১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শুরুর অপেক্ষায় রিয়াল মাদ্রিদ-ম্যানইউ

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরোপীয় ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ২০১৫-১৬ মৌসুমের গ্রুপ পর্বের লড়াই শুরু হচ্ছে আজ রাত থেকে। এবারের আসরের উদ্বোধনী দিনে মাঠে নামছে আসরের রেকর্ড সর্বোচ্চ দশবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ‘এ’ গ্রুপের ম্যাচে সান্টিয়াগো বার্নাব্যুতে রিয়ালের প্রতিপক্ষ ইউক্রেনের ক্লাব শাখতার ডোনেস্ক।

ম্যাচটিতে সবার দৃষ্টি থাকছে সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দিকে। সদ্যই স্প্যানিশ লা লিগায় এস্পানিওলের বিপক্ষে একাই পাঁচ গোল করে রেকর্ড বইয়ের অনেক পাতা ওলট-পালট করেছেন সি আর সেভেন। চ্যাম্পিয়ন্স লীগের আজকে ম্যাচেও গৌরবময় রেকর্ড হাতছানি দিয়ে ডাকছে পর্তুগীজ তারকাকে। শাখতারের বিপক্ষে এক গোল করলেই ইউরোপ সেরার আসরে সর্বোচ্চ গোলের রেকর্ড ফের পুনরুদ্ধার করবেন রোনাল্ডো।

‘এ’ গ্রুপের অপর ম্যাচে মুখোমুখি হবে ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট-জার্মেইন ও সুইডেনের মালমো। প্যারিসে অনুষ্ঠিত হতে যাওয়া ম্যাচটি পিএসজি তারকা জ¬াতান ইব্রাহিমোভিচের জন্য স্মৃতিময় হতে যাচ্ছে। কেননা নিজের স্বদেশী ক্লাবের বিপক্ষে খেলতে নামছেন তিনি। শুধু তাই নয়, মালমোর হয়েই ইব্রা শুরু করেন তার যুব ও পেশাদারী ক্যারিয়ার। সেই ক্লাবটির বিপক্ষে মাঠে নামার আগে আবেগতাড়িত হয়েছেন ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ড।

‘বি’ গ্রুপের ম্যাচে মাঠে নামছে ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেড। প্লে অফ খেলে চূড়ান্ত পর্বে আসা ম্যানইউর প্রতিপক্ষ হল্যান্ডের ক্লাব পিএসভি আইন্দহোভেন। ডাচ্ ক্লাবটির বিপক্ষে খেলার আগে দারুণ ফর্মে আছে রেড ডেভিলসরা। দলের সেরা তারকা ওয়েন রুনি সদ্যই দেশের জার্সিতে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন। এরপর প্রিমিয়ার লীগে তাকে বিশ্রামে রাখেন কোচ লুইস ভ্যান গাল। আজ ইউরোপ সেরার মিশন শুরুর লড়াইয়েও দলীয় অধিনায়ককে বিশ্রামে রাখছেন তিনি। অনুশীলনে চোট পাওয়ায় রুনিকে নিয়ে ঝুঁকি নিতে নারাজ ভ্যান গাল। গ্রুপের আরেক ম্যাচে মুখোমুখি হবে জার্মানির উলফলসবার্গ ও সিএকেএ মস্কো।

চ্যাম্পিয়ন্স লীগের শুরুর মিশনে রিয়াল অধিনায়ক সার্জিও রামোসের খেলা নিয়ে সংশয় ছিল। তবে সেটা কেটে গেছে বলে জানিয়েছে গ্যালাক্টিকোরা। স্প্যানিশ ডিফেন্ডার প্রথম ম্যাচে খেলবেন বলে জানা গেছে। গত ১২ সেপ্টেম্বর স্প্যানিশ লা লিগার ম্যাচে এস্পানিওলের বিপক্ষে ইনজুরি আক্রান্ত হন রামোস। দ্বিতীয়ার্ধের ৭৫ মিনিটে তিনি মাঠ ছাড়েন। তখন থেকেই তাকে ঘিরে অনিশ্চয়তা দেখা দেয়। তবে তিনি সতীর্থদের সঙ্গে অনুশীলন করছেন রবিবার থেকে। ইনজুরিতে থাকা কলম্বিয়ান মিডফিল্ডার জেমস রড্রিগুয়েজ ও ব্রাজিলিয়ান রাইটব্যাক ডানিলোও অনুশীলনে যোগ দেন। তবে এ দু’জন শাখতারের বিপক্ষে খেলবেন কি না তা জানা যায়নি। রিয়ালের অফিসিয়াল ওয়েবসাইটে উল্লেখ করা হয়, খেলোয়াড়দের দু’ভাগে বিভক্ত করে অনুশীলন করানো হয়। যারা এস্পানিওলের বিপক্ষে দলে ছিলেন তারা ফিটনেস ট্রেনিং করেন এবং অন্যরা দীর্ঘ সময় ধরে অনুশীলনে সময় কাটান। অনেক দিন ধরেই চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে গোলদাতাদের তালিকার শীর্ষস্থান নিয়ে মেসি ও রোনাল্ডোর মধ্যে অদল-বদল হচ্ছে। গত মৌসুমে কয়েকবার দু’জন দু’জনকে টপকে যান। তবে শেষ পর্যন্ত একই কাতারে থেকে মৌসুম শেষ করেন রিয়াল ও বার্সা তারকা। বর্তমানে চ্যাম্পিয়ন্স লীগে মেসি ও রোনাল্ডো দু’জনেরই গোলসংখ্যা ৭৭ করে। আজ রাতে গোল পেলেই তাই আরেকবার মেসিকে টপকে এককভাবে সর্বোচ্চ গোলদাতা হবেন রোনাল্ডো।

তবে রেকর্ড নিয়ে ভাবছেন না সি আর সেভেন। তার ভাবনায় গ্রুপ পর্বের ম্যাচগুলো। রোনাল্ডো বলেন, আমরা প্রতি ম্যাচে জেতার জন্যই মাঠে নামি। তবে এ মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বটা রিয়ালের জন্য কঠিনই হয়েছে। কিন্তু আমরা সব বাধা অতিক্রম করে চ্যাম্পিয়ন হওয়ার সর্বোচ্চ চেষ্টা করব। সামনে কী হবে সেটাই দেখার অপেক্ষায় আছি।

নির্বাচিত সংবাদ