১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দক্ষতার দীনতা থেকে উতরাতে হবে ॥ অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ দক্ষতা ছাড়া যে স্বপ্ন আমরা দেখছি, তা বাস্তবায়ন সম্ভব নয়। তাই দক্ষতার যে দীনতা আছে তা থেকে উতরে যেতে হবে। এর থেকে পরিত্রাণ পেতে হবে। সোমবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ সব কথা বলেন। ‘স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট গ্রোগ্রাম-এসইআইপির গ্র্যান্ড লঞ্চিং সেরেমনি’ শিরোনামে এ অনুষ্ঠানের আয়োজন করে বিজিএমইএ।

অর্থমন্ত্রী বলেন, দক্ষ লোকবলের অভাবে বিদেশীরা আমাদের দেশে কাজ করে। তারা এখানে কাজ করে ৪ বিলিয়ন ডলার নিজেদের দেশে পাঠায়। কেননা, বিভিন্ন ক্ষেত্রে আমাদের দক্ষ লোকবলের অভাব রয়েছে। তিনি বলেন, যে স্বপ্ন আমরা দেখছি তা দক্ষতা ছাড়া পূরণ করা সম্ভব নয়। এজন্য আমাদের দক্ষতার দীনতা আছে তা থেকে উতরে যেতে হবে।

বিজিএমইএ-এর সহ-সভাপতি এসএম মান্নান কচির সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ, প্রকল্পের টিম লিডার রাজেশ বিন পান্থ, সহ-সভাপতি রিয়াল বিন মাহমুদ, সিদ্দিকুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। বক্তব্য পর্ব শেষে অর্থমন্ত্রী এসআইপি প্রকল্পের অধীনে প্রথম ব্যাচের প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সনদপত্র তুলে দেন।

৫০ টাকা কেজি দরে টিসিবির পেঁয়াজ আজ থেকে বাজারে

অর্থনৈতিক রিপোর্টার ॥ কোরবানি ঈদ উপলক্ষে আজ মঙ্গলবার থেকে সারাদেশে খোলা ট্রাকে কেজিপ্রতি ৫০ টাকায় পেঁয়াজ বিক্রি করবে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশে টিসিবি। পেঁয়াজ ছাড়াও সারাদেশে দেশী চিনি ও সয়াবিন তেল বিক্রি করা হবে বলেও জানিয়েছে টিসিবি। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। পেঁয়াজ ছাড়াও টিসিবির খোলা ট্রাক থেকে ৩৭ টাকা কেজিতে দেশী চিনি এবং ৮৯ টাকা লিটারে সয়াবিন তেল কিনতে পারবেন ভোক্তারা। সারাদেশে ১৭৩টি ট্রাকের মাধ্যমে টিসিবি এ সেবা দেবে। ঢাকায় ২৪টি এবং চট্টগ্রামে ১০টি পয়েন্টে এসব পণ্য কিনতে পারবেন ভোক্তারা। এছাড়া অন্যান্য বিভাগীয় শহরে ৫টি করে এবং বাকি জেলা সদরে ২টি করে ট্রাক এ সেবা দেবে। ভোক্তাপ্রতি সর্বোচ্চ ৪ কেজি চিনি, ২ কেজি পেঁয়াজ এবং ১০ লিটার সয়াবিন তেল কিনতে পারবেন। কোরবানির ঈদ পর্যন্ত টিসিবির এ কার্যক্রম অব্যাহত থাকবে।

বরিশাল কর অঞ্চলের টার্গেট ২৫৫ কোটি টাকা

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ “সমৃদ্ধির সোনালি দিন আনতে হলে আয়কর দিন, সুখী স্বদেশ গড়তে ভাই আয় করের বিকল্প নাই।” নানা সেøাগানকে সামনে রেখে ২০১৫-২০১৬ অর্থবছরে ২৫৫ কোটি টাকা কর আদায় ও ১৮ হাজার নতুন করদাতা সৃষ্টির লক্ষ্যে অক্লান্তভাবে কাজ করে যাচ্ছেন বরিশাল কর অঞ্চলের কর্মকর্তারা। সূত্র মতে, এবারের আয়কর দিবসে বরিশাল সিটি কর্পোরেশনসহ বিভাগের ছয়টি জেলার সর্বোচ্চ ও দীর্ঘ মেয়াদী ৩৫ সেরা করদাতাদের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হবে। আজ ১৫ সেপ্টেম্বর থেকে আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত নগরীর অশ্বিনী কুমার টাউন হলে অনুষ্ঠিত হবে জাতীয় আয়কর দিবস ও মেলা। এ উপলক্ষে আজ (১৫ সেপ্টেম্বর) সকালে নগরীর বান্দ রোডের কর ভবন চত্বরে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী আলহাজ আমীর হোসেন আমু।