২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অলিম্পিক ইন্ডাস্ট্রিজের মামলার কার্যক্রম শুরু করতে নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ১৯৯৬ সালে শেয়ার কেলেঙ্কারির ঘটনায় দায়ের করা অলিম্পিক ইন্ডাস্ট্রিজের মামলা হাইকোর্টের আদেশে স্থগিত রয়েছে। স্থগিতাদেশের কারণে পুঁজিবাজার সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে গঠিত বিশেষ ট্রাইব্যুনালে মামলাটির বিচার কার্যক্রম শুরু করা যাচ্ছে না। মামলার কার্যক্রম শুরু করতে পদক্ষেপ গ্রহণের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনালের বিচারক হূমায়ুন কবীর। এ জন্য আগামী ১২ নবেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন বিচারক।

রবিবার অলিম্পিক ইন্ডাস্ট্রিজের মামলা চালু করার জন্য সময় চেয়ে কমিশনের আইনজীবী মাসুদ রানা খানের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ আদেশ দেন।

আদালত এ সময় কমিশনের আইনজীবীদের উদ্দেশে বলেন, বর্তমান বিচার প্রশাসন স্থগিত মামলা দ্রুত নিষ্পত্তি করতে চায়। কিন্তু আপনারা কমিশনের স্থগিত মামলাগুলো নিষ্পত্তির জন্য কোন ব্যবস্থা নিচ্ছেন না।

মাসুদ রানা খান সাংবাদিকদের বলেন, অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার কেলেঙ্কারির মামলাটি হাইকোর্টের আদেশে স্থগিত রয়েছে। এই মামলাটি চালু করার লক্ষ্যে পদক্ষেপ নেয়ার জন্য আদালত নির্দেশ দিয়েছেন। এক্ষেত্রে আমরা সময় আবেদন করলে আদালত ১২ নবেম্বর পর্যন্ত সময় দিয়েছেন। এ সময় তিনি জানান, মামলাটি চালু না হওয়া হাইকোর্টের ওপর নির্ভর করে। তবে আমরা চালু করার জন্য করণীয় পদক্ষেপ গ্রহণ করব। এ মামলার আসামিরা হলেন- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মোহাম্মদ ভাই ও আজিজ মোহাম্মদ ভাই। ১৯৯৯ সালে বাদী হিসেবে মামলাটি দায়ের করেন কমিশনের সাবেক নির্বাহী পরিচালক এম এ রশীদ খান।

এদিকে ২০১০ সালে কৃত্রিমভাবে পিপলস লিজিংয়ের শেয়ারের দর বাড়ানোর অভিযোগে সিরাজউদ্দৌল্লাসহ তিনজনের বিরুদ্ধে দায়ের করা মামলার হাইকোর্টের স্থগিতাদেশের সার্টিফাইড কপি ট্রাইব্যুনালে রবিবার দাখিলের নির্দেশ থাকলেও আসামিপক্ষ তা পারেনি। আসামিপক্ষ আদালতকে জানান, তারা উচ্চ আদালতে আবেদন করেছেন কিন্তু কপি হাতে পাননি।