১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মোশাররফের বিরুদ্ধে কয়লা খনি মামলা সচলের নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার ॥ সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেনের বিরুদ্ধে বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা সচলের জন্য রায় দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে তাকে নিম্ন আদালতে আত্মসমর্পণেরও নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। অর্থ পাচারের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদকের) করা দুই মামলায় সাবেক সেনাপ্রধান ও ডেসটিনি গ্রুপের চেয়ারম্যান লে. জেনারেল হারুন- অর-রশিদের হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। সোমবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছেন। অন্যদিকে একই মামলায় জামিন পাওয়ার পর আসামিকে কারাগারের সামনে থেকে বা মুক্তি পাওয়ার পর থানার সামনে থেকে শ্যোন এ্যারেস্ট দেখানোর বিষয়টি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

একেএম মোশাররফ হোসেনের বিরুদ্ধে বড় পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা সচলের জন্য রায় দিয়েছেন হাইকোর্ট। সোমবার হাইকোর্টের বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি এসএম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ মোশাররফের আবেদন খারিজ করে এ রায় দেন। এর ফলে বিচারিক আদালতে মোশাররফের বিরুদ্ধে মামলা চলতে আর কোন বাধা থাকল না বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান। দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি উত্তোলন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ ঠিকাদার নিয়োগে অনিয়ম এবং রাষ্ট্রের ১৫৮ কোটি ৭১ লাখ টাকা ক্ষতি ও আত্মসাত করার অভিযোগে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি শাহবাগ থানায় দুদকের পক্ষ থেকে মামলাটি দায়ের করা হয়। এ মামলায় একই বছরের ৫ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক। এরপর মামলাটি বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন একেএম মোশাররফ।

হাইকোর্টে রিট ॥ একই মামলায় জামিন পাওয়ার পর আসামিকে কারাগারের সামনে থেকে বা মুক্তি পাওয়ার পর থানার সামনে থেকে শ্যোন এ্যারেস্ট দেখানোর বিষয়টি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। সম্প্রতি এ রিট আবেদন করেন সুপ্রীমকোর্টের আইনজীবী সগীর হোসেন লিওন। এ রিটের ওপর সোমবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে। বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন এ্যাডভোকেট সগীর হোসেন লিওন।

বিএনপির যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী ও দলের কেন্দ্রীয় নেত্রী সাবেক সাংসদ সৈয়দা আসিফা আশরাফী পাপিয়ার গ্রেফতারের বিষয়কে কেন্দ্র করে ওই রিট আবেদন করা হয়। জানতে চাইলে এই আইনজীবী জানান, রুহুল কবির রিজভীকে দুই ২ মামলায় জামিনের পর একবার ও পাপিয়াকে ৪ মামলায় জামিনের পর ২ বার শ্যোন এ্যারেস্ট দেখায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। মূলত এসব বিষয় নজরে এনে রিট আবেদন করা হয়েছে বলে জানান আইনজীবী।

ডেসটিনির চেয়ারম্যানের জামিন ॥ অর্থ পাচারের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদকের) করা দুই মামলায় সাবেক সেনাপ্রধান ও ডেসটিনি গ্রুপের চেয়ারম্যান লে. জেনারেল হারুন-অর-রশিদের হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। এর আগে হাইকোর্ট তাকে শর্তসাপেক্ষে জামিন দিয়েছিল।

দুদকের করা লিভ টু আপীল খারিজ করে সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপীল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সোমবার আদালতে দুদকের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট খুরশীদ আলম খান। অপরদিকে হারুন-অর-রশিদের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট আব্দুল মতিন খসরু।