১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সারাদেশে ৩৬৭ সেরা করদাতা নির্বাচিত

  • অর্থমন্ত্রী জাতীয় পর্যায়ে নির্বাচিত ২০ ব্যক্তি-প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করবেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ ১০ সিটি করপোরেশনসহ ৬৪ জেলায় দীর্ঘমেয়াদি ও সর্বোচ্চ ক্যাটাগরিতে মোট ৩৬৭ জনকে সেরা করদাতা নির্বাচিত করেছে জাতীয় রাজস্ব বোর্ড। করপ্রদানে উৎসাহ করতেই এ সেরা করদাতা নির্বাচিত করে আসছে প্রতিষ্ঠানটি।

আগামী ১৫ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবসে চতুর্থবারের মতো জাতীয় পর্যায়ে ২০ জন এবং সিটি কর্পোরেশন ও জেলা পর্যায়ে মোট ৩৬৭ জন ব্যক্তি-প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় পর্যায়ে নির্বাচিত ২০ ব্যক্তি-প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করবেন।

অন্যদিকে সিটি কর্পোরেশন ও জেলা পর্যায়ে সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি ক্যাটাগরিতে মোট ৩৬৭ ব্যক্তি-প্রতিষ্ঠানকে নিজ নিজ এলাকায় সম্মাননা দেয়া হবে। ২০১২ সালের ৩১ ডিসেম্বর ২০০৯-১০ অর্থবছরে সর্বোচ্চ আয়কর প্রদানের জন্য প্রথমবারের মতো সম্মাননা দেয়া শুরু করে এনবিআর। ‘জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘসময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা ২০০৮’র বিধান অনুসারে ২০১৪-১৫ কর বছরের সেরা করদাতাদের নামের তালিকা সম্প্রতি চূড়ান্ত করেছে এনবিআর।

প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ সম্পদ বিভাগের এক প্রজ্ঞাপনে সর্বোচ্চ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম, ইটিআইএন নম্বর, কর অঞ্চল ও তাদের ঠিকানাসহ বিস্তারিত তথ্য দেয়া হয়েছে। দেশের ১০টি সিটি কর্পোরেশনে দীর্ঘমেয়াদি দু’জন ও সর্বোচ্চ পর্যায়ে তিনজন করে নির্বাচিত ৫০ জন করদাতার নাম চূড়ান্ত হয়েছে। তারা হলেন- ঢাকা সিটি করপোরেশন- মোঃ আজম (ইটিআইএন : ৩৫৩৫২৯৬৩৬৭৮০), এ কে এম রহমত উল্লাহ (ইটিআইএন : ৭৬৪৪৮৬২৪৩৮৮০), এ কে আজাদ (ইটিআইএন: ৫২৭৮১৬৪৪৯৭৬২), আব্দুল কাদির মোল্লা (ইটিআইএন : ৭৬৮৫৭৬৩৫৫০০৩) এবং এস এ কে একরামুজ্জামান (ইটিআইএন: ১১৬৭৩৮৬৮৬৬৪৭)।

চট্টগ্রাম সিটি করপোরেশন- ডা. সালাউদ্দিন এম সিদ্দিক (ইটিআইএন : ২৬৫৭০৮৮১৫৮৩৪), ডা. আব্দুল মান্নান সিকদার (ইটিআইএন : ৪৭০৬৪২১২২২০৬), সদর উদ্দিন খান (ইটিআইএন : ২৮০৬৬৯৬৫২৬১০), মুহাম্মদ মহসিন (ইটিআইএন : ৩১৪১৯১৫৮৬৭০৪) ও সালাউদ্দিন কাশেম খান (ইটিআইএন : ৪৫৬৪৯৫৬৬৫০৯৫)।

রাজশাহী সিটি করপোরেশন- মোঃ বদরুদ্দোজা (ইটিআইএন : ৩৯০৮৩৪৭৩৭৬৬১), মিস তাজকেরাতুল ইসলাম (ইটিআইএন : ৭৯৯০৯১৩৬৩৪০৯), মোঃ ফরিদ উদ্দিন (ইটিআইএন : ২৯৫৬৫০৬৪৫৮৫১), মোঃ শামসুজ্জামান (ইটিআইএন: ১২০৪৭২৫৩৭০৩০) ও মোঃ নাসিমুল গনি খান (ইটিআইএন : ৪৪৭৪৯৭৬৩১২১৯)।

খুলনা সিটি করপোরেশন- শেখ এবাদুল্লাহ (ইটিআইএন : ৪২৩৬১৪৬৭৩৮১৬), নির্মল চন্দ্র কংস বনিক (ইটিআইএন : ৩২৩৬২৯২০২৭৬৪), মোঃ তহিদুল ইসলাম আজাদ (ইটিআইএন : ২৯০২৭৭৮৮৪৫৮৫), এসএম আজিজুল আলম (ইটিআইএন : ৮১০০২০৪৩৮৫৮৭) ও আব্দুল হামিদ সরদার (ইটিআইএন : ৮৫১১৪৪৫৯০২১৯)।

বরিশাল সিটি করপোরেশন- যোগেশ চন্দ্র সাহা (ইটিআইএন : ৬৫৪৪২৮১৮৩৩৩৬), ডাঃ এমএম আরিফুর রহমান (ইটিআইএন : ৭৫৪০৭৫১০৩৩০০), কাজী সফিকুল আলম (ইটিআইএন : ২৭৫৭৩৫৮৩২৪৯৩), শওকত হাসানুর রহমান রিমন (ইটিআইএন : ৭৮২৩৮০৬০৯৬১৩) ও মোঃ রফি উদ্দিন আহমেদ ফেরদৌস (ইটিআইএন : ৬৯৬১২৩৭৪২২৬৩)।

সিলেট সিটি করপোরেশন- আবু মোহাম্মদ আসাদ অ্যাডভোকেট (ইটিআইএন : ৫৮৬৩১৪৬২৫৯৮২), ডা. আহমদ আব্দুল মুনিব (ইটিআইএন : ৪৯২৮৪৯৬৬৭৯৩৯), মোনায়েম খান বাবুল (ইটিআইএন : ৫৭৩৬৪০৩৭৪৫১৩), মোঃ সাব্বির হোসেইন (ইটিআইএন : ৬৬৮২২৪৯৩৫৬২৮) ও ফালাহ উদ্দিন আলী আহমদ (ইটিআইএন : ৪৬১০৬৫৫২৫২৩৫)।

কুমিল্লা সিটি করপোরেশন- মোঃ নুরে আলম (ইটিআইএন : ৬২৪৬৩৬৮০৭৪৫০), আফজল খান (ইটিআইএন : ৬৪৮৬৩৫২৯৭৬৩৬), ইঞ্জিনিয়ার জসীম উদ্দিন (ইটিআইএন : ৩৩৭৯৬০৩৩৫৫৫৯), মোঃ আবুল হোসেন (ইটিআইএন : ৫২৩৩৮৯৫৮৭১০২) ও তোফায়েল আহমদ (ইটিআইএন : ৭৫০২৩৭৫৮৭৬২৬)।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন- শ্রীদাম চন্দ্র পাল (ইটিআইএন : ৪১৬৮০১৪৯৫৬৩৪, শরীফ সারোয়ার (ইটিআইএন : ৫১৬৭৬৩৪৬৬৩৫৮), মোঃ আসাদুল ইসলাম (ইটিআইএন : ১৫৯৪৭৪৭৯৭০৯৪), হাসান আহমেদ (ইটিআইএন : ৪৭১১৩১৩২৩৪২৮) ও এম এ বাতেন (ইটিআইএন : ৬১৫১৭৭৩৪৫৪৫৩)।

রংপুর সিটি করপোরেশন- মিস নাজমা হাফিজ (ইটিআইএন : ৬৯৫৯৫১৩৫২৬২৬), ডাঃ মোঃ নজরুল ইসলাম (ইটিআইএন : ৫৪৫৮১৩৭১৫৬৩১), মোঃ মোতাজ্জেরুল ইসলাম (ইটিআইএন : ১২২৯৪৫৩৭৪২৯৩), মোঃ মোকসেদুল ইসলাম (ইটিআইএন : ২৬১৪৩০৪৪৬৪২৯) ও মিস নিশাত ফারজানা চৌধুরী (ইটিআইএন : ১১৫৩৮০১০৫৪৪৪)।

গাজীপুর সিটি কর্পোরেশন- মিস খালেদা রশিদ (ইটিআইএন : ২৪৭৪৪৮৮৭৯৮৭৮), ইকরামউজ্জামান চৌধুরী (ইটিআইএন : ৪১৭৬৭৮১৫৬৭৯৩), মোঃ মোবারক হোসেন (ইটিআইএন: ১৮০৭৩৯৮৮০৭১৪), মহিউদ্দিন জোম্মাদার (ইটিআইএন : ১৮৭৪৪৭৫৭৬৩৬০) ও মোঃ আশাদ সিদ্দিকী (ইটিআইএন : ৫২৪৯৩৩৪৪০০৮৭)। এছাড়া জেলা পর্যায়ে দীর্ঘমেয়াদি এবং সর্বোচ্চ সময়ে এ দুই ক্যাটাগরিতে সেরা ৩১৭ জন করদাতার নাম চূড়ান্ত হয়েছে। এর আগে জাতীয় পর্যায়ে সেরা ২০ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। সর্বোচ্চ ২০ করদাতার মধ্যে ১০টি কোম্পানি ও ১০ ব্যক্তির নাম রয়েছে।