁচদিন পর্যন্ত ৩৫৪ জন রোগী গাইবান্ধা আধুনিক হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছে।

বৃহস্পতিবার থেকে পাঁচদিনব্যাপী অব্যাহত থাকা এই আকস্মিক ডায়রিয়ার মূল কারণ এখনও নির্ণয় করা সম্ভব না হলেও ঢাকা থেকে আগত বিশেষজ্ঞ টিমের পরীক্ষা-নিরীক্ষা অব্যাহত রয়েছে। বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ মো. সোহেল সামাদ জানান, পানির নমুনা সংগ্রহ করে মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের গবেষণাগারে পাঠানো হয়েছে। রিপোর্ট পাওয়া গেলে ডায়রিয়ার ব্যাপক বিস্তৃতির প্রকৃত কারণ জানা যাবে। তবে বন্যা জনিত কারণে পৌর পানি সরবরাহ প্রকল্পের পানিতে দূষণের সঙ্গে সঙ্গেই বন্যা কবলিত এলাকার টিউবয়েলের পানিও দূষিত হয়ে থাকতে পারে বলে তিনি উল্লেখ করেন।

এছাড়া জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের বগুড়া জোনাল ল্যাবরেটরী থেকে সিনিয়র কেমিস্ট মো. আলাউদ্দিনের নেতৃত্বে দু’সদস্যের একটি দল শহরের ১৫টি পৃথক নলকুপের পানির নমুনা সংগ্রহ করে নিয়ে গেছেন। তিনদিনের মধ্যে ওই টিম তাদের রিপোর্ট উপস্থাপন করবেন।