২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নাফ নদীর বাঁধ ও ক্রস ড্যাম নির্মাণে অনিয়ম

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ শাহপরীর দ্বীপে নাফনদীর বেড়িবাঁধে সংস্কারে ক্রস ড্যাম নির্মাণে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। এমনিতেই বেড়িবাঁধের ভাঙ্গন এবং প্রতিনিয়ত বঙ্গোপসাগরের জোয়ার-ভাটার শাহপরীর দ্বীপের ৪০ হাজার মানুষ দীর্ঘদিন ধরে পানিবন্দী অবস্থায় রয়েছে, তদুপরি বেড়িবাঁধ সংস্কারে ক্রস ড্যাম নির্মাণে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির বিষয়টি দ্বীপবাসীর জন্য মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

জানা যায়, জুলাই মাসের শেষ দিকে নোয়াপাড়া বিজিবি ক্যাম্প থেকে শাহপরীর দ্বীপ জালিয়াপাড়া পর্যন্ত নাফনদীর বেড়িবাঁধের কিছু অংশে ভাঙ্গন দেখা দিলে পানি উন্নয়ন বোর্ড জরুরী ভিত্তিতে বাঁধ সংস্কারের জন্য একটি বাঁধ মাটি দিয়ে ও অন্যটি বালির বস্তা দিয়ে ক্রস ড্যাম নির্মাণের লক্ষ্যে দুইটি প্রকল্প বরাদ্দ দেয়। বাঁধের মূল ভাঙ্গন অংশটি এখনও ভাঙ্গাই রয়ে গেছে অথচ ঠিকাদার দাবি করছেন কাজ সমাপ্ত হয়েছে। বেড়িবাঁধের ভাঙ্গা অংশটি এভাবে রয়ে গেলে বঙ্গোপসাগর ও নাফনদীর জোয়ারে ভাঙ্গন আরও বিশালাকার ধারণ করে এ জনপদের বাসিন্দাদের ভোগান্তি বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন এলাকার বাসিন্দারা।

স্থানীয় ইউপি সদস্য আব্দুস সালাম জানান, দ্বীপের পশ্চিমের বেড়িবাঁধ ভেঙ্গে রাস্তা-ঘাট বিলীন হয়ে যাওয়ায় বর্ষা ছাড়া অন্যান্য সময়ে শাহপরীর দ্বীপের মানুষের যাতায়াতের একমাত্র মাধ্যম হচ্ছে বেড়িবাঁধ।

বেড়িবাঁধের ভাঙ্গন রোধে সরকার টাকা দিচ্ছে, কিন্তু ঠিকাদারের গাফলতিতে সংস্কারে অসম্পূর্ণতা রয়ে গেছে। ফলে ভাঙ্গন আরও মারাত্মক আকার ধারণ করলে জনসাধারণের ভোগান্তি বাড়বে। এ বিষয়ে ঠিকাদার রমজান কাজ সমাপ্তি বলে দাবি করে বলেন, আমি সেখানে কাজ করেছিলাম, কিন্তু জোয়ারের পানিতে সেগুলো আবারও ভেঙ্গে যায়।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এমআরআই মেশিন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ জটিল ও কঠিন রোগ নির্ণয়ে আট কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে স্থাপিত হয়েছে আধুনিক এমআরআই মেশিন। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন সোমবার দুপুরে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অর্থায়নে স্থাপিত হলো এই মেশিনটি। ফলে স্বল্প খরচে স্বাস্থ্যসেবা লাভ করবে স্বল্প আয়ের মানুষ। চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার মানুষের মৌলিক অধিকারের প্রশ্নে সজাগ। স্বাস্থ্য, শিক্ষা, বাসস্থান, অন্ন ও বস্ত্র- এই ৫টি মৌলিক অধিকার সামনে রেখে সরকার দায়িত্ব পালন করছে। স্বাস্থ্যসেবার স্বার্থেই চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এমআরআই মেশিন স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে সহজেই রোগ নির্ণয় করে প্রয়োজনীয় চিকিৎসা দেয়া সহজ হবে। মেয়র বলেন, জেনারেল হাসপাতালের আমূল পরিবর্তন হয়েছে। এ হাসপাতালের প্রয়োজনীয় চাহিদাগুলো প্রধানমন্ত্রীকে অবহিত করে সমাধানের উদ্যোগ নেয়া হবে।