১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চিতলমারীতে ক্লাসরুম না থাকায় খোলা আকাশের নিচে পাঠদান

স্টাফ রিপোর্টার, বাগেরহাট।। দ্বিতীয় তলায় পুলিশ ক্যাম্প। আর নিচতলার রুমে ও মাঠে বছরের অধিকাংশ সময় পানি জমে থাকে। চার শতাধিক শিক্ষার্থীর জন্য মাত্র দুই-তিনটি রুম রয়েছে। ইচ্ছা থাকলেও ঠিকমত ক্লাস করা যায়না। বাধ্য হয়ে খোলা আকাশের নিচে ক্লাশ করতে হয়। মেঘ-বৃষ্টি আসতেই ছুটি হয়ে যায় স্কুল।’ এভাবে ক্ষোভ ও হতাশা ব্যক্ত করে কথাগুলো বলেন বাগেরহাটের চিতলমারী উপজেলার ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষক-শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, উপজেলার সদর ইউনিয়নের চিত্রার তীরে অবস্থিত ডুুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ে বর্তমানে ৪ শতাধিক শিক্ষার্থী রয়েছে। প্রতি বছর বর্ষা মৌসুমে জোয়ারের পানিতে বিদ্যালয়টি প্ল¬াবিত হয়। ফলে স্কুলমাঠসহ ক্লাসরুম তলিয়ে যায়। সৃষ্টি হয় চরম দুর্ভোগে।

ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল জলিল জানান, গত প্রায় একযুগ আগে বিদ্যালয়ের দ্বিতল একটি ভবনে পুলিশ ক্যাম্প স্থাপন করা হলে সেই থেকে ক্লাস রুমের সংকট দেখা দেয়। ভবনটি বর্তমানে খুুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, বিদ্যালয়ের একটি দ্বিতল ভবন দীর্ঘদিন ধরে পুলিশ ক্যাম্প হিসাবে ব্যবহার করা হচ্ছে। যার ফলে রুমের সংকট দেখা দিয়েছে। বিষয়টি সসমাধানের ব্যাপারে আলোচনা করা হয়েছে। পাশাপাশি জলাবদ্ধতার কবল থেকে স্কুলটি রক্ষা করা দরকার।