২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ক্লোজের মৃত্যু

স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ড ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ব্রায়ান ক্লোজ মারা গেছেন। রবিবার ৮৪ বছর ২০২ দিন বয়সে মৃত্যুবরণ করেন তিনি। ১৯৪৯ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ২২ টেস্ট ও ৩ ওয়ানডে খেলেন ক্লোজ। ইংল্যান্ড জাতীয় দলের পাশাপাশি কাউন্টি দল ইয়র্কশায়ারকেও নেতৃত্ব দেন। ইংল্যান্ড টেস্ট ক্রিকেট দলের হয়ে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছিল তার। ১৯৪৯ সালে ওল্ড ট্র্যাফোর্ডে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮ বছর বয়সে ঐতিহ্যের সাদা পোশাকের ক্যারিয়ারের শুরু।

যে ২২ টেস্ট খেলেছেন, ১৯৬৬-১৯৬৭ মৌসুমে তার ৭টিতে নেতৃত্ব দিয়ে দলকে জিতিয়েছেন ৬টিতে। তার অধীনে কোন ম্যাচে হারেনি ইংলিশরা, ড্র ১টিতে। বাঁ হাতে ব্যাট করা এই কিংবদন্তি অলরাউন্ডার বল করতে পারতেন দুহাতেই; ডান হাতে অফস্পিন এবং বাঁহাতে করতেন মিডিয়াম পেস! টেস্টে ২৫.৩৪ গড়ে ৪ হাফসেঞ্চুরির সহায্যে করেছেন ৮৮৭ রান। দু-হাতের আজব বোলিংয়ে নিয়েছেন ১৮ উইকেট। ক্যারিয়ারের ৩ ওয়ানডেতে অবশ্য বলার মতো সাফল্য নেই। সে সময় টেস্ট আর প্রথম শ্রেণীই ছিল সত্যিকারের ক্রিকেট। ৭৮৬ প্রথম শ্রেণীর ম্যাচে করেছেন ৩৪,৯৯৪ রান, সেঞ্চুরি ৫২ ও হাফসেঞ্চুরি ১৭১। সব মিলিয়ে ৩৭ বছরের ক্রিকেট ক্যারিয়ার। প্রথম শ্রেুণীতে ইয়র্কশায়ার ছাড়া সমারসেটের হয়েও কাউন্টি মাতিয়েছেন ক্লোজ। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে ইংল্যান্ড এ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এবং ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ক্লোজকে নিয়ে একটি মজার স্মৃতিচারণ করেছেন আকে সাবেক অধিনায়ক মাইকেল ভন।

ফেডারেশন কাপ মহিলা কাবাডি

স্পোর্টস রিপোর্টার ॥ ‘আড়ং ডেইরি ফেডারেশন কাপ মহিলা কাবাডি টুর্নামেন্ট’-এর দুটি খেলা সোমবার ঢাকা কাবাডি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। এতে আজাদ স্পোর্টিং ক্লাব ৩টি লোনাসহ ৩৬-১১ পয়েন্টে ফরিদপুর জেলাকে এবং ঢাকা জেলা ৩টি লোনাসহ ৩৮-২০ পয়েন্টে নড়াইল জেলাকে হারায়।

জাতীয় ব্রিজ

স্পোর্টস রিপোর্টার ॥ ‘ইস্পাহানী গ্রুপ জাতীয় ব্রিজ প্রতিযোগিতা’য় ৪ দল সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। এরা হলোÑ বাংলাদেশ ব্রিজ ফেডারেশন প্রেসিডেন্ট টিম, এসএস আলফা দল, ইস্পাহানী টিম ও লিবার্টি টিম। আগামী ১৮ সেপ্টেম্বর সকাল সাড়ে ৯টায় সেমিফাইনাল খেলা অনুষ্ঠিত হবে বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে এবং ১৯ সেপ্টেম্বর ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে একই সময় ও স্থানে। ২০ সেপ্টেম্বর বিকেল ৪টায় বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার।

হকির দুই আসরে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ৪-৮ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত হবে ছেলেদের অনুর্ধ ১৮ জুনিয়র এএইচএফ কাপ। চাইনিজ তাইপে ও শ্রীলঙ্কার বিপক্ষে স্বাগতিক বাংলাদেশের ম্যাচ ৪ ও ৫ অক্টোবর। ৭ অক্টোবর দুই বিদেশী দলের ম্যাচ। শীর্ষ দু’দল ফাইনাল খেলবে ৮ অক্টোবর। ১৪-২২ নবেম্বর মালয়েশিয়ায় হবে অনুর্ধ ২১ এশিয়া কাপ হকি। আট দলের টুর্নামেন্টের প্রস্তুতি শুরু হয়েছে গত পরশু। বাংলাদেশ, দক্ষিণ কোরিয়া, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, জাপান, চীন ও স্বাগতিকরা দুই গ্রুপে খেলবে।

ঢাকায় আমিরাত দল

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ১৬-২০ সেপ্টেম্বর পর্যন্ত ‘এএফসি অনুর্ধ ১৬ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্ব’-এর খেলা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এ প্রতিযোগিতায় বাংলাদেশসহ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত অনুর্ধ ১৬ জাতীয় ফুটবল দল অংশগ্রহণ করবে।