২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চার জেলা নিয়ে নতুন বিভাগ হলো ময়মনসিংহ

চার জেলা নিয়ে নতুন বিভাগ হলো ময়মনসিংহ

বিশেষ প্রতিনিধি ॥ অবশেষে ময়মনসিংহকে বিভাগ ঘোষণা করল সরকার। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এই প্রশাসনিক বিভাগ গঠনের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। ঢাকা বিভাগের চার জেলা নিয়ে এই ময়মনসিংহ বিভাগ গঠনের সিদ্ধান্তে সরকারের চূড়ান্ত অনুমোদন পেল, যা ছিল বৃহত্তর ময়মনসিংহবাসীর দীর্ঘদিনের দাবি। ময়মনসিংহ, জামালাপুর, শেরপুর ও নেত্রকোণা- এই চার জেলা নিয়ে দেশের অষ্টম এই বিভাগ গঠিত হবে।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসোইন ভুঁইঞা সাংবাদিকদের বলেন, নতুন এই বিভাগে সবার প্রথমে হবে বিভাগীয় কমিশনার ও রেঞ্জ ডিআইজি পুলিশের অফিস। পর্যায়ক্রমে অন্য সব অফিসের কার্যালয়ও পাবে ময়মনসিংহ।

ময়মনসিংহ, জামালাপুর, শেরপুর ও নেত্রকোণার সঙ্গে টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলা রেখে ময়মনসিংহ বিভাগ গঠনের প্রস্তাবে গত ২৬ জানুয়ারি নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। তবে চূড়ান্ত অনুমোদনে টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলাকে ঢাকার সঙ্গেই রাখা হয়েছে। ময়মনসিংহ বিভাগ হওয়ার আগ পর্যন্ত ঢাকা বিভাগে জেলা ছিল ১৭। নতুন বিভাগ হওয়ায় ১৩ জেলা নিয়ে ঢাকা বিভাগকে পুনর্গঠন করা হবে বলে জানান মোশাররাফ। তিনি বলেন, ময়মনসিংহ বিভাগের আয়তন হবে ১০ হাজার ৫৮৪ বর্গকিলোমিটার; জনসংখ্যা এক কোটি ১৩ লাখ ৬৯ হাজার ৬০৬।

ঢাকা বিভাগ ভেঙ্গে ফরিদপুর নামে একটি বিভাগ এবং কুমিল্লা ও নোয়াখালী জেলা নিয়ে আরেকটি বিভাগ গঠনের সিদ্ধান্তও সরকারের রয়েছে বলে মন্ত্রিপরিষদ সচিব জানান। মন্ত্রিপরিষদ বিভাগের এক কর্মকর্তা জানান, নতুন বিভাগ গঠনের বিষয়ে সরকার আনুষ্ঠানিক আদেশ জারি করবে। এরপর বিভাগীয় পর্যায়ের কর্মকর্তা নিয়োগ দিয়ে নতুন অফিস স্থাপনের কাজ শুরু হবে।