২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্যোন অ্যারেস্ট চ্যালেঞ্চ করে হাইকের্টে রিট

স্টাফ রিপোর্টার॥ একই মামলায় জামিন পাওয়ার পর আসামীকে কারাগারের সামনে থেকে বা মুক্তি পাওয়ার পর থানার সামনে থেকে শ্যোন আরেস্ট দেখনোর বিষয়টি চ্যালেঞ্চ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। সম্প্রতি এ রিট আবেদন করেন সুপ্রীমকোর্টের আইনজীবী সগীর হোসেন লিওন।

এ রিটের ওপর সোমবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানী হওয়ার কথা রয়েছে। বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন এ্যাডভোকেট সগীর হোসেন লিওন।

বিএনপির যুগ্নমহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী ও দলের কেন্দ্রীয় নেত্রী সাবেক সাংসদ সৈয়দা আসিফা আশরাফি পাপিয়ার গ্রেফতারের বিষয়কে কেন্দ্র করে উক্ত রিট আবেদন করা হয়। জানতে চাইলে এই আইনজীবী জানান, রুহুল কবির রিজভীকে দুই ২ মামলায় জামিনের পর একবার ও পাপিয়াকে ৪ মামলায় জামিনের পর ২ বার শ্যোন এ্যারেষ্ট দেখায় আইনশৃংখলা বাহিনীর সদস্যরা। মুলত এসব বিষয় নজরে এনে রিট আবেদন করা হয়েছে বলে জানান আইনজীবী। আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা কোনো নাগরিককে বার বার গ্রেফতার করে তার জীবন সঙ্কটাপন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু সম্প্রতি বিএনপির নেতাদের গ্রেপ্তারের ক্ষেত্রে এ আইন মানা হচ্ছে না। তিনি বলেন, সংবিধানে একজন নাগরিককে আইনের আশ্রয় নেওয়ার অধিকার আছে।

জানা গেছে রুহুল কবির রিজভীকে ৩০ আগস্ট গ্রেফতার করে পুলিশ। অপরদিকে সৈয়দা আসিফা আশরাফি পাপিয়া আত্ব সমপর্নন করতে গেলে আদালত তাকে জামিন না দিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। বর্তমানে রুহুল কবির রিজভী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ও পাপিয়া কাশিমপুর কারাগারে আছেন।